১৭ অক্টোবর ২০২৪, ১ কার্তিক ১৪৩০, ১৩ রবিউস সানি ১৪৪৬
`

ইউক্রেনের ‘বিজয় পরিকল্পনা’ প্রকাশ করলেন জেলেনস্কি

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি - ছবি : সংগৃহীত

রাশিয়ার বিরুদ্ধে ইউক্রেনের বিজয় পরিকল্পনা প্রকাশ করেছেন দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। ইউক্রেনের সংসদে এই পরিকল্পনা উপস্থাপন করেন তিনি।

বুধবার (১৬ অক্টোবর) উপস্থাপিত ওই পরিকল্পনায় রাশিয়ার সাথে চলমান সঙ্ঘাতে ইউক্রেনের কৌশলের রূপরেখা তুলে ধরা হয়। ইন্টারফ্যাক্স ইউক্রেন নিউজ এজেন্সির বরাতে এ তথ্য জানা গেছে।

জেলেনস্কি বলেন, ‘আমরা যদি এখনই এই বিজয় পরিকল্পনার বাস্তবায়ন শুরু করি, তবে আগামী বছরের মধ্যে যুদ্ধের অবসান ঘটাতে পারি।’

তিনি বলেন, পাঁচ দফা এই পরিকল্পনায় ভূরাজনীতি, সামরিক, অর্থনীতি ও নিরাপত্তার মতো বিষয়গুলো অন্তর্ভুক্ত করা হয়েছে। অদূর ভবিষ্যতে উত্তর আটলান্টিক চুক্তি সংস্থায় যোগদানের জন্য ইউক্রেনকে আমন্ত্রণ জানানোই এর মূল উপাদান।

ইউক্রেন প্রেসিডেন্ট বলেন, অন্যান্য প্রস্তাবের মধ্যে রয়েছে- রাশিয়ার অভ্যন্তরে লক্ষ্যবস্তুতে আঘাত হানতে দূরপাল্লার পশ্চিমা অস্ত্র ব্যবহারে ইউক্রেনকে বাধা দেয়ার বর্তমান বিধিনিষেধ তোলা এবং ইউক্রেনে একটি বিস্তৃত অ-পারমাণবিক কৌশলগত প্রতিরোধ ব্যবস্থা স্থাপন করা।

তিনি আরো বলেন, অংশীদারদের সাথে যৌথভাবে দেশের গুরুত্বপূর্ণ সম্পদ রক্ষা, ব্যবহার ও বিনিয়োগের মতো বিষয়ও এ পরিকল্পনায় যুক্ত করা হয়েছে।

পরিকল্পনা অনুযায়ী রাশিয়ার সাথে সঙ্ঘাত শেষ হওয়ার পর ইউরোপে মার্কিন সামরিক ঘাঁটিগুলোর পরিবর্তে ইউক্রেনীয় ইউনিটগুলো নিয়োগ করতে প্রস্তুত থাকবে কিয়েভ।
সূত্র : ইন্টারফ্যাক্স


আরো সংবাদ



premium cement