২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

পুতিনকে যুদ্ধাপরাধী বললেন বাইডেন, ক্ষুব্ধ ক্রেমলিন

ইউক্রেনকে ‘কিলার ড্রোন’ দেবে যুক্তরাষ্ট্র, যুক্তরাষ্ট্র-ইউরোপের কয়েক শ’ প্লেন জব্দ করছে রাশিয়া, ইউক্রেন প্রশ্নে জরুরি বৈঠক আহ্বান নিরাপত্তা পরিষদের
-

রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনকে প্রথমবারের মতো ‘যুদ্ধাপরাধী’ হিসেবে আখ্যায়িত করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। যুক্তরাষ্ট্র সময় বুধবার হোয়াইট হাউজের এক অনুষ্ঠান শেষে জো বাইডেন সাংবাদিকদের বলেন, ‘আমি মনে করি তিনি (ভøাদিমির পুতিন) একজন যুদ্ধাপরাধী।’ এ দিকে পুতিন সম্পর্কে বাইডেন যে মন্তব্য করেছেন, তাকে ‘অগ্রহণযোগ্য ও ক্ষমার অযোগ্য’ বলে উল্লেখ করেছে রাশিয়ার প্রেসিডেন্টের কার্যালয় ক্রেমলিন। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।
বৃহস্পতিবার ক্রেমলিনের মুখপাত্র ও প্রেস সেক্রেটারি দিমিত্রি পেসকভ রুশ সংবাদ সংস্থা তাসকে বাইডেনের সাম্প্রতিক বক্তব্যের প্রতিক্রিয়ায় বলেন, ‘তার এই বক্তব্য অগ্রহণযোগ্য ও ক্ষমার অযোগ্য। কারণ তিনি এমন এক দেশের প্রধান, যে দেশটির বোমাবর্ষণে বিশ্বজুড়ে লাখ লাখ মানুষের মৃত্যু হয়েছে।’ স্থানীয় সময় বুধবার হোয়াইট হাউজে এক অনুষ্ঠানে এক সাংবাদিক বাইডেনের কাছে জানতে চান, তিনি রাশিয়ার প্রেসিডেন্টকে ‘যুদ্ধাপরাধী’ বলে মনে করেন কি না। প্রাথমিকভাবে বাইডেন এর উত্তরে ‘না’ বলেন। তবে পরে তিনি ওই সাংবাদিককে প্রশ্নটির ব্যাখ্যা দিতে বলেন। এরপর বলেন, ‘আমি মনে করি, তিনি একজন যুদ্ধাপরাধী।’ বুধবার বাইডেন রাশিয়ার সেনাবাহিনীর বিরুদ্ধে হাসপাতাল ও আবাসিক ভবনে শেল হামলার অভিযোগ তুলেছেন। তবে মস্কো এ অভিযোগ অস্বীকার করেছে। পুতিনকে যুদ্ধাপরাধী হিসেবে ঘোষণা করতে জাতিসঙ্ঘের প্রস্তাবে এর আগে সমর্থন জানায় মার্কিন সিনেট। এর এক দিন পরই মার্কিন প্রেসিডেন্ট এমন মন্তব্য করলেন।
যুক্তরাষ্ট্র তৃতীয় বিশ্বযুদ্ধ চায় না : হোয়াইট হাউজ
টানা তিন সপ্তাহ ধরে ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযান চলছে। বৈশ্বিক এই পরাশক্তিকে মোকাবেলায় পশ্চিমা সামরিক সরঞ্জামের পাশাপাশি ইউক্রেনে নো-ফ্লাই জোন আরোপের দাবি জানিয়ে আসছেন দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। স্থানীয় সময় বুধবার মার্কিন কংগ্রেসে ভাষণ দেয়ার সময়ও এই দাবি জানান ইউক্রেনীয় প্রেসিডেন্ট। তবে বাইডেন তার আগের জায়গাতেই অনড়। বাইডেন প্রশাসনের দাবি, নো-ফ্লাই জোন ঘোষণার মতো পদক্ষেপ রাশিয়ার সাথে বৃহত্তর যুদ্ধ শুরুর ঝুঁকি সৃষ্টি করবে। এই তথ্য জানিয়েছে রুশ সংবাদমাধ্যম আরটি।
ইউক্রেনকে ‘কিলার ড্রোন’ দেবে যুক্তরাষ্ট্র : ইউক্রেনে এক শ’ কিলার ড্রোন পাঠাতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। বুধবার প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসনের ঘোষণা করা বড় আকারের সামরিক সহায়তার প্যাকেজের আওতায় এসব ড্রোন সরবরাহ করা হবে। এই ‘সিদ্ধান্তের সাথে পরিচিত’ সূত্রের বরাতে এই খবর জানিয়েছে মার্কিন বার্তা সংস্থা এপি। নাম প্রকাশে অনিচ্ছুক মার্কিন সামরিক সূত্র জানিয়েছে, সুইচব্লেড-৩০০ নামে পরিচিত এই কিলার ড্রোনটি মার্কিন বাহিনী পিঠে পরা ব্যাগ থেকে নিয়ন্ত্রণ করতে পারে। এটি কামিকাজে ড্রোন নামেও পরিচিত। কংগ্রেসীয় কর্মকর্তারা এনবিসি নিউজকে জানিয়েছেন, এই ক্ষেপণাস্ত্র ব্যবস্থাটির নকশা করা হয়েছে সেনাদলের ওপর সুনির্দিষ্টভাবে আঘাত হানার জন্য। কয়েক মাইল দূর থেকে এটি লক্ষ্যবস্তুতে নির্ভুল আঘাত হানতে পারে।
রাশিয়া সন্ত্রাসী রাষ্ট্রে পরিণত হয়েছে : জেলেনস্কি
বিবিসি জানায়, প্রাত্যহিক রাত্রীকালীন ভিডিও বার্তায় ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, পৃথিবীকে আনুষ্ঠানিকভাবে স্বীকার করে নিতেই হবে যে, রাশিয়া সন্ত্রাসী রাষ্ট্রে পরিণত হয়েছে। রাশিয়ার ওপর আরো নিষেধাজ্ঞার আহ্বান পুনর্ব্যক্ত করার পাশাপাশি ইউক্রেনের জন্য আরো অস্ত্র সরবরাহ এবং নো-ফ্লাই জোন বাস্তবায়নের তাগিদ দেন জেলেনস্কি। রাশিয়ার সাথে যেকোনো আলোচনা সফল হওয়ার পূর্বশর্ত হিসেবে নিজ দেশের ‘সত্যিকার সুরক্ষার’ কথা বলেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। ইউক্রেনীয় নেতা বলেন, ‘আলোচনায় আমার অগ্রাধিকার খুবই স্পষ্ট : যুদ্ধ বন্ধ করুন, নিরাপত্তার নিশ্চয়তা দিন, সার্বভৌমত্ব, আঞ্চলিক অখণ্ডতা পুনর্বহাল, আমার দেশের জন্য সত্যিকার নিশ্চয়তা, আমাদের দেশের জন্য সত্যিকার সুরক্ষা।’
যুক্তরাষ্ট্র-ইউরোপের কয়েক শ’ প্লেন জব্দ করছে রাশিয়া : ইউক্রেনের হামলার পরই রাশিয়ার ওপর একের পর এক কঠোর নিষেধাজ্ঞা আরোপ করে পশ্চিমা বিশ্ব। এতে আর্থিক প্রতিষ্ঠানের পাশাপাশি রাশিয়ার এয়ারলাইনস চ্যালেঞ্জের সম্মুখীন হয়। তবে রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন শুরু থেকেই নিষেধাজ্ঞার বিরুদ্ধে পাল্টা ব্যবস্থার হুঁশিয়ারি দেন। তারই ধারাবাহিকতায় এবার যুক্তরাষ্ট্র ও ইউরোপের লিজিং কোম্পানিগুলোর শত শত প্লেন জব্দ করছে রাশিয়া। সিএনএনের এক খবরে এ তথ্য জানানো হয়। ক্রেমলিন এক বিবৃতিতে জানায়, নিষেধাজ্ঞার বিরুদ্ধে ব্যবস্থা নিতে সোমবার পুতিন একটি আইনে সই করেছেন। ফলে রাশিয়ার এয়ারলাইনস বিদেশী কোম্পানির লিজ নেয়া প্লেনগুলোর নিবন্ধন করতে পারবে। নতুন আইনের কারণে রাশিয়ান এয়ারলাইনস বিদেশী কোম্পানি থেকে লিজ নেয়া প্লেনগুলো রেখে দিতে পারবে ও অভ্যন্তরীণ রুটে এগুলো ফ্লাইট পরিচালনা করবে। তা ছাড়া রুশ সরকারের অনুমোদন ছাড়া এ প্লেনগুলো ফিরে পাবে না বিদেশী কোম্পানি। এর আগে রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা দিয়ে যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়ন জানায়, কোম্পানিগুলোকে রাশিয়ায় লিজ দেয়া প্লেনগুলো এ মাস শেষ হওয়ার আগেই ফিরিয়ে আনতে হবে। এ অবস্থার মধ্যেই রাশিয়ার কাছ থেকে এমন ঘোষণা এলো।
ইউক্রেন প্রশ্নে জরুরি বৈঠক আহ্বান নিরাপত্তা পরিষদের : ইউক্রেনের মানবিক পরিস্থিতির ক্রমাবনতির কারণে যুক্তরাষ্ট্র, ব্রিটেন, ফ্রান্স, আলবেনিয়া, নরওয়ে ও আয়ারল্যান্ড জাতিসঙ্ঘ নিরাপত্তা পরিষদের জরুরি বৈঠক আহ্বানের অনুরোধ জানিয়েছে। কূটনীতিক সূত্র এ কথা জানিয়েছে। খবর এএফপি’র। জাতিসঙ্ঘে ব্রিটেনের কূটনীতিক মিশন বুধবার তাদের টুইটার অ্যাকাউন্টে বলেছে, ‘রাশিয়া যুদ্ধাপরাধ ও বেসামরিক নাগরিকদের লক্ষ্য করে হামলা চালাচ্ছে। ইউক্রেনে রাশিয়ার অবৈধ যুদ্ধ আমাদের প্রতি একটি হুমকি।’ এ দিকে একই দিন সকালের দিকে রাশিয়া ইউক্রেনের মানবিক পরিস্থিতির ব্যাপারে করা খসড়া প্রস্তাবের বিষয়ে জাতিসঙ্ঘ নিরাপত্তা পরিষদের ভোট আবারো স্থগিত করার আহ্বান জানিয়েছে। এ ভোট শুক্রবার সকালে অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। প্রথমে বুধবার ও পরে বৃহস্পতিবার বিকেলে এ ভোট হওয়ার কথা ছিল।
পোল্যান্ডে ক্ষেপণাস্ত্র ও সেনা মোতায়েন করবে ব্রিটেন : পোল্যান্ডে মিসাইল সিস্টেম মোতায়েন করার সিদ্ধান্ত নিয়েছে ব্রিটেন। একই সাথে সেখানে ১০০ সৈন্যও মোতায়েন করবে দেশটি। বৃহস্পতিবার ব্রিটিশ প্রতিরক্ষামন্ত্রী বেন ওয়ালেস এ তথ্য জানিয়েছে। এ দিন বিবিসির এক খবরে এ তথ্য জানানো হয়েছে। ব্রিটিশ প্রতিরক্ষামন্ত্রী বলেছেন, পোল্যান্ডে ১০০ সৈন্যসহ মিসাইল সিস্টেম মোতায়েন করবে ব্রিটেন
রাশিয়ার নিন্দা জানাতে পাকিস্তানকে মার্কিন কংগ্রেসম্যানদের চিঠি : ইউক্রেন যুদ্ধ নিয়ে যুক্তরাষ্ট্রের তরফ থেকে চাপ বাড়ছে পাকিস্তানের ওপরও। রাশিয়ার ইউক্রেন আগ্রাসনের নিন্দা জানিয়ে গত ২ মার্চ জাতিসঙ্ঘ সাধারণ পরিষদে ভোট আয়োজন করা হয়, তাতে ভোট দেয়া থেকে বিরত ছিল বাংলাদেশ, পাকিস্তান, ভারত, চীন ও কিছু দেশ। পাকিস্তানের এমন অবস্থানের কারণে হতাশা প্রকাশ করেছেন মার্কিন কংগ্রেসের প্রভাবশালী দুই ডেমোক্র্যাট আইনপ্রণেতা। তারা রাশিয়ার বিরুদ্ধে নিন্দা জানাতে পাকিস্তানের প্রতি ফের আহ্বান জানিয়েছেন। এ জন্য যুক্তরাষ্ট্রে নিযুক্ত পাকিস্তানের রাষ্ট্রদূত মজিদ খানের প্রতি একটি চিঠি লিখেছেন ওই দুই কংগ্রেসম্যান। ভারতের সরকারি বার্তা সংস্থা পিটিআই এ খবর দিয়ে বলছে, বুধবার ওই চিঠি লিখেছেন কংগ্রেসম্যান টেড ডব্লিউ লিউ এবং টম মালিনোস্কি। চিঠিতে মার্কিন ওই দুই কংগ্রেসম্যান বলেছেন, যখন সারা বিশ্ব ইউক্রেনকে সমর্থন দিতে ঐক্যবদ্ধ, ঠিক সেই মুহূর্তে মস্কো সফরের সিদ্ধান্ত নিয়েছেন ইমরান খান। এর মধ্য দিয়ে তিনি আন্তর্জাতিক সম্প্রদায়ের পাল্টা ব্যবস্থা নিয়েছেন। রাষ্ট্রদূতকে লেখা ওই চিঠির ভাষা এ রকম- আপনার সরকার ২ মার্চে জাতিসঙ্ঘ সাধারণ পরিষদে ভোট দেয়া থেকে বিরত ছিল। এই সিদ্ধান্তে আমরা হতাশ। ইউক্রেনে আগ্রাসনের পরে রাশিয়ার সাথে দ্বিপক্ষীয় বাণিজ্য চুক্তি ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী ইমরান খান। তার এমন ঘোষণায় আমরা হতাশ।

 


আরো সংবাদ



premium cement
উন্নয়নের নামে দুর্নীতির মহোৎসবে মেতে ছিল আ’লীগ : হামিদুর রহমান আজাদ রোকেয়া বিশ্ববিদ্যালয়ে ২৯ সেপ্টেম্বর থেকে ক্লাস শুরু ভিসি নিয়োগের দাবিতে ইবি’র মহাসড়ক অবরোধ তিন পার্বত্য জেলায় সংঘর্ষ নিয়ে যা জানালো আইএসপিআর দেশের বিরুদ্ধে যেকোনো চ্যালেঞ্জ মোকাবেলায় প্রস্তুত থাকতে হবে : নূরুল ইসলাম বুলবুল সাবেক কৃষিমন্ত্রীসহ শ্রীমঙ্গল আ’লীগ নেতাদের বিরুদ্ধে ২ মামলা বাংলাদেশের বিপক্ষে ৩০৮ রানের লিড ভারতের হাসিনার দৃষ্টান্তমূলক বিচার করতে হবে যাতে আর কেউ ফ্যাসিবাদী না হয় : রিজভী বানিয়াচংয়ে দানবক্সের টাকা নেয়াকে কেন্দ্র করে সংঘর্ষ, আহত অর্ধশতাধিক আইনের শাসন এবং মানবাধিকার প্রতিষ্ঠা করতে হলে রাসূলের সা. আদর্শ অনুসরণ করতে হবে দেবীগঞ্জে সড়ক দুর্ঘটনায় চতুর্থ শ্রেণির শিক্ষার্থী নিহত

সকল