১৪ অক্টোবর ২০২৪, ২৯ আশ্বিন ১৪৩১, ১০ রবিউস সানি ১৪৪৬
`

ক্রিস্টোফার কলম্বাস কি ইহুদি ছিলেন

- ছবি : টাইমস অব ইসরাইল

পঞ্চদশ শতাব্দির অভিযাত্রী ক্রিস্টোফার কলম্বাস পশ্চিম ইউরোপের একজন সেফার্ডিক ইহুদি ছিলেন। সম্প্রতি স্পেনের বিজ্ঞানীদের একটি দল এমন তথ্য জানিয়েছেন। তারা কলম্বাসের ডিএনএ বিশ্লেষণ করে কয়েক শতাব্দীর পুরোনো এই রহস্য উন্মোচনের দাবি করেছেন।

কলম্বাসকে নিয়ে নানা মতভেদ আছে। বিশেষ করে তার জন্মস্থান ও সমাধিস্থল নিয়ে। কোনো কোনো ঐতিহাসিক মনে করেন, কলম্বাস ইতালির জেনোয়ায় জন্ম নিয়েছিলেন। কেউ দাবি করেন, স্পেনের একজন ইহুদি কিংবা গ্রিক থেকে শুরু করে বাস্ক, পর্তুগিজ বা ব্রিটিশ নাগরিক। ১৪৯০-এর দশক থেকে তিনি স্প্যানিশ অর্থায়নে পরিচালিত অভিযানে নেতৃত্ব দিয়েছিলেন। এর মাধ্যমে ইউরোপীয়দের আমেরিকা জয়ের পথ খোলে।

রহস্যের সমাধানে ফরেনসিক বিশেষজ্ঞ মিগুয়েল লোরেন্তের নেতৃত্বে ২২ বছর অনুসন্ধান কাজ পরিচালনা করেন গবেষকেরা। স্পেনের সেভিল ক্যাথেড্রালে সমাহিত দেহাবশেষের ক্ষুদ্র নমুনা পরীক্ষা করা হয়। এখানে কলম্বাসের দেহাবশেষ আছে বলে দীর্ঘদিন ধরে বলে আসছে কর্তৃপক্ষ। যদিও এ বিষয়ে ভিন্ন দাবিও আছে।

গতকাল শনিবার স্পেনের জাতীয় সম্প্রচারমাধ্যম টিভিইতে ‘কলম্বাস ডিএনএ: দ্য ট্রু অরিজিন’ শিরোনামের একটি তথ্যচিত্রে (ডকুমেন্টারি) গবেষণার ফলাফল তুলে ধরা হয়।

তথ্যচিত্রে মিগুয়েল বলেন, ‘আমাদের কাছে ক্রিস্টোফার কলম্বাসের ডিএনএ আছে। তবে তা খুবই অল্প। কিন্তু গবেষণার জন্য যথেষ্ট। আমাদের কাছে তার ছেলে ফার্নান্দো কোলনের ডিএনএও আছে।’

তিনি আরো বলেন, ফার্নান্দোর ‘ওয়াই’ ক্রোমোজোম (পুরুষ) ও মাইটোকন্ড্রিয়াল ডিএনএ (মায়ের কাছ থেকে আসা) উভয়ের ইহুদি উৎসের সাথে সামঞ্জস্যপূর্ণ বৈশিষ্ট্য রয়েছে।

রেইস ক্যাটোলিকোসের আগে প্রায় তিন লাখ ইহুদি স্পেনে বসবাস করতো। ক্যাথলিক শাসকরা ইহুদি ও মুসলমানদের ক্যাথলিক ধর্মে ধর্মান্তরিত হতে বা দেশ ছেড়ে যাওয়ার নির্দেশ দিয়েছিল। পরে অনেকে বিশ্বের বিভিন্ন স্থানে বসতি স্থাপন করেন।

মিগুয়েল বলেন, ২৫টি সম্ভাব্য স্থান বিশ্লেষণের পর আমরা সিদ্ধান্তে উপনীত হয়েছি যে কলম্বাস পশ্চিম ইউরোপে জন্মগ্রহণ করেছিলেন।

গত বৃহস্পতিবার লরেন্ট বলেছিলেন, তারা আগের তত্ত্বগুলো নিশ্চিত করেছেন যে সেভিল ক্যাথেড্রালে থাকা দেহাবশেষের অবশিষ্টাংশ কলম্বাসের।

মিগুয়েল বলেন, কলম্বাসের জাতীয়তার ওপর গবেষণাটি বেশ কয়েকটি কারণে জটিল ছিল। এর মধ্যে বিপুল পরিমাণ ডেটা অন্যতম। কিন্তু গবেষণার ফলাফল প্রায় সম্পূর্ণ নির্ভরযোগ্য।

উল্লেখ্য, ১৫০৬ সালে স্প্যানিশ শহর ভায়াদোলিদে মৃত্যু হয় কলম্বাসের। এর আগে তিনি ইচ্ছা প্রকাশ করে যান মৃত্যুর পর যেন তাকে ক্যারিবিয়ানের হিসপানিওলাতে সমাহিত করা হয়। ১৫৪২ সালে তার দেহাবশেষ সেখানে নিয়ে যাওয়া হয়। কিন্তু কয়েক শতক পর সেটি আবার কিউবায় স্থানান্তর করা হয়। সর্বশেষ তার দেহাবশেষ স্পেনের সেভিয়ায় নিয়ে আসা হয়।

বিজ্ঞানীরা কলম্বাসের সমাধিস্থল, তার ছেলে হার্নান্দোর হাড় এবং ভাই দিয়েগোর ডিএনএ সংগ্রহ করে গবেষণা করে জানতে পারেন তার জন্ম স্পেনে হয়েছিল।

১৪৯২ সালে তৎকালীন স্প্যানিশ শাসকরা সকল ইহুদি এবং মুসলিমদের ক্যাথলিক খ্রিষ্টান ধর্মে ধর্মান্তরিত হওয়া নয়ত দেশ ছাড়ার নির্দেশ দেয়। ধারণা করা হয় যে এই ধর্মীয় নিপীড়ন থেকে বাঁচতে কলম্বাস তার আসল ধর্ম লুকিয়েছিলেন।

সূত্র : জেরুসালেম পোস্ট, বিবিসি, রয়টার্স ও অন্যান্য


আরো সংবাদ



premium cement