২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

বৃষ্টি ও ঠাণ্ডা হাওয়ার পরশে সাময়িক প্রশান্তি

কমেনি গরম, তাপপ্রবাহ অব্যাহত
-

বৃষ্টি ও ঠাণ্ডা হাওয়ার পরশে সাময়িক প্রশান্তি এসেছে। তবু কমেনি গরম, অব্যাহত আছে তাপপ্রবাহ। খুলনা, রাজশাহী, ঢাকা ও রংপুর বিভাগে তাপপ্রবাহ রয়েছে। এই চার বিভাগের মধ্যে খুলনা ও রাজশাহী বিভাগের কয়েকটি অঞ্চলে এখনো তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। আবহাওয়া বিভাগের পূর্বাভাস অনুসারে গতকাল শুক্রবার রাতের তাপমাত্রা কিছুটা বেড়ে যাওয়ার কথা বলা হয়েছে। তবে আজ শনিবার দিনের তাপমাত্রা আগের মতোই অপরিবর্তিত থাকতে পারে।
গত বৃহস্পতিবার বিকেল থেকে রাত পর্যন্ত দেশের বিভিন্ন স্থানে কিছুটা বৃষ্টি হয়েছে। সেই সাথে বিজলি চমকানোসহ বজ্রপাত হয়েছে অনেক। বজ্রপাতে প্রাণহানির ঘটনাও ঘটেছে। তবে গতকাল সকাল থেকে কেবল চট্টগ্রাম বিভাগের কয়েকটি এলাকা ছাড়া অন্য কোথাও বৃষ্টি হয়নি। ফলে সকালের পর থেকে আবারো শুরু হয়েছে তীব্র গরম। রাতে কিছুটা বৃষ্টি হয়েছে বলে ভ্যাপসা গরমও শুরু হয়ে যায়। ফলে রাস্তায় বেরোলে বেড়েছে প্রচণ্ড ঘাম।
গত বৃহস্পতিবার বিকেল থেকে রাত পর্যন্ত রাঙ্গামাটিতে ৬৭ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। আবহাওয়া দেয়া তথ্যানুসারে দেখা যায়, গত বৃহস্পতিবার বিকেল থেকে রাত পর্যন্ত চট্টগ্রাম বিভাগের জেলাগুলোতে সবচেয়ে বেশি বৃষ্টি হয়েছে। একই সময়ের মধ্যে ঢাকা বিভাগের মধ্যে কেবল ঢাকায় ১০ মিলিমিটার বৃষ্টি হয়েছে, আর কোথাও ছিটেফোঁটাও পড়েনি। বৃষ্টিপ্রবণ বিভাগ সিলেটে ওই বৃহস্পতিবারই মাত্র ১ মিলিমিটার বৃষ্টি হয়েছে।

গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা উঠেছিল যশোরে ৪১.৮ ডিগ্রি সেলসিয়াস। খুলনা বিভাগের চুয়াডাঙ্গায় ৪১.২ ও মংলায় ছিল ৪০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা। অন্য দিকে রাজশাহী বিভাগের মধ্যে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ঈশ্বরদীতে ৪০ ডিগ্রি সেলসিয়াস ও রাজশাহী ৩৯.৮ ডিগ্রি সেলসিয়াস। ঢাকা বিভাগের মধ্যে সর্বোচ্চ তাপমাত্রা উঠেছিল ফরিদপুরে ৩৯.১ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় ছিল ৩৮.১ ডিগ্রি সেলসিয়াস। গতকাল দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় তেঁতুলিয়ায় ১৬.১ ডিগ্রি সেলসিয়াস।
আজকেও দেশের কিছু অঞ্চল তীব্র তাপপ্রবণ হিসেবে থেকে যাবে। এগুলোর মধ্যে যশোর, চুয়াডাঙ্গা ও বাগেরহাট অন্যতম। এসব এলাকার তাপমাত্রা ৪০ থেকে ৪২ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকতে পারে। তবে আজ বেশির ভাগ এলাকাই থাকতে পারে মৃদু থেকে মাঝারি মানের তাপপ্রবাহের আওতায়। ঢাকা, ময়মনসিংহ, রাজশাহী, রংপুর ও বরিশাল বিভাগসহ চাঁদপুর, মৌলভীবাজার জেলা এবং খুলনা বিভাগের অবশিষ্টাংশে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাবে এবং এই তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে।
আজ শনিবার সন্ধ্যা পর্যন্ত সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং ঢাকা, ময়মনসংিহ, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা ও ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এ ছাড়া দেশের অন্যত্র আকাশ আংশিক মেঘলাসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।


আরো সংবাদ



premium cement
হবিগঞ্জের লাখাইয়ে পানিতে ডুবে দুই শিশুর মৃত্যু কর্মচাঞ্চল্য ফিরেছে আশুলিয়ায়, এখনো বন্ধ ১৬ কারখানা বৈরুতে ইসরাইলি হামলার পর ‘খুবই উদ্বিগ্ন’ জাতিসঙ্ঘ ইসরাইল-হিজবুল্লাহর পাল্টা-পাল্টি হামলা, পূর্ণ মাত্রার যুদ্ধের শঙ্কা নানা বিপর্যয় পেরিয়ে শ্রীলঙ্কায় প্রেসিডেন্ট নির্বাচন শুরু চট্টগ্রামে দুই গ্রুপের সংঘর্ষে যুবক নিহত চাকরির বয়সসীমা বাড়ানোর পক্ষে-বিপক্ষে যত যুক্তি কিয়েভ বেলারুশের বিরুদ্ধে গেলে ‘মারাত্মক পরিণতি’ সম্পর্কে রাশিয়ার হুঁশিয়ারি যুক্তরাষ্ট্রের সীমান্তে অভিবাসী অনুপ্রবেশের হার কমেছে, বলছে হোয়াইট হাউস চেন্নাই টেস্টের নিয়ন্ত্রণ ফিরে পেতে চায় বাংলাদেশ রাঙ্গামাটিতে একদিকে সড়ক ও নৌপথ অবরোধ, অন্যদিকে পরিবহণ ধর্মঘট

সকল