১৪ অক্টোবর ২০২৪, ২৯ আশ্বিন ১৪৩১, ১০ রবিউস সানি ১৪৪৬
`

কুতুবদিয়ায় এলপিজিবাহী দুই ট্যাংকারে আগুন

বন্দরের ভাবমর্যাদা ক্ষুণের অপচেষ্টা বলে সন্দেহ সংশ্লিষ্টদের
কুতুবদিয়ায় এলপিজিবাহী দুই ট্যাংকারে আগুন -


চট্টগ্রাম বন্দর বহির্নোঙরের কুতুবদিয়ায় মধ্যরাতে এলপিজিবাহী দেশী-বিদেশী দু’টি ট্যাংকারে অগ্নিকাণ্ড ঘটেছে। এর মধ্যে তানজানিয়ার পতাকাবাহী বৃহদাকার এলপিজি ট্যাংকারের আগুন নিয়ন্ত্রণে এলেও বসুন্ধরা গ্রুপের মালিকানাধীন বিএলপিজি সোফিয়া ট্যাংকারটির আগুন পুরোপুরি নিয়ন্ত্রণে আসেনি। অগ্নিকাণ্ডের এ ঘটনায় ৩১ নাবিককে জীবিত উদ্ধার করা হয়েছে। ঘটনা তদন্তে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ ৮ সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে। মাত্র ১৩ দিনের ব্যবধানে বাংলাদেশ শিপিং করপোরেশনের মালিকানাধীন জ্বালানি তেল পরিবাহী দু’টি ট্যাংকারের পর গতকালের দু’টি ট্যাংকারে অগ্নিকাণ্ড রহস্যময় বলছেন মেরিটাইম সংশ্লিষ্টরা। পরপর এ ধরনের ঘটনাকে চট্টগ্রাম বন্দরের ভাবমূর্তি ক্ষুণœ করা এবং একই সাথে দেশের জ্বালানি নিরাপত্তাকে বিঘিœত করার অপচেষ্টা বলছেন মেরিটাইম সংশ্লিষ্টরা। এতে এক দিকে শিপিং সেক্টরে উদ্বেগ ছড়িয়ে পড়ছে, অন্য দিকে সমুদ্রগামী বাণিজ্যিক জাহাজের নিরাপত্তায় বাড়তি সতর্কতার প্রয়োজনীয়তার কথাও বলছেন সংশ্লিষ্টরা।

বন্দর সূত্র জানিয়েছে, তানজানিয়ার পতাকাবাহী এমটি ক্যাপ্টেন নিকোলাস গত ৭ অক্টোবর চট্টগ্রাম বন্দর নৌসীমার কুতুবদিয়া এ্যাংকরেজে ৪২ হাজার ৯২৫ টন এলপিজি খালাস করার জন্য নোঙর করে। পাঁচজন দেশীয় আমদানিকারকের জন্য আনা এসব এলপি গ্যাসের মধ্যে একটি জাহাজে ৩ হাজার ২৫০ টন দুই দিন আগে খালাস করা হয়। পরবর্তীতে শনিবার দিবাগত রাতে বসুন্ধরা গ্রুপের মালিকানাধীন বি. এলপিজি সোফিয়া জাহাজে এম টি ক্যাপ্টেন নিকোলাস জাহাজ হতে ৩ হাজার ৩৫০ টন এলপিজি বোঝাই করা হচ্ছিল। লাইটারিং চলাকালে মধ্যরাত ১২টা ৫৫ মিনিটের দিকে এম টি ক্যাপ্টেন নিকোলাস জাহাজ হতে বি. এলপিজি সোফিয়া জাহাজে এলপিজি গ্যাস খালাসকালীন সময় বি.এলপিজি সোফিয়া জাহাজের ডেকে আগুন লাগে। মুহূর্তেই তা ক্যাপ্টেন নিকোলাস জাহাজের ডেকেও ছড়িয়ে যায়। এ সময় ক্যাপ্টেন নিকোলাস জাহাজটি নিজস্ব ব্যবস্থাপনায় আগুন নিয়ন্ত্রণে আনে এবং রশি ছিঁড়ে যাওয়ায় সোফিয়া থেকে দূরে সরে যায়। পাশাপাশি সোফিয়া জাহাজের আগুন নিয়ন্ত্রণের বাইরে চলে গেলে বি.এলপিজি সোফিয়া জাহাজের সব নাবিক পানিতে ঝাঁপিয়ে পড়ে। পরে টাগ তুফান এক্সপ্রেস ৩১ জন নাবিককে জীবিত উদ্ধার করতে সমর্থ হয় বলে সূত্র জানায়। বড় ট্যাংকার এমটি ক্যাপ্টেন নিকোলাসে ৩৬ হাজার টনের বেশি এলপিজি অক্ষত রয়েছে বলে জানা গেছে।

ক্যাপ্টেন নিকোলাস জাহাজের স্থানীয় এজেন্ট সি ওয়েভ মেরিন সার্ভিসেসের কর্ণধার মো: সামিদুল হক জানিয়েছেন, ক্যাপ্টেন নিকোলাস থেকে সোফিয়া ট্যাংকারে ৩ হাজার ৩৫০ টন এলপিজি স্থানান্তর করা হচ্ছিল। গ্যাস স্থানান্তর করার একপর্যায়ে সোফিয়ার ডেকে আগুনের সূত্রপাত হয়। তিনি বলেন, দুর্ঘটনার পর ক্যাপ্টেন নিকোলাসের ডেকে আগুন ছড়িয়ে পড়লে ট্যাংকারটির নিজস্ব ব্যবস্থাপনায় আগুন নিয়ন্ত্রণে নিয়ে আসে। এ সময় রশি ছিঁড়ে যাওয়ার কারণে সোফিয়া ট্যাংকারটি দূরে সরে যায়। এ কারণে ক্যাপ্টেন নিকোলাস ট্যাংকারটিতে থাকা প্রায় ৩৬ হাজার টনের বেশি এলপিজি অত রয়েছে। দুর্ঘটনার পর সোফিয়ার আগুন নিয়ন্ত্রণে কাজ শুরু করে কোস্টগার্ড, নৌবাহিনী ও বন্দরের অগ্নিনির্বাপণ জাহাজ।
তদন্ত কমিটি গঠন : এ দিকে নৌপরিবহন উপদেষ্টা ব্রিগেডিয়ার জেনারেল (অব:) ড. এম সাখাওয়াত হোসেন চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের কুতুবদিয়া এ্যাংকরেজ এলাকায় অবস্থানরত এমটি ক্যাপ্টেন নিকোলাস জাহাজ ও বি. এলপিজি সোফিয়া জাহাজে সংঘটিত অগ্নিকাণ্ডের ঘটনায় চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষকে তদন্ত কমিটি গঠনের নির্দেশনা দেন। এর পরিপ্রেক্ষিতে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ আট সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে।

তদন্ত কমিটির প্রধান করা হয়েছে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সদস্য (হার্বার অ্যান্ড মেরিন) কমডোর এম ফজলার রহমানকে। কমিটিতে নৌবাহিনী, কোস্টগার্ড, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, ডিজিএফআই, এনএসআই, নৌপরিবহন অধিদফতরসহ অন্যান্য সংস্থার প্রতিনিধিদের রাখা হয়েছে। এই কমিটিকে আগামী পাঁচ কর্মদিবসের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।
তদন্ত কমিটিকে এমটি ক্যাপ্টেন নিকোলাস এবং বি. এলপিজি সোফিয়া জাহাজে অগ্নিকাণ্ডের কারণ উদঘাটন, এলপিজি পরিবহনে জাহাজ এবং জাহাজগুলোর নাবিকদের আন্তর্জাতিক মানদণ্ড, পরিবাহিত এলপিজির পরিবহন ও উপযুক্ততা নিরূপণ, অগ্নিদুর্ঘটনার ফলে সংঘটিত ক্ষয়ক্ষতি ও দায়-দায়িত্ব নিরূপণ, ভবিষ্যতে এ ধরনের দুর্ঘটনা রোধে সুপারিশ প্রণয়ন এবং সংশ্লিষ্ট যেকোনো বিষয় পর্যালোচনা করে প্রতিবেদন দাখিল করতে নির্দেশ দেয়া হয়েছে।
এ দিকে নৌপরিবহন উপদেষ্টা উক্ত ঘটনাসহ সাম্প্রতিক সময়ে জাহাজে অগ্নিকাণ্ডের ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করেছেন একই সাথে কর্তৃপক্ষকে সর্বোচ্চ সতর্কতা অবলম্বন এবং জাহাজগুলোর বাড়তি নিরাপত্তা প্রদানের নির্দেশ দিয়েছেন।
প্রসঙ্গত, ইতঃপূর্বে গত ৩০ সেপ্টেম্বর বন্দরের ডলফিন অয়েল জেটিতে নোঙররত অবস্থায় বাংলাদেশ শিপিং কপোরেশনের (বিএসসি) অয়েল ট্যাংকার এমটি বাংলার জ্যোতিতে বিস্ফোরণ থেকে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছিল। ওই ঘটনায় ঘটনাস্থলেই তিনজন নিহত হয়েছিলেন। এর পাঁচ দিনের মাথায় ৪ অক্টোবর বন্দরের বহির্নোঙরের চার্লি এ্যাংকরেজে বিএসসির আরেক অয়েল ট্যাংকার বাংলার সৌরভে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে এবং এই অগ্নিকাণ্ডে একজনের মৃত্যু হয়। বাংলার সৌরভের অগ্নিকাণ্ডকে নাশকতা বলে সন্দেহ পোষণ করেন খোদ বিএসসির ব্যবস্থাপনা পরিচালক।

 


আরো সংবাদ



premium cement
রাশিয়াকে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র দেয়নি ইরান : আরাকচি বাবা সিদ্দিকিকে হত্যা, বিচলিত সালমানের শুটিং-সভা বাতিল ইসরাইলকে নিন্দার চিঠি সই করেনি ভারত ইংল্যান্ড সিরিজ বাদ বাবর, নাম প্রত্যাহার শাহিন-নাসিমের কমলা হ্যারিসের স্বাস্থ্য 'খুব ভালো' অবস্থায় আছে : চিকিৎসক বাসে গ্যাস নেয়ার সময় সিলিন্ডার বিস্ফোরণ, নিহত ৩ ইসরাইলি সামরিক ঘাঁটিতে হিজবুল্লাহর ড্রোন হামলা, ৪ সৈন্য নিহত অন্তর্বর্তী সরকারকে বিপদে ফেলতে মরিয়া আ’লীগ কুতুবদিয়ায় এলপিজিবাহী দুই ট্যাংকারে আগুন প্রধান উপদেষ্টার সাথে সেনাপ্রধানের সৌজন্য সাক্ষাৎ বিশ্বব্যাংকের বৈঠকে ঋণের সাথে পাচারকৃত অর্থ ফেরত প্রাধান্য পাবে

সকল