২৩ সেপ্টেম্বর ২০২৪, ৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

ইউক্রেনের যুদ্ধ পরিকল্পনা পেশ করতে যুক্তরাষ্ট্রে জেলেন্সকি

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্সকি - সংগৃহীত

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্সকি যুক্তরাষ্ট্রে একটি গুরুত্বপূর্ণ সফর শুরু করার জন্য রোববার পেনসিলভানিয়া রাজ্যে পৌঁছেছেন। তিনি রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধ কিভাবে শেষ হতে পারে, সে ব্যাপারে ইউক্রেনের চিন্তা-ভাবনা তুলে ধরবেন।

প্রেসিডেন্ট জো-বাইডেন এবং ভাইস প্রেসিডেন্ট কমালা হ্যারিসের কাছে ইউক্রেনের পরিকল্পনা তুলে ধরার কথা আছে জেলেন্সকির। তিনি আলাদা ভাবে রিপাবলিকান দলের প্রেসিডেন্ট পদপ্রার্থী ডোনাল্ড ট্রাম্পকে তার পরিকল্পনা ব্যাখ্যা করবেন।

‘আমরা যুক্তরাষ্ট্রে পৌঁছে গেছি,’ জেলেন্সকি সামাজিক মাধ্যমে জানান।

‘ইউক্রেনের বিজয়ের জন্য পরিকল্পনা আমাদের সকল মিত্রর জন্য টেবিলে থাকবে,’ তিনি লেখেন।

তিনি বলেন, তিনি একটি ‘বিশেষ সফরের’ জন্য তার যাত্রা পেনসিলভানিয়া থেকে শুরু করছেন। তিনি বিস্তারিত কিছু জানাননি। সেখান থেকে তিনি নিউ ইয়র্ক এবং ওয়াশিংটনে যাবেন।

‘ইউক্রেন তার বিজয় পরিকল্পনা যুক্তরাষ্ট্রের কাছে পেশ করবে, এবং যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হবেন প্রথমজন যিনি এটার পুরোটা দেখবেন,’ জেলেন্সি পেনসিলভানিয়া যাওয়ার পথে প্লেন থেকে একটি ভিডিও বার্তায় বলেন।

তারপর তিনি সেটা ‘আমাদের পার্টনার দেশের সকল নেতাদের’ কাছে পেশ করবেন- একই সাথে যুক্তরাষ্ট্র কংগ্রেস এবং ‘দুই প্রেসিডেন্সিয়াল পদ প্রার্থীর কাছে,’ তিনি যোগ দেন।

‘এই শরতকালই বলে দেবে যুদ্ধে কী হতে যাচ্ছে,’ জেলেন্সকি বলেন।

‘বর্তমান প্রজন্মের রাষ্ট্র নেতারা, যারা সব চেয়ে উঁচু পদে আছেন, তাদের ইতিহাস কিভাবে মূল্যায়ন করবে, সেটাই এখন নির্ধারণ করা হচ্ছে।’

ধারণা করা হচ্ছে, পশ্চিমাদের দেয়া দূর-পাল্লার ক্ষেপণাস্ত্র দিয়ে রাশিয়ার গভীরে আঘাত হানার অনুমতি দেয়ার জন্য জেলেন্সকি বাইডেনকে বুঝানোর চেষ্টা করবেন। জেলেন্সকির মতে, এই অনুমতি যুদ্ধের মোড় ঘুরিয়ে দেবে।
সূত্র : ভয়েস অফ আমেরিকা


আরো সংবাদ



premium cement
সাভারে চাঞ্চল্যকর বাবা-ছেলে হত্যাকাণ্ডে মূলহোতাসহ গ্রেফতার ২ লালশাক-সবজিতে মাত্রারিক্ত রাসায়নিক, ফলে কীটনাশক ইসলাম রাশিয়ার ঐতিহাসিক ঐতিহ্যের অবিচ্ছেদ্য অংশ : রুশ প্রধানমন্ত্রী শিক্ষার্থীরা সপ্তাহে ৭ দিনই বাসে হাফ ভাড়া দিতে পারবে লালমনিরহাটে শহীদ পরিবারকে জামায়াতের আর্থিক সহায়তা জাপানে ৭২ ঘণ্টায় ৫৪০ মিলিমিটার বৃষ্টিপাতের রেকর্ড পরাজিত শক্তিরাই পাহাড়ে সম্প্রীতি বিনষ্টে উস্কানি ও অনাকাঙ্খিত ঘটনা ঘটাচ্ছে চীনের মধ্যাঞ্চলের সেতুতে দুর্ঘটনায় নিহত ৬ আশুলিয়ায় আবারো শ্রমিক বিক্ষোভ, বন্ধ ৫২ কারখানা রোমাঞ্চকর গল টেস্টে শেষ হাসি শ্রীলঙ্কার ‘ট্রাম্পকে হত্যাচেষ্টা সাজানো ছিল’

সকল