২৭ অক্টোবর ২০২৪, ১১ কার্তিক ১৪৩১, ২৩ রবিউস সানি ১৪৪৬
`

উপদেষ্টাদের দায়িত্ব পুনর্বণ্টন

বঙ্গভবনে শপথ নিচ্ছেন নতুন চার উপদেষ্টা : নয়া দিগন্ত -

- নতুন ৪ উপদেষ্টার শপথ
- স্বরাষ্ট্র পেলেন জাহাঙ্গীর
- সাখাওয়াত বস্ত্র ও পাট মন্ত্রণালয়ে

অন্তর্বর্তীকালীন সরকারের উপদেষ্টা ব্রিগেডিয়ার জেনারেল (অব:) সাখাওয়াত হোসেনকে স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে সরিয়ে বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের দায়িত্ব দেয়া হয়েছে। গতকাল শুক্রবার সন্ধ্যায় মন্ত্রিপরিষদ বিভাগ থেকে বর্তমান উপদেষ্টাদের দায়িত্ব পুনর্বণ্টন করে প্রজ্ঞাপন জারি করা হয়েছে। নতুন শপথ নেয়া লেফটেন্যান্ট জেনারেল (অব:) জাহাঙ্গীর আলম চৌধুরীকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্ব দেয়া হয়েছে। একই সাথে কৃষি মন্ত্রণালয়ও সামলাবেন তিনি।
অন্তর্বর্তীকালীন সরকারের শপথ নেয়া নতুন চার উপদেষ্টার মধ্যে দফতর বণ্টন করেছে সরকার। আর বর্তমান ৮ উপদেষ্টার দায়িত্ব পুনর্বণ্টন করা হয়েছে। গতকাল শুক্রবার রাতে মন্ত্রিপরিষদ বিভাগ সূত্রে এ তথ্য জানা যায়।
এতে বলা হয়েছে, নতুন উপদেষ্টাদের মধ্যে ওয়াহিদ উদ্দিন মাহমুদকে পরিকল্পনা ও শিক্ষা মন্ত্রণালয়ের দায়িত্ব দেয়া হয়েছে। মুহাম্মদ ফাওজুল কবির খানকে দেয়া হয়েছে তিনটি মন্ত্রণালয়ের দায়িত্ব। সেগুলো হলো- বিদ্যুৎ ও জ্বালানি মন্ত্রণালয়, সড়ক ও সেতু মন্ত্রণালয় এবং রেল মন্ত্রণালয়। নতুন করে সরকারে যুক্ত হওয়া আলী ইমাম মজুমদারকে প্রধান উপদেষ্টার কার্যালয়ে সংযুক্ত করা হয়েছে।

আর বর্তমান উপদেষ্টাদের মধ্যে দায়িত্ব পুনর্বণ্টন হয়েছে আট উপদেষ্টার। সালেহ উদ্দিন আহমেদ অর্থ মন্ত্রণালয় এবং বাণিজ্য মন্ত্রণালয় দেখবেন। আসিফ নজরুল আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় এবং সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করবেন। আদিলুর রহমান খান শিল্প মন্ত্রণালয় এবং গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় দেখবেন। রিজওয়ানা হাসান পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় এবং পানিসম্পদ মন্ত্রণালয়ের প্রধান হিসেবে থাকবেন। ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের দায়িত্বে থাকা নাহিদ ইসলাম তথ্য সম্প্রচার মন্ত্রণালয়ও দেখবেন। যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের উপদেষ্টা আসিফ মাহমুদের পাশাপাশি শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় পেয়েছেন। ফারুকী আজম মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় এবং দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের দায়িত্ব পেয়েছেন।
বঙ্গভবনে উপদেষ্টা পরিষদের বৈঠক : নতুন ও বর্তমান উপদেষ্টাদের দায়িত্ব বণ্টনের আগে নতুন চার উপদেষ্টাসহ বঙ্গভবনে বৈঠকে বসেন অন্তর্বর্তী সরকারের উপদেষ্টারা। এতে সভাপতিত্ব করছেন প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস। শুক্রবার বিকেলে নতুন উপদেষ্টারা শপথ নেয়ার পর এই বৈঠক শুরু হয়।
বৈঠক সূত্রে জানা যায়, গতকাল উপদেষ্টা পরিষদের বৈঠকে নতুন বর্তমান উপদেষ্টাদের দায়িত্ব বণ্টনের বিষয়ে সিদ্ধান্ত হয়। এ ছাড়া বর্তমান পরিস্থিতিতে করণীয় সম্পর্কে আলোচনা করেন উপদেষ্টারা।
এর আগে তিন দফায় শপথ গ্রহণ করেন অন্তর্বর্তী সরকারের ১৭ উপদেষ্টা। এর মধ্যে ৮ আগস্ট শপথ নেন প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসসহ ১৪ উপদেষ্টা। ঢাকা ও দেশের বাইরে থাকায় তিন উপদেষ্টা সেদিন শপথ নেননি। পরে ১১ আগস্ট শপথ নেন উপদেষ্টা সুপ্রদীপ চাকমা ও বিধান রঞ্জন রায় আর ১৩ আগস্ট শপথ নেন আরেক উপদেষ্টা ফারুক-ই-আজম। নতুন চারজন উপদেষ্টা শপথ নেয়ায় অন্তর্বর্তীকালীন সরকারের সদস্য সংখ্যা দাঁড়াল ২১ জনে।

শপথ নিলেন আরো ৪ উপদেষ্টা
এদিকে রাষ্ট্রপতি মো: সাহাবুদ্দিন গতকাল শুক্রবার বিকেল ৪টা ১১ মিনিটে বঙ্গভবনের দরবার হলে নতুন চার উপদেষ্টাকে শপথবাক্য পাঠ করান। অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা নোবেল বিজয়ী অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূসের উপস্থিতিতেই নতুন চার উপদেষ্টা শপথ নিলেন। নতুন উপদেষ্টারা হলেন অর্থনীতিবিদ ওয়াহিদউদ্দিন মাহমুদ, সাবেক মন্ত্রিপরিষদ সচিব আলী ইমাম মজুমদার, সাবেক সচিব মুহাম্মদ ফাওজুল কবির খান ও বাংলাদেশ রাইফেলসের সাবেক মহাপরিচালক লেফটেন্যান্ট জেনারেল (অব:) জাহাঙ্গীর আলম চৌধুরী।
শপথবাক্য পাঠ করার পর তারা প্রত্যেকে উপদেষ্টার শপথ ও গোপনীয়তার শপথে স্বাক্ষর করেন। এর মধ্য দিয়ে প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের নেতৃত্বাধীন অন্তর্বর্তীকালীন সরকারে এখন উপদেষ্টার সংখ্যা দাঁড়াল ২১ জন-এ।
মন্ত্রিপরিষদ সচিব মো: মাহবুব হোসেন শপথ অনুষ্ঠান পরিচালনা করেন। এ সময় কয়েকজন উপদেষ্টা, তিন বাহিনীর প্রধানরা এবং সামরিক ও বেসামরিক ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
ছাত্র-জনতার আন্দোলনের মুখে শেখ হাসিনা সরকারের পতনের পর ৮ আগস্ট ড. মুহাম্মদ ইউনূসকে প্রধান উপদেষ্টা করে ১৭ সদস্যের অন্তর্বর্তী সরকার গঠিত হয়। তাদের সাথে নতুন এই চার উপদেষ্টা যোগ দিচ্ছেন।

 


আরো সংবাদ



premium cement