১৮ অক্টোবর ২০২৪, ২ কার্তিক ১৪৩০, ১৪ রবিউস সানি ১৪৪৬
`

ইরানের পারমাণবিক স্থাপনায় হামলার বিষয়ে ইসরাইলকে রাশিয়ার সতর্কবার্তা

ইরানের পারমাণবিক স্থাপনায় হামলার বিষয়ে ইসরাইলকে রাশিয়ার সতর্কবার্তা - ছবি : মিডল ইস্ট মনিটর

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের সূত্রে বার্তাসংস্থা তাস জানিয়েছে, ইরানের পারমাণবিক স্থাপনায় হামলার বিরুদ্ধে ইসরাইলকে সতর্ক করেছে রাশিয়া।

ক্রমবর্ধমান উত্তেজনার মধ্যে মস্কো মধ্যপ্রাচ্যের বর্তমান পরিস্থিতি নিয়ে ইরানের সাথে মত বিনিময়ের সময় এই সতর্কতা আসে।

বিপ্লবী গার্ডের কমান্ডার হোসেইন সালামি ১ অক্টোবর ইসরাইলে ইরানের ক্ষেপণাস্ত্র হামলার প্রতিশোধ নেয়ার বিষয়ে সতর্ক করেছেন। সালামি এক টেলিভিশন ভাষণে বলেছিলেন, ‘তারা যদি ইরানের কোনো স্থাপনায় হামলা করে, তবে আমরা অনুরূপ আঘাত করব।’

বুধবার মার্কিন প্রতিরক্ষা সচিব লয়েড অস্টিন তার ইসরাইলি প্রতিপক্ষ ইয়োভ গ্যালান্টের সাথে আলোচনা করেছেন। সেখানে লেবানন এবং গাজায় ইসরাইলি অভিযানের উপর দৃষ্টি নিবদ্ধ করে মধ্যপ্রাচ্যে একটি বিস্তৃত সঙ্ঘাত প্রতিরোধের কৌশল নিয়ে আলোচনা করা হয়। এদিকে ইরানের পররাষ্ট্রমন্ত্রী আব্বাস আরাগচি তার মধ্যপ্রাচ্য সফরের অংশ হিসেবে মিসরীয় কর্মকর্তাদের সাথে আলোচনা করতে কায়রো পৌঁছেছেন।

ক্রমবর্ধমান উত্তেজনার মধ্যে ইউরোপীয় ইউনিয়ন উপসাগরীয় রাষ্ট্রগুলোর সাথে তার প্রথম শীর্ষ সম্মেলন করেছে। একটি বিবৃতিতে তারা শান্ত থাকার আহ্বান জানিয়েছে। ইরানের সাথে কূটনৈতিক সম্পৃক্ততার গুরুত্ব এবং এই অঞ্চলে উত্তেজনা কমানোর উপর জোর দিয়েছে।

তবে হিজবুল্লাহ ও হামাস নেতাদের হত্যা এবং যুদ্ধবিরতির একাধিক আহ্বানের পরও ইসরাইল লেবাননের প্রতি তার আগ্রাসী অবস্থান অব্যাহত রেখেছে। তারা গত ১ অক্টোবরে ক্ষেপণাস্ত্র হামলার পর ইরানের বিরুদ্ধে প্রতিশোধ নেয়ার প্রতিশ্রুতি দিয়েছে।

সূত্র : মিডল ইস্ট মনিটর


আরো সংবাদ



premium cement