২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

অতিথিতে মুখর ঘিওরের নিলুয়া বিল

অতিথিতে মুখর ঘিওরের নিলুয়া বিল -

শীতের পাখায় ভর দিয়ে প্রতি বছরের মতো এবারো নিলুয়া বিলে অতিথি পাখির আগমন ঘটেছে। ফলে বিভিন্ন এলাকা থেকে পাখিপ্রেমীরা দল বেঁধে আসছেন পাখি দেখতে মানিকগঞ্জের নিলুয়া বিলে। বিলটির অবস্থান মানিকগঞ্জের দুই উপজেলা ঘিওর ও দৌলতপুরের ঠিক মাঝখানে। শীতকাল এলেই এই নিলুয়া বিল অতিথি পাখির কিচিরমিচির শব্দে মুখরিত হয়ে ওঠে। খুব বড় না হলেও বিলটি পাখির কারণে বেশ পরিচিতি লাভ করেছে। পাখির বিভিন্ন অঙ্গভঙ্গি, উড়েচলা, নীরবে বসে থাকা মানুষকে আকৃষ্ট করে। তাই দূরদূরান্ত থেকে লোকজন একনজর পাখি দেখার জন্য এখানে আসেন।
সরজমিন গত শনিবার সেখানে গিয়ে দেখা যায়, শান্ত জলের বুকে কচুরিপানার সবুজ গালিচার মাঝে ঝাঁক বেঁধে ডানা মেলছে অতিথি পাখির দল। উড়ে চলা পাখির কিচিরমিচিরে মুখরিত চার পাশ। মানিকগঞ্জের এই নিলুয়া বিল প্রতি বছর শীত মৌসুমে হয়ে উঠে যেন পাখির আবাসস্থল। এবারো এ বিলে আবাস বেঁধেছে বিলুপ্তপ্রায় দেশীয় প্রজাতির বিভিন্ন পাখিসহ হাজারো অতিথি পাখি। তাদের মধ্যে ‘পাতি সরালি’র সংখ্যাই বেশি। পরিমাণে গত বছরের চেয়ে বেশি, এমনটাই জানালেন স্থানীয়রা।
স্থানীয় সূত্র জানায়, পিয়াংহাঁস, পাতি সরালি, রাজসরালি, গ্যাডওয়াল, লেঙজা হাঁস, বালিহাঁস, পাতিকূট, দেশী জাতের শামুকখোল, পানকৌড়ি, ছন্নিহাঁসসহ বিভিন্ন প্রজাতির নাম নাজানা অতিথি পাখি, বিল এলাকা মুখরিত করে তুলছে। এ বছর তিব্বতীয় মানিকচক, সাইবেরিয়ান ফিদ্দাসহ অনেক নতুন অতিথি পাখি চোখে পড়ে।
দল বেঁধে যখন পাখিগুলো আকাশে ওড়ে, তখন মনে হয় তারা যেন মালার মতো দুলে উঠছে। যদিও বিলটিতে এখন পানি অনেকটাই কমে গেছে, তবুও এর সৌন্দর্য কমেনি এতটুকুও। বিলের এক পাড়ে সিসি ব্লক বসানো হয়েছে। বিকেলে বয়স্ক ও তরুণ-তরুণীরা পাখি দেখে মোবাইল ফোন সেটে সেলফি তুলে, পাশাপাশি ফুসকা-চটপটি খেয়ে তৃপ্তির ঢেঁকুর তুলে।
স্থানীয় বাসিন্দা মো: মাহবুব হোসেন বলেন, মূলত নভেম্বর মাসের শেষের দিকে অতিথি পাখিরা এখানে আসতে থাকে। আবার মার্চের শেষ দিকে ফিরে যায় আপন ঠিকানায়। ছয়-সাত বছর আগে এই বিলে প্রথম অতিথি পাখি আসে।
সাভার থেকে সপরিবারে পাখি দেখতে আসা নাসরিন শিকদার বলেন, শীতে নিলুয়া বিলে পাখিদের মেলা বসে। পাখি দেখতে সপরিবারে চলে আসছি। এবার পাখির সংখ্যা অনেক। দারুণ উপভোগ করছি।
নিলুয়া এলাকার মঞ্জু রহমান বলেন, বছর দুয়েক কয়েকজন শিকারি এখান থেকে পাখি শিকার করার পর, পাখির সংখ্যা কমতে শুরু করে। কিন্তু চলতি বছর দ্বিগুণ পাখির আনাগোনা বেড়েছে। প্রতিদিন দূরদূরান্ত থেকে অনেক মানুষ এখানে পাখি দেখতে আসেন। এ উপলক্ষে চার মাস এখানকার দোকানপাটগুলোতে বেচাকেনা বেড়ে যায়।
মানিকগঞ্জ জেলা পরিবেশ রক্ষা কমিটির সদস্যসচিব লক্ষ্মী চ্যাটার্জি বলেন, ‘অতিথি পাখিদের বিচরণ নিরাপদ করার জন্য অতিথি শিকার ও বিক্রয় বন্ধ করতে হবে। বন্যপ্রাণী সংরক্ষণ ও নিরাপত্তা আইন-২০১২ অনুযায়ী পাখি শিকার, হত্যা, আটক ও ক্রয়-বিক্রয় দণ্ডনীয় অপরাধ। যার শাস্তি দুই বছর কারাদণ্ড এবং দুই লাখ টাকা জরিমানা। আর আমরা যার যার অবস্থান থেকেই পারি এসব বিষয়ে সবাইকে সচেতন করার। একটু সচেতনতাই পারে আমাদের দেশটাকে অতিথি পাখির কলকাকলিতে মুখরিত করে রাখতে।
ঘিওর উপজেলা প্রাণিসম্পদ সম্প্রসারণ কর্মকর্তা ডা: মো: ফারুক হোসাইন বলেন, পাখি প্রকৃতির অলঙ্কার। এ অলঙ্কার ধ্বংস করা মানে পরিবেশ ধ্বংস করা। প্রকৃতির ভারসাম্য রক্ষার জন্য পাখির বিচরণ ক্ষেত্র মুক্তভাবে রক্ষা করতে হবে। অতিথি পাখিরা যেন ‘মুক্ত আকাশে, খালে, বিলে, হাওর-বাঁওড়ে স্বাধীনভাবে চলাফেরা করতে পারে তার ব্যবস্থা অবশ্যই আমাদের করতে হবে।
ঘিওর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: হামিদুর রহমান বলেন, প্রকৃতির ভারসাম্য রক্ষার জন্য পাখির বিচরণ ক্ষেত্র মুক্তভাবে রক্ষা করতে হবে। আমাদের দেশ ক্রমে ক্রমে অতিথি পাখির জন্য ঝুঁকিপূর্ণ হয়ে উঠছে। শুধু আইন দিয়েই পাখি শিকার বন্ধ করা যাবে না, এজন্য প্রয়োজন সবার সচেতনতা ও প্রাণিপ্রেম। বিলটির উন্নয়ন ও অতিথি পাখির নিরাপদ অভয়াশ্রম করার লক্ষ্যে ঊর্ধ্বতন কর্মকর্তাদের অবগত করেছি। সংশ্লিষ্ট দফতরে এ ব্যাপারে একটি প্রকল্প প্রস্তাব পাঠানো হবে।


আরো সংবাদ



premium cement
রাজধানীতে সংঘর্ষে ২ যুবক নিহত জাতিসঙ্ঘে বাংলাদেশের গণঅভ্যুত্থানের বীরত্বগাথা তুলে ধরবেন ড. ইউনূস কুড়িগ্রামের উলিপুরে বিদ্যুৎস্পৃষ্টে যুবকের মৃত্যু তোফাজ্জল হত্যা : ঢাবির ৬ শিক্ষার্থীর দায় স্বীকার কুমিল্লা-১০ বিনির্মাণে আমাদেরকে কাজ করতে হবে : ইয়াছিন আরাফাত উন্নয়নের নামে দুর্নীতির মহোৎসবে মেতেছিল আ’লীগ : হামিদ আজাদ ভাইকে হত্যা করাতে ১৪ মাসের ষড়যন্ত্র ভান্ডালজুড়ি শোধনাগার প্রকল্পের কাজ শেষ পর্যায়ে ঢাবি ও জাবিতে পিটিয়ে হত্যার প্রতিবাদে খুলনায় শিক্ষার্থীদের মানববন্ধন নিরাপত্তাহীনতায় ভুগছেন সাংবাদিক রনো ও তার পরিবার চট্টগ্রাম পানগাঁও নৌরুট জনপ্রিয় করার উদ্যোগ

সকল