২৮ সেপ্টেম্বর ২০২৪, ১৩ আশ্বিন ১৪৩১, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

জেলেনস্কির সাথে ট্রাম্পের বৈঠক, ইউক্রেন নিয়ে রিপাবলিকানদের সমালোচনা

রিপাবলিকান প্রেসিডেন্ট পদপ্রার্থী সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নিউইয়র্কের ট্রাম্প টাওয়ারে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সাথে সাক্ষাৎ করেছেন। ছবি : ২৭ সেপ্টেম্বর, ২০২৪ - ছবি : ভয়েস অব আমেরিকা

রিপাবলিকান প্রেসিডেন্ট পদপ্রার্থী এবং তার অনুগত আইনপ্রণেতাদের কাছ থেকে ইউক্রেনের যুদ্ধ প্রচেষ্টার প্রতি যুক্তরাষ্ট্রের সমর্থন নিয়ে ক্রমবর্ধমান সংশয়ের মধ্যে সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গতকাল শুক্রবার নিউইয়র্কে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সাথে সাক্ষাৎ করেন।

এর আগে, বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে ট্রাম্প এই বৈঠকের ঘোষণা দেন, যা জেলেনস্কির টিম ভয়েস অব আমেরিকাকে নিশ্চিত করেছে। ইউক্রেন যুদ্ধে যুক্তরাষ্ট্রের সমর্থন নিয়ে বৃহস্পতিবার প্রেসিডেন্ট জো বাইডেন ও ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের সাথে বৈঠকের একদিন পর এই বৈঠক অনুষ্ঠিত হলো।

দুই নেতার মধ্যে উত্তেজনা বিরাজ করছে। ট্রাম্প ইউক্রেনে যুক্তরাষ্ট্র জড়িত থাকার বিষয়ে তার সংশয়ী মন্তব্যের জন্য পরিচিত।

তিনি দাবি করেছেন, তিনি নির্বাচিত হলে ইউক্রেন ও রাশিয়ার মধ্যে একটি চুক্তি করে দ্রুত সংঘাতের অবসান ঘটাতে পারেন।

বুধবার এক নির্বাচনী প্রচারণা অনুষ্ঠানে ট্রাম্প জেলেনস্কির সমালোচনা করে বলেন, তিনি ট্রাম্পকে নিয়ে ‘কদর্য, কুৎসা’ করছেন। সম্প্রতি ‘নিউ ইয়র্কার’ ম্যাগাজিনের এক নিবন্ধে জেলেনস্কি ট্রাম্পকে নিয়ে বলেন, ‘ট্রাম্প আসলে জানেন না কিভাবে যুদ্ধ থামাতে হয়, এমনকি যদি তিনি ভেবে থাকেন তিনি তা জানেন, তবু।’

২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনে মস্কোর আগ্রাসনের পর যুদ্ধ দীর্ঘায়িত করার জন্য বাইডেন প্রশাসনের সাথে ইউক্রেনের প্রেসিডেন্টও দায়ী বলে মন্তব্য করেছিলেন ট্রাম্প।

বুধবার ট্রাম্পের অনুগত কংগ্রেসের রিপাবলিকানরা নভেম্বরের নির্বাচনে ব্যাটলগ্রাউন্ড রাজ্য পেনসিলভানিয়ায় একটি গোলাবারুদ কারখানায় এই সপ্তাহের শুরুতে জেলেনস্কির সফরের আয়োজন করার জন্য যুক্তরাষ্ট্রে তার রাষ্ট্রদূত ওকসানা মারকারোভাকে বরখাস্ত করার দাবি জানিয়েছেন। জেলেনস্কি রাজ্যের ডেমোক্র্যাট গভর্নর জশ শাপিরোর সাথে সাক্ষাৎ করেন।

জেলেনস্কিকে লেখা এক চিঠিতে রিপাবলিকান হাউস অব রিপ্রেজেন্টেটিভসের স্পিকার মাইক জনসন বলেন, ইউক্রেনের জন্য অস্ত্র তৈরির কারখানা পরিদর্শনটি ‘ডেমোক্র্যাটদের সহায়তা করার জন্য ডিজাইন করা পক্ষপাতদুষ্ট প্রচারণা ইভেন্ট’ যা ‘নির্বাচনে হস্তক্ষেপের সমতুল্য’।

সূত্র : ভয়েস অব আমেরিকা


আরো সংবাদ



premium cement