১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

কুমিল্লার ঘটনায় অনেক কিছুই দেখছি প্রমাণের অপেক্ষায় আছি : স্বরাষ্ট্রমন্ত্রী

-

কুমিল্লাসহ সাম্প্রতিক সময়ে বিভিন্ন স্থানে যেসব ঘটনা ঘটেছে সেগুলো উদ্দেশ্যমূলক বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। তিনি বলেন, বাংলাদেশের মানুষ ধর্মপ্রাণ, ধর্মান্ধ নয়। তারা ধর্মভীরু, যে যার ধর্ম পালন করেন। অন্য ধর্মের মানুষ একটি পবিত্র ধর্মগ্রন্থকে নিয়ে এমনটি করবেন সেটি এ দেশের মানুষ বিশ্বাস করে না। এর পেছনে কী কারণ আছে, সেটি আমরা অবশ্যই খুঁজে বের করব।
গতকাল রোববার বিকেলে জাতীয় প্রেস ক্লাবে বাংলাদেশ প্রগতিশীল কলামিস্ট ফোরাম আয়োজিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছোট ছেলে শেখ রাসেলের ৫৮তম জন্মদিনের আলোচনা সভায় মন্ত্রী এসব কথা বলেন।
এর আগে স্বরাষ্ট্রমন্ত্রী সচিবালয়ে তার দফতরে সাংবাদিকদের বলেন, কুমিল্লা, চাঁদপুর, ফেনীসহ বিভিন্ন স্থানের ঘটনা অনাকাক্সিক্ষত ও দুঃখজনক। আমরা অনেক কিছুই দেখছি, অনেক কিছুই অনুমান করছি। প্রমাণের অপেক্ষায় আছি, প্রমাণ পেলেই সবকিছু তুলে ধরব।
জাতীয় প্রেস ক্লাবে বাংলাদেশ প্রগতিশীল কলামিস্ট ফোরামের আলোচনা সভায় স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, বাংলাদেশ অসাম্প্রদায়িক চেতনার দেশ। এটি বঙ্গবন্ধুর স্বপ্নের বাংলাদেশ। আমরা দুর্বার ও অপ্রতিরোধ্য গতিতে এগিয়ে চলছি। সবাইকে নিয়ে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। আমরা সবসময় বলি, এ দেশ মুসলিম, হিন্দু, বৌদ্ধ, খ্রিষ্টান সবার। অসাম্প্রদায়িকতার দেশ মনে ধারণ করি বলেই আমরা অপ্রতিরোধ্য গতিতে এগিয়ে চলছি। তিনি আরো বলেন, ইতোমধ্যে অনেক কিছুই আপনাদের কানে এসেছে। অনেক কিছুই জেনেছেন, আরো জানবেন; কিন্তু যেহেতু তদন্ত চলছে তাই আমি আর মুখ খুলছি না। অনুষ্ঠানে উপস্থিত সাবেক আইজিপি শহীদুল হক বলেন, অতীতের ঘটনায় পরিষ্কার বোঝা যায় যে, স্বাধীনতাবিরোধীরা গুজব ছড়িয়ে ফায়দা নিয়েছে। আমাদের বিকৃত মানসিকতা থেকে বেরিয়ে আসতে হবে, প্রগতিশীল রাজনৈতিক চর্চা করতে হবে। তিনি আরো বলেন, শত শত লোক যেভাবে ওয়াজ করে, সেগুলোর অধিকাংশই কুরআন-হাদিসের ধারে-কাছে নাই। এবার কিন্তু হেফাজত মাঠে নামে নাই। তাদের শুভবুদ্ধির উদয় হয়েছে মনে হয়। তাদের মেইনস্ট্রিমে নিয়ে আসতে হবে। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) সাবেক ভিসি অধ্যাপক ডা: কামরুল হাসান খান বলেন, সম্প্রতি যে ঘটনা ঘটেছে তা খুবই দুঃখজনক। এটি অসাম্প্রদায়িক রাষ্ট্রের ওপর আক্রমণ।
বাংলাদেশ প্রগতিশীল কলামিস্ট ফোরামের আহ্বায়ক অধ্যাপক ড. মিজানুর রহমান বলেন, কুমিল্লার ঘটনা থেকে প্রমাণিত হয় যে, আমরা সাংস্কৃতিক আন্দোলন করতে পারিনি। মিলেমিশে থাকার যে সংস্কৃতি তা বিভিন্ন মাদরাসায় শেখানো হয় না। বাবা-মা মারা গেলে এতিম সন্তানদের দায়িত্ব চলে যায় মাদরাসাগুলোর কাছে। সারা দেশের প্রতি উপজেলায় যেভাবে মসজিদ করে দেয়া হয়েছে, সেভাবে শিশুনিকেতনও গড়ে তোলা উচিত। আলোচনা সভায় আরো উপস্থিত ছিলেনÑ জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. মো: মশিউর রহমান, জাগো নিউজের সহকারী সম্পাদক ও কলামিস্ট ড. হারুন রশিদ, কলামিস্ট মিথুশিলাক মুরমু, আয়োজক সংগঠনের সদস্যসচিব অধ্যাপক ড. মিল্টন বিশ্বাস প্রমুখ। এর আগে মন্ত্রী গতকাল রোববার সচিবালয়ে সাংবাদিকদের বলেন, কুমিল্লার ঘটনায় জড়িতদের শিগগিরই গ্রেফতার করা হবে। বাংলাদেশ অসাম্প্রদায়িক দেশ, এ ঘটনাটি হঠাৎ করে ঘটার পেছনে নিশ্চয়ই কোনো কারণ রয়েছে। কিছুদিনের মধ্যে এটি আমরা আরো ক্লিয়ার করতে পারব। কুমিল্লায় যে ঘটনা ঘটেছে আমরা এটি খুব সিরিয়াসলি দেখছি। একটা নির্ভুল তদন্তের মাধ্যমে সব ঘটনা জানাব। খুব শিগগির জানাব বলে আশা করছি।
স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, শুধু কুমিল্লায় নয়, রামু, নাসিরনগরে এ ধরনের ঘটনা ঘটেছে। সাম্প্রদায়িক উত্তেজনা সৃষ্টি করে একটা বিশৃঙ্খল পরিস্থিতি সৃষ্টি করাই মূল উদ্দেশ্য ছিল। আমাদের দেশের মানুষ ধর্মভীরু, ধর্মান্ধ নয়। সাংবাদিকদের উদ্দেশে তিনি এ রকম পরিস্থিতিতে বিশৃঙ্খল পরিস্থিতি সৃষ্টি করে কাদের লাভ হবেÑ আপনাদের কাছে সেই জিজ্ঞাসা আমার। তিনি বলেন, কুমিল্লার ঘটনার পর চাঁদপুরের হাজীগঞ্জে চারজন প্রাণ হারিয়েছেন। পুলিশ সদস্য আহত হয়েছেন। এর পর থেকে আমরা দেখেছি বিভিন্ন জায়গায় ছোট ছোট ঘটনা ঘটেছে, নোয়াখালীতে হয়েছে, ফেনীতে হয়েছে, কক্সবাজারে হয়েছে। নোয়াখালীতেও প্রাণহানি হয়েছে, যারা নিহত হয়েছেন, তাদের জন্য আমরা দুঃখ প্রকাশ করছি।

ঘটনার পেছনে দেশের বাইরের কোনো ইন্ধন আছে কি না, জানতে চাইলে মন্ত্রী বলেন, আমি এ মুহূর্তে কিছুই বলছি না। আমাদের দেশের লোকেরই তো অভাব নেই। দেশের বাইরে থেকে কলকাঠি নাড়ছে কি না, সেগুলোও তদন্তে বেরিয়ে আসবে। সত্যিকারে যে ঘটনা ঘটেছে, সবকিছু আমরা শিগগির জানাতে পারব।

 


আরো সংবাদ



premium cement