১৪ অক্টোবর ২০২৪, ২৯ আশ্বিন ১৪৩১, ১০ রবিউস সানি ১৪৪৬
`

লেবাননে মুখোমুখি যুদ্ধে হিজবুল্লাহ-ইসরাইল

-

- শত বছরের পুরনো মসজিদে ইসরাইলের হামলা
- শান্তিরক্ষীদের সরানোর দাবি নেতানিয়াহুর, প্রত্যাখ্যান জাতিসঙ্ঘের
- ইসরাইলি হামলায় লেবাননে নিহত ১৫

লেবাননের দক্ষিণাঞ্চলে ইসরাইলি সামরিক বাহিনীর সদস্যদের সাথে হিজবুল্লাহর যোদ্ধাদের মুখোমুখি লড়াই চলছে। রোববার দক্ষিণ লেবাননের কাছের একটি সীমান্ত গ্রামে এ সংঘর্ষ শুরু হয়েছে বলে জানিয়েছে হিজবুল্লাহ।
এর আগে ইসরাইলের উত্তরাঞ্চলে হাইফা বন্দরের কাছে একটি সামরিক ঘাঁটিতে মুহুর্মুহু রকেট ও ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে হিজবুল্লাহ। এ হামলার পর এক বিবৃতিতে হিজবুল্লাহ বলেছে, সীমান্ত গ্রাম ব্লিদায় ইসরাইলি সেনাদের সাথে হিজবুল্লাহর যোদ্ধারা মেশিন গান নিয়ে ‘পয়েন্ট ব্ল্যাংক রেঞ্জে’ লড়াই করছেন।
এদিকে, লেবাননের সীমান্ত লাগোয়া বিস্তৃত অঞ্চলে তাদের হামলা বৃদ্ধি করেছে ইসরাইলি সামরিক বাহিনী । হিজবুল্লাহর ঘাঁটি হিসেবে পরিচিত অঞ্চলের ভেতরে ও বাইরে বোমা হামলা শুরু করেছে ইসরাইলি সৈন্যরা। কিছু এলাকায় হিজবুল্লাহর সদস্যদের সাথে মুখোমুখি সংঘর্ষ চলছে বলেও জানিয়েছে ইসরাইলি বাহিনী।
লেবাননের রাষ্ট্রায়ত্ত বার্তা সংস্থা ন্যাশনাল নিউজ এজেন্সি (এনএনএ) বলেছে, শনিবার দক্ষিণ লেবাননের নবতিয়েহ শহরের একটি বাজারে যুদ্ধবিমান থেকে হামলা চালিয়েছে ইসরাইল। এছাড়া রোববার সীমান্ত লাগোয়া লেবাননের একটি গ্রামে শত বছরের পুরোনো মসজিদ ধ্বংস করেছে ইসরাইলি সৈন্যরা। লেবাননের অন্যান্য এলাকায়ও প্রাণঘাতী হামলা চালিয়েছে ইসরাইলি প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ)। দেশটির খ্রিস্টান পর্বত এলাকার শিয়া মুসলিম অধ্যুষিত একটি গ্রামে হামলায় ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। এছাড়া উত্তর লেবাননের একটি শিয়া গ্রামেও ইসরাইলি যুদ্ধবিমান থেকে হামলা চালানো হয়েছে বলে জানিয়েছে লেবাননের স্বাস্থ্য মন্ত্রণালয়। উত্তর লেবাননের দেইর বিল্লা এলাকায় ইসরাইলি বিমান হামলার একটি ভিডিও ফুটেজ পেয়েছে ফরাসি বার্তা সংস্থা এএফপি। এতে দেখা যায়, বিমান হামলার পর খালি হাতেই ধ্বংসস্তূপ সরানোর চেষ্টা করছেন গ্রামবাসী ও উদ্ধারকারীরা।

ইসরাইলি হামলায় কাফার তিনবিত শহরের একটি মসজিদ ধ্বংস হয়েছে। শহরটির মেয়র ফুয়াদ ইয়াসিন বলেছেন, বিমান হামলায় মসজিদটি ধ্বংস হয়েছে। প্রিয় একটি স্থান হারিয়ে এখন তিনি বেশ ভেঙে পড়েছেন বলে জানিয়েছেন। হামলার পরপরই মসজিদের ধ্বংসস্তূপের কাছে শত শত মানুষ জড়ো হয়েছেন।
এএফপিকে ফুয়াদ ইয়াসিন বলেন, ‘এটি একটি উল্লেখযোগ্য স্থাপনা ছিল। কারণ বিশেষ অনুষ্ঠানের সময় পরিবারগুলো এর ঠিক পাশের স্কয়ারে জড়ো হতেন। মসজিদটি অন্তত শত বছরের পুরোনো।’ শনিবার ইসরাইলি বিমান হামলায় তিনটি গ্রামে অন্তত ১৫ জন নিহত হয়েছেন বলে জানিয়েছে লেবাননের স্বাস্থ্য মন্ত্রণালয়।
গত এক বছর ধরে দখলদার ইসরাইল ও লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহর মধ্যে সীমান্তবর্তী অঞ্চলগুলোতে সংঘর্ষ চলছে। তবে ২৩ সেপ্টেম্বর থেকে তাদের মধ্যে অনানুষ্ঠানিক যুদ্ধ শুরু হয়। ওইদিন থেকে এখন পর্যন্ত রাজধানী বৈরুতসহ লেবাননের বিভিন্ন জায়গায় হামলা চালিয়েছে দখলদার ইসরাইল। এতে অন্তত দুই হাজারের বেশি লেবাননির মৃত্যু হয়েছে। এছাড়া বাস্তুচ্যুত হয়ে পড়েছেন হাজার হাজার মানুষ। ইসরাইলি বাহিনী হামলার তীব্রতা বাড়ানোর পর হিজবুল্লাহ জানিয়েছে তারাও তাদেও হামলার পরিধি বাড়িয়ে দেবে। এর অংশ হিসেবে দখলদার ইসরাইলের বিভিন্ন নতুন বসতিতে রকেট হামলা চালিয়েছে হিজবুল্লাহর যোদ্ধারা। যা সীমান্ত থেকে অনেক ভেতরে অবস্থিত।


ইসরাইলি হামলায় লেবাননে নিহত ১৫ : লেবাননে ইসরাইলি বাহিনীর হামলা অব্যাহত রয়েছে।
দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, রাজধানী বৈরুতের দক্ষিণাঞ্চলে এবং দেশটির উত্তরাঞ্চলের দুই এলাকায় হামলা চালিয়েছে ইসরাইলি বাহিনী। এতে কমপক্ষে ১৫ জন নিহত হয়েছে।
লেবাননের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, বৈরুতের উত্তরাঞ্চলে অবস্থিত মিসরাহ গ্রামে ইসরাইলি শত্রুদের হামলায় ৯ জন নিহত হয়েছে। এছাড়া আহত হয়েছে আরও ১৫ জন। এছাড়া উত্তরাঞ্চলীয় বাতরুন শহরের কাছে অবস্থিত দেইর বেলা শহরে ইসরাইলি হামলায় দু’জন নিহত হয়েছে এবং আরো চারজন আহত হয়েছে। তাছাড়া বৈরুতের দক্ষিণাঞ্চলীয় বারজা শহরে ইসরাইলি হামলায় চারজন নিহত এবং আরো ১৮ জন আহত হয়েছে। দক্ষিণাঞ্চলীয় নাবাতিহ শহরেও হামলা চালিয়েছে ইসরাইল। সেখানে আটজন আহত হয়েছে বলে খবর পাওয়া গেছে।
শান্তিরক্ষীদের সরানোর দাবি নেতানিয়াহুর : ইসরাইলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু রোববার জাতিসঙ্ঘ মহাসচিবকে দক্ষিণ লেবাননে মোতায়েনকৃত শান্তিরক্ষীদের ‘নিরাপদ এলাকায়’ সরিয়ে নেয়ার আহ্বান জানিয়েছেন। জাতিসঙ্ঘের লেবানন শান্তি রক্ষা মিশন (ইউএনআইএফআইএল) সীমান্ত এলাকা থেকে সেনা প্রত্যাহারের অনুরোধ প্রত্যাখ্যান করার এক দিন পর নেতানিয়াহু এ আহ্বান জানালেন। সাম্প্রতিক দিনে ইসরাইলি গুলিতে এ মিশনের পাঁচ সদস্য আহত হয়েছেন। নেতানিয়াহু তার অফিস থেকে প্রকাশিত একটি ভিডিও বার্তায় বলেন, ‘মহাসচিব মহোদয়, ইউএনআইএফআইএল বাহিনীকে বিপদমুক্ত করুন। এটি এখনই, অবিলম্বে করা প্রয়োজন।’

তবে ইউএনআইএফআইএল তাদের অবস্থান ছাড়তে অস্বীকৃতি জানিয়েছে। তাদের মুখপাত্র আন্দ্রেয়া তেনেনতি শনিবার এএফপিকে এক সাক্ষাৎকারে বলেন, ‘এ অঞ্চলে জাতিসঙ্ঘের পতাকা সমুন্নত রাখা এবং নিরাপত্তা পরিষদে রিপোর্ট করার জন্য এখানে থাকা গুরুত্বপূর্ণ।’ তেনেনতি জানান, ইউএনআইএফআইএলকে দুই দেশের সীমানা নির্ধারণকারী ব্লু লাইন থেকে ‘পাঁচ কিলোমিটার পর্যন্ত’ সরে যেতে বলেছিল ইসরাইল। কিন্তু শান্তিরক্ষীরা তাতে সাড়া দেননি। এতে লেবাননের দক্ষিণাঞ্চলে ইউএনআইএফআইএলের ২৯টি অবস্থানও অন্তর্ভুক্ত থাকত। প্রায় সাড়ে ৯ হাজার সদস্য নিয়ে গঠিত ইউএনআইএফআইএল মিশন ১৯৭৮ সালে তৈরি হয়। তারা ২০০৬ সালে ইসরাইল ও হিজবুল্লাহর মধ্যে ৩৩ দিনের যুদ্ধ শেষে করা যুদ্ধবিরতির নজরদারির দায়িত্ব পালন করছে। লেবাননে শান্তিরক্ষী মিশনে অবদান রাখা ৪০টি দেশ শনিবার যৌথভাবে ‘শান্তিরক্ষীদের ওপর সাম্প্রতিক আক্রমণের তীব্র নিন্দা’ জানিয়েছে। পোল্যান্ডের জাতিসঙ্ঘ মিশনের এক্সে প্রকাশ করা বিবৃতিতে বলা হয়েছে, ‘এই ধরনের হামলা অবিলম্বে বন্ধ করতে হবে এবং যথাযথভাবে তদন্ত করতে হবে।’ এ বিবৃতিতে ইন্দোনেশিয়া, ইতালি, ভারতসহ মিশনে অংশগ্রহণকারী প্রধান দেশগুলো সই করেছে।

 

 


আরো সংবাদ



premium cement
রাশিয়াকে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র দেয়নি ইরান : আরাকচি বাবা সিদ্দিকিকে হত্যা, বিচলিত সালমানের শুটিং-সভা বাতিল ইসরাইলকে নিন্দার চিঠি সই করেনি ভারত ইংল্যান্ড সিরিজ বাদ বাবর, নাম প্রত্যাহার শাহিন-নাসিমের কমলা হ্যারিসের স্বাস্থ্য 'খুব ভালো' অবস্থায় আছে : চিকিৎসক বাসে গ্যাস নেয়ার সময় সিলিন্ডার বিস্ফোরণ, নিহত ৩ ইসরাইলি সামরিক ঘাঁটিতে হিজবুল্লাহর ড্রোন হামলা, ৪ সৈন্য নিহত অন্তর্বর্তী সরকারকে বিপদে ফেলতে মরিয়া আ’লীগ কুতুবদিয়ায় এলপিজিবাহী দুই ট্যাংকারে আগুন প্রধান উপদেষ্টার সাথে সেনাপ্রধানের সৌজন্য সাক্ষাৎ বিশ্বব্যাংকের বৈঠকে ঋণের সাথে পাচারকৃত অর্থ ফেরত প্রাধান্য পাবে

সকল