২৯ অক্টোবর ২০২৪, ১৩ কার্তিক ১৪৩১, ২৫ রবিউস সানি ১৪৪৬
`

ইরান সব অস্ত্র দিয়ে ইসরাইলি হামলার জবাব দেবে

জাতিসঙ্ঘ নিরাপত্তা পরিষদের বৈঠক
-


ইসরাইলি হামলার জবাব দিতে সব হাতিয়ার কাজে লাগাতে প্রস্তুত ইরান। গতকাল সোমবার এ কথা বলেছেন দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ইসমাইল বাঘাই। সাপ্তাহিক সংবাদ সম্মেলনে বাঘাই বলেছেন, ইসরাইলকে সুনির্দিষ্ট ও যথাযথ জবাব দিতে সব হাতিয়ার ব্যবহার করবে ইরান। গত শনিবার ইরানে ব্যাপক বিমান হামলা চালায় ইসরাইল। ওই হামলাকে কিছুটা তুচ্ছ করেই তেহরান জানায়, তাদের খুব সামান্যই ক্ষতি হয়েছে।

অন্য দিকে ইসরাইলি সেনাবাহিনী তাদের বিবৃতিতে দাবি করেছে, শনিবার তেহরান ও ইরানের পশ্চিমাঞ্চলে ক্ষেপণাস্ত্র কারখানাসহ একাধিক গুরুত্বপূর্ণ লক্ষ্যবস্তুতে তিন দফা বিমান হামলা চালানো হয়েছে। একই বক্তব্যে বাঘাই বলেছেন, ইসরাইলি হামলার প্রকৃতির ওপর ইরানের জবাবের মাত্রা নির্ভর করবে। দেশটির সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলি খামেনি রোববার বলেছেন, ইসরাইলের বিরুদ্ধে ইরানের শক্তি প্রদর্শনের মাত্রা ইরানি কর্মকর্তারাই নির্ধারণ করবেন। তিনি আরো বলেছেন, ইসরাইলের হামলা নিয়ে অবহেলা বা অতিরঞ্জন, কোনোটিই কাম্য নয়। উল্লেখ্য, দীর্ঘদিন ধরে শত্রুভাবাপন্ন দেশ দু’টি হামলা-পাল্টা হামলার চক্র চালিয়ে যাচ্ছে। এরমধ্যেই চলতি মাসের ১ তারিখ ইসরাইলে ব্যাপক ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইরান। ইসরাইলের দাবি, তাদের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা প্রায় পুরো হামলাই প্রতিহত করতে সক্ষম হয়েছিল। ওই হামলার জবাবেই শনিবার বিমান হামলা চালায় তেলআবিব। ইরান সমর্থিত লেবাননের প্রতিরোধ আন্দোলন হিজবুল্লাহর সাথেও সংঘর্ষে জড়িয়ে আছে ইসরাইল। আর গাজায় ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলন হামাসের সাথে এক বছর ধরে তাদের যুদ্ধ চলছে।

আগেই ইঙ্গিত পায় ইরান : এ দিকে ইরান বলছে, ইসরাইলি হামলার আগে তারা ইঙ্গিত পেয়েছিল। দেশটির পররাষ্ট্রমন্ত্রী এ কথা জানিয়েছেন। গতকাল সোমবার আলজাজিরা বলেছে, গত শনিবার ভোরে ইরানের তিনটি প্রদেশে সামরিক লক্ষ্যবস্তুতে ইসরাইলি হামলার কথা উল্লেখ করে ইরানের পররাষ্ট্রমন্ত্রী আব্বাস আরাকচি বলেছেন, সরকার সেই রাতে হামলার সম্ভাবনা সম্পর্কে সন্ধ্যা থেকেই ইঙ্গিত পেয়েছিল। যদিও তিনি হামলার ইঙ্গিতগুলোর প্রকৃতি সম্পর্কে বিস্তারিত কিছু বলেননি।

পররাষ্ট্রমন্ত্রী আব্বাস আরাকচি বলেছেন, ইসরাইলি আক্রমণের সময় প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হয়েছিল। তিনি আরো বলেছেন, তিনি সামরিক কর্মকর্তাদের সাথে যোগাযোগ করেছিলেন এবং বিভিন্ন পক্ষের সাথে বার্তাও আদান প্রদান করা হয়েছিল। এ দিকে ইরানের সামরিক বাহিনী জানিয়েছে, ইসরাইলের হামলায় তাদের চার সেনা নিহত হয়েছেন। চলতি মাসের শুরুতে ইরানের ক্ষেপণাস্ত্র হামলার জবাবে ইসরাইল গত শনিবার এই হামলা চালায়। অন্য দিকে ইসরাইল ডিফেন্স ফোর্স বা আইডিএফ বলেছে, তারা ইরানের ক্ষেপণাস্ত্র কারখানা এবং তেহরান ও পশ্চিম ইরানের কিছু স্থাপনাকে টার্গেট করে হামলা চালিয়েছে। ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয় বলছে, তাদের নিজেদের আত্মরক্ষার অধিকার আছে এবং একই সাথে আঞ্চলিক শান্তি ও নিরাপত্তার প্রতিও দায়িত্বের বিষয়টি তারা স্বীকার করে।

ইরাকের অভিযোগ : ইরানে হামলা চালাতে ইসরাইল বিনা অনুমতিতে তাদের আকাশসীমা ব্যবহার করেছে বলে জাতিসঙ্ঘে অভিযোগ জানিয়েছে ইরাক। গতকাল সোমবার ইরাক সরকারের এক মুখপাত্র জানান, এ বিষয়ে জাতিসঙ্ঘ বরাবর একটি অভিযোগ দাখিল করেছে তারা। সামাজিক মাধ্যমে ইরাক থেকে পোস্ট করা ছবি ও ভিডিওগুলোতে দেশটির মাটিতে ইসরাইলের ব্যবহার করা ক্ষেপণাস্ত্রের কথিত বুস্টার অংশ পড়ে থাকতে দেখা গেছে। ক্ষেপণাস্ত্রের এই পরিত্যক্ত অংশগুলো বাগদাদের উত্তরে কোনো এলাকায় পড়েছে বলে ধারণা করা হচ্ছে।
জাতিসঙ্ঘ নিরাপত্তা পরিষদের বৈঠক : ইরানের ওপর ইসরাইলের ক্ষেপণাস্ত্র হামলার নিন্দা জানিয়ে গতকাল সোমবার জরুরি বৈঠকে বসে জাতিসঙ্ঘ নিরাপত্তা পরিষদ। পরিষদের বর্তমান সভাপতি সুইজারল্যান্ড রোববার এ বৈঠকের কথা নিশ্চিত করেছিল। আলজেরিয়া, চীন ও রাশিয়ার সমর্থনে ইরান এ বৈঠক আহ্বান জানায়। ইরানের পররাষ্ট্রমন্ত্রী আব্বাস আরাকচি জাতিসঙ্ঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস বরাবর লেখা এক চিঠিতে এ হামলার তীব্র নিন্দা জানান। তিনি বলেন, ইসরাইলি শাসকদের এ কর্মকাণ্ড আন্তর্জাতিক শান্তি ও নিরাপত্তার জন্য মারাত্মক হুমকি। এ ধরনের কর্মকাণ্ড ইতোমধ্যেই ভঙ্গুর এই অঞ্চলকে আরো অস্থিতিশীল করে তুলেছে। ইসরাইলের এ হামলা স্পষ্টতই ইরানের সার্বভৌমত্ব ও ভৌগোলিক অখণ্ডতা এবং আন্তর্জাতিক আইন ও জাতিসঙ্ঘ সনদের চরম লঙ্ঘন। আরাকচি আরো বলেন, জাতিসঙ্ঘের সনদ ও আন্তর্জাতিক আইনে এই অপরাধমূলক হামলার আইনি ও যথাধান প্রতিক্রিয়ার জন্য ইরান তার অধিকার সংরক্ষণ করে।

 


আরো সংবাদ



premium cement
পাচারের অর্থ ফেরাতে কাজ শুরু নতুন বাংলাদেশ বিনির্মাণে সব ধরনের সহযোগিতা করবে সৌদি সরকার আওয়ামী লীগসহ ১১টি রাজনৈতিক দল বন্ধে সারজিস-হাসনাতের রিট হাসিনার বিরুদ্ধে মানবতাবিরোধী শতাধিক অপরাধের অভিযোগ সার্কের স্বপ্ন বাস্তবায়নের চেষ্টা করবো ইরান সব অস্ত্র দিয়ে ইসরাইলি হামলার জবাব দেবে ২৮ অক্টোবর মানবতাবিরোধী অপরাধের নিকৃষ্টতম দিন : ডা: শফিক সমালোচনার মধ্যেই চট্টগ্রামে আজ শুরু দ্বিতীয় টেস্ট রাজনৈতিক ছত্রছায়ায় ভিডিপিতে অস্থিরতা তৈরির পাঁয়তারা চলছে অ্যান্টিবায়োটিক প্রতিরোধী ব্যাকটেরিয়া ধ্বংস করতে সক্ষম আমের বীজ সাদ্দাম-ইনানসহ ছাত্রলীগের ২২০ নেতাকর্মীর বিরুদ্ধে মামলা

সকল