০৭ অক্টোবর ২০২৪, ২২ আশ্বিন ১৪৩১, ৩ রবিউস সানি ১৪৪৬
`

দেশে নতুন বছরে করোনায় সর্বোচ্চ মৃত্যু ও শনাক্ত

-

করোনায় দেশে গত ২৪ ঘণ্টায় ৩১ জনের মৃত্যু হয়েছে। নতুন বছরের এটিই সর্বোচ্চ মৃত্যু। এর আগে গত রোববার ছিল সর্বোচ্চ মৃত্যু, সে দিন ২৭ জন মারা গিয়েছিল। এখন পর্যন্ত করোনায় মোট মারা গেছে সাত হাজার ৭১৮ জন। গত ২৪ ঘণ্টায় শনাক্ত হয়েছেন এক হাজার সাতজন। এর মধ্য দিয়ে এ বছরে প্রথম শনাক্তসংখ্যা হাজার ছাড়াল। এ ছাড়া গত ২৪ ঘণ্টায় ৯৬৬ জন সুস্থ হয়েছেন, এখন পর্যন্ত মোট সুস্থ হয়েছেন চার লাখ ৬৪ হাজার ৪৪৬ জন।গতকাল বৃহস্পতিবার স্বাস্থ্য অধিদফতর থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।
বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, গত ২৪ ঘণ্টায় মারা যাওয়াদের মধ্যে ২১ জন পুরুষ এবং ১০ জন নারী। এখন পর্যন্ত পাঁচ হাজার ৮৬৭ পুরুষ এবং এক হাজার ৮৫১ জন নারী করোনায় মারা গেছেন। বয়স বিশ্লেষণে দেখা গেছে, ষাটোর্ধ্ব বয়সী ২০ জন, ৫১-৬০ বছরের মধ্যে পাঁচজন, ৪১-৫০ বছরের মধ্যে দুইজন, ৩১-৪০ বছরের মধ্যে দুইজন, ২১-৩০ বছরের মধ্যে একজন এবং ১১-২০ বছরের মধ্যে একজন মারা গেছেন।
অন্য দিকে বিভাগ বিশ্লেষণে দেখা গেছে, গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ব্যক্তিদের মধ্যে ঢাকা বিভাগে ১৮ জন, চট্টগ্রামে ছয়জন, রাজশাহীতে দুইজন, বরিশালে একজন, রংপুরে দুইজন এবং ময়মনসিংহে দুইজন করে মারা গেছেন। ২৪ ঘণ্টায় হাসপাতালে ২৯ জন এবং বাড়িতে দুইজন মারা গেছেন।
বগুড়ায় আরো তিনজনের মৃত্যু
বগুড়া অফিস জানায়, বগুড়ায় গত দুই দিনে করোনায় আক্রান্ত হয়ে তিনজনের মৃত্যু হয়েছে। তারা হলেন, বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিক্যাল কলেজ হাসপাতালের করোনা ইউনিটে চিকিৎসাধীন বগুড়া সদরের চেলোপাড়ার বাসিন্দা শচীন্দ্র সরকার (৮০), গোকুলের বাসিন্দা আব্দুল বারিক (৭৫) ও টিএমএসএস মেডিক্যাল কলেজ হাসপাতালের করোনা ইউনিটে চিকিৎসাধীন সিরাজগঞ্জ জেলার বাসিন্দা রফিকুল ইসলাম (৬১)। এ নিয়ে সরকারি হিসেবে জেলায় ২৩৩ জন মারা গেছেন। এসব তথ্য নিশ্চিত করেছেন জেলার ডেপুটি সিভিল সার্জন ডা: মোস্তাফিজুর রহমান তুহিন। তিনি আরো জানিয়েছেন, গত দুই দিনে জেলায় নতুন করে ১৯ জন করোনায় আক্রান্ত হয়েছেন।
চট্টগ্রামে আক্রান্ত ১১৪ জন
চট্টগ্রাম ব্যুরো জানায়, চট্টগ্রামে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়েছেন আরো ১১৪ জন। এ নিয়ে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়াল ৩১ হাজার ৯৪ জন। একই সময়ে করোনা আক্রান্ত হয়ে একজন মারা গেছেন।
সিভিল সার্জন কার্যালয় থেকে প্রকাশিত প্রতিবেদনের তথ্য অনুযায়ী, কক্সবাজার মেডিক্যাল কলেজ ল্যাব ও চট্টগ্রামে ৮টি ল্যাবে এক হাজার ৬২০টি নমুনা পরীক্ষা করা হয়।
বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেসে (বিআইটিআইডি) নমুনা পরীক্ষায় ১৩ জন, চট্টগ্রাম মেডিক্যাল কলেজ (চমেক) ল্যাবে ৩৯ জন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ল্যাবে ২২ জন, চট্টগ্রাম ভেটেরিনারি অ্যান্ড অ্যানিমল সায়েন্সেস বিশ্ববিদ্যালয় (সিভাসু) ল্যাবে সাতজন, বেসরকারি ইম্পেরিয়াল হাসপাতালে ১৫ জন, শেভরণ ক্লিনিক্যাল ল্যাবরেটরিতে ১২ জন এবং মা ও শিশু হাসপাতাল ল্যাবে পাঁচজনের করোনা শনাক্ত হয়েছে। এ দিকে কক্সবাজার মেডিক্যাল কলেজ ল্যাবে চট্টগ্রামের ৮২টি নমুনা পরীক্ষা করে একজনের শরীরে করোনাভাইরাস মিলেছে। গত ২৪ ঘণ্টায় নতুন আক্রান্তদের মধ্যে ৯৯ জন এবং বিভিন্ন উপজেলায় ১৫ জন।


আরো সংবাদ



premium cement