০১ অক্টোবর ২০২৪, ১৬ আশ্বিন ১৪৩১, ২৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

আশুলিয়ায় শ্রমিক ও আইনশৃঙ্খলা বাহিনীর সংঘর্ষ, নিহত ১

আহত ২৪ জন
-


শিল্পাঞ্চল আশুলিয়ায় পোশাক কারখানার শ্রমিকদের সাথে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের সংঘর্ষের ঘটনা ঘটেছে। এ সময় গুলিতে কাউসার হোসেন খান (২৭) নামে এক শ্রমিক নিহত হয়েছেন। এ ঘটনায় গুলিবিদ্ধ হয়েছে আরো চার শ্রমিক। এ ছাড়া আহত হয়েছে অন্তত ২০ জন। ভাঙচুর করা হয়েছে আইনশৃঙ্খলা বাহিনীর ৫টি গাড়ি।
গতকাল সোমবার দুপুরে এনাম মেডিক্যাল কলেজ হাসপাতালের ডিউটি ম্যানেজার ইউসুফ আলী বিষয়টি নিশ্চিত করেন। এর আগে, বেলা সাড়ে ১১টার দিকে টঙ্গী-আশুলিয়া-ইপিজেড সড়কের জিরাবো এলাকার মণ্ডল গ্রুপের সামনে সংঘর্ষের এ ঘটনা ঘটে। তিনি জানান, কাউসারকে মৃত অবস্থায় হাসপাতালে আনা হয় এবং বাকি দুইজনকে চিকিৎসা দেয়া হচ্ছে।
নিহত কাউসার টংগাবাড়ি এলাকার ম্যাংগো টেক্স লিমিটেড কারখানার সুইং অপারেটর ছিলেন। গুলিবিদ্ধ অন্য চারজন হলেন, ন্যাচারাল ইন্ডিগো কারখানার শ্রমিক নাজমুল হাসান, ন্যাচারাল ডেনিমসের শ্রমিক হাবীব, নয়ন ও রাসেল। তাদের মধ্যে দুইজনকে এনাম মেডিক্যাল কলেজ হাসপাতাল এবং বাকি দুইজনকে পিএমকে হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে।
শ্রমিকরা জানান, বেশ কয়েক দিন ধরে চলা শ্রমিক অসন্তোষকে কেন্দ্র করে গতকাল সকালে মণ্ডল গ্রুপের শ্রমিকদের সাথে মালিকপক্ষ, শ্রমিক প্রতিনিধি ও আইনশৃঙ্খলা বাহিনীর ত্রিপক্ষীয় বৈঠক চলছিল। তবে এ সময় সমঝোতা না হওয়ায় শ্রমিকরা কারখানার বাইরে এসে অবস্থান নেয়। পরে অন্যান্য কারখানার শ্রমিকরাও সেখানে জড়ো হতে থাকে। এ সময় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও শ্রমিকরা মুখোমুখি অবস্থান নিলে বিক্ষুব্ধ শ্রমিকরা র‌্যাব ও পুলিশের পাঁচটি গাড়ি ভাঙচুর করে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা লাঠিচার্জ শুরু করে। ফলে শ্রমিকরা আরো উত্তেজিত হলে আইনশৃঙ্খলা বাহিনী গুলি চালায়। এতে গুলিবিদ্ধ হন অন্তত ৫ জন। আহত হয় আরো কমপক্ষে ২০ শ্রমিক। গুলিবিদ্ধ অবস্থায় তিনজনকে এনাম মেডিক্যাল কলেজ হাসপাতালে এবং দুইজনকে পিএমকে হাসপাতালে চিকিৎসার জন্য পাঠানো হয়। এ সময় এনাম মেডিক্যাল কলেজ হাসপাতালে কাউসারকে চিকিৎসক মৃত ঘোষণা করেন এবং বাকি দুইজনের চিকিৎসা দেন।

এ ব্যাপারে ন্যাচারাল ডেনিম কারখানার এইচআর কর্মকর্তা সবুজ হাওলাদার বলেন, আমাদের কারখানায় কোনো সমস্যা ছিল না। সকাল থেকেই শ্রমিকরা শান্তিপূর্ণভাবে কাজ করছিল। হঠাৎ শ্রমিকদের কাছে গুজব আসে পাশের মণ্ডল গার্মেন্টের শ্রমিক মারা গেছে। এটা শুনেই সব শ্রমিক একসাথে কারখানা থেকে বেরিয়ে মণ্ডল গার্মেন্টের সামনে চলে যায়। পরে ওখানে কী ঘটেছে আমার জানা নেই।
এ দিকে সার্ভিস বেনিফিট ও ক্ষতিপূরণ দেয়ার তারিখ পরিবর্তন এবং বন্ধ কারখানা খুলে দেয়ার দাবি জানিয়ে সকাল সাড়ে ৯টার দিকে নবীনগর-চন্দ্রা মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করে বার্ডস গ্রুপ কারখানার শ্রমিকরা। গত ২৭ আগস্ট এক নোটিশের মাধ্যমে বার্ডস গ্রুপ লে-অফ ঘোষণা করে কর্তৃপক্ষ। ওই নোটিশে কর্তৃপক্ষ জানায়, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ ও বৈশ্বিক অর্থনৈতিক মন্দার কারণে বেশ কিছুদিন যাবৎ কারখানাতে কোন কাজ নেই। এর পরেও কর্তৃপক্ষ অব্যাহতভাবে আর্থিক লোকসানের মধ্য দিয়ে ব্যবসায়িক কার্যক্রম পরিচালনা করে যাচ্ছিল। এর মধ্যে শত চেষ্টা করেও নতুন কোন কাজের অর্ডার সংগ্রহ করতে পারেনি যা কর্তৃপক্ষের নিয়ন্ত্রণ বহির্ভূত। এমতাবস্থায় গত ২৮ আগস্ট থেকে গ্রুপটির আর এন আর ফ্যাশনস লিমিটেড, বার্ডস গার্মেন্টস লিমিটেড, বার্ডস ফেডরেক্স লিমিটেড এবং বার্ডস এ অ্যান্ড জেড লিমিটেডের সব সেকশনের কার্যক্রম বন্ধ ঘোষণা করা হয়।
বার্ডস গ্রুপের বিক্ষুব্ধ শ্রমিকরা জানায়, গেল মাসের ২৮ আগস্ট থেকে বার্ডস গ্রুপের সকল কারখানা লে-অফ করা হয়। শ্রমিক ও কর্মচারীদের বেতন সেপ্টেম্বরের ১০ তারিখে এবং সার্ভিস বেনিফিটসহ ক্ষতিপূরণ গতকাল সোমবার দেয়ার কথা ছিল। চুক্তিমত শ্রমিকদের বেতন কারখানা কর্তৃপক্ষ পরিশোধ করলেও যে সার্ভিস বেনিফিটসহ ক্ষতিপূরণ দেয়ার কথা ছিল তা পরিশোধ করতে আরো তিন মাসের সময় চেয়েছে কর্তৃপক্ষ। যার কারণে শ্রমিকরা সড়ক অবরোধ করে রাখে।
অপর দিকে শিল্পাঞ্চল আশুলিয়ায় অধিকাংশ শিল্প কারখানা গতকাল খোলা ছিল। তবে শ্রম আইনের ১৩(১) ধারায় ১১টি ও সাধারণ ছুটির কারণে ৭টিসহ মোট ১৮টি কারখানা বন্ধ রয়েছে।
এ ব্যাপারে বক্তব্য নিতে শিল্প পুলিশ-১ এর পুলিশ সুপার সারোয়ার আলমের সাথে একাধিকবার যোগাযোগের চেষ্টা করেও তার বক্তব্য পাওয়া যায়নি।

 


আরো সংবাদ



premium cement
খেলাপি ঋণে আর ছাড় নয় রাষ্ট্র সংস্কারের আগে রাজনৈতিক দলগুলোর সাথে বসবে সরকার স্থল হামলা মোকাবেলায় প্রস্তুত হিজবুল্লাহ শফিক রেহমানের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা প্রত্যাহার আশুলিয়ায় শ্রমিক ও আইনশৃঙ্খলা বাহিনীর সংঘর্ষ, নিহত ১ অনুপস্থিত থাকায় ইউপি চেয়ারম্যানরা অপসারণ হচ্ছেন সাগর-রুনি হত্যা মামলার তদন্তে টাস্কফোর্স গঠনের নির্দেশ সাইবার আইনের মামলা প্রত্যাহার হচ্ছে, মুক্তি পাবেন গ্রেফতারকৃতরা উত্তরবঙ্গে বন্যার্তদের পাশে দাঁড়াতে সরকারের প্রতি তারেক রহমানের আহ্বান অটোমেটেড ব্যবস্থা অপচয় ও দুর্নীতি কমাচ্ছে : অর্থ উপদেষ্টা ২০ হাজার ভিসা আবেদনকারীর পাসপোর্ট ফেরত দিল ভারতীয় হাইকমিশন

সকল