১৫ অক্টোবর ২০২৪, ৩০ আশ্বিন ১৪৩১, ১১ রবিউস সানি ১৪৪৬
`

৯৩.৪০ শতাংশ পাস নিয়ে শীর্ষে মাদরাসা বোর্ড, কারিগরিতে ৮৮.০৯

- ফাইল ছবি

২০২৪ সালের এইচএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। এতে ৯৩ দশমিক ৪০ শতাংশ পাসের হার নিয়ে ১১টি শিক্ষাবোর্ডের মধ্যে শীর্ষস্থান অর্জন করেছে মাদরাসা বোর্ড। এর পরেই রয়েছে কারিগরি শিক্ষা বোর্ড। ৮৮ দশমিক ০৯ শতাংশ পাসের হার নিয়ে দ্বিতীয় স্থান অর্জন করেছে এ বোর্ড।

মঙ্গলবার (১৫ অক্টোবর) বেলা ১১টায় নিজ নিজ শিক্ষাপ্রতিষ্ঠান ও অনলাইনে একযোগে এ ফলাফল প্রকাশ করা হয়।

মাদরাসা বোর্ডের অধীনে আলিম পরীক্ষায় কৃতকার্য হয়েছে ৭৯ হাজার ৯০৯ শিক্ষার্থী। এর মধ্যে ৪৬ হাজার ৪৩৩ জন ছাত্র ও ৩৯ হাজার ১২৫ জন ছাত্রী। এই বোর্ডে ৮৫ হাজার ৫৫৮ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করে।

কারিগরি বোর্ডের অধীনে ভোকেশনাল পরীক্ষায় কৃতকার্য হয়েছে এক লাখ ৭৫৬ জন শিক্ষার্থী। এর মধ্যে ৭১ হাজার ৩৩২ জন ছাত্র ও ২৯ হাজার ৪২৪ জন ছাত্রী। এই বোর্ডে এক লাখ ১৪ হাজার ৩৮২ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করে। এর মধ্যে চার হাজার ৯২২ শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে। এর মধ্যে এক হাজার ৫৩০ জন ছাত্র এবং তিন হাজার ৩৯২ জন ছাত্রী।

এছাড়া নয়টি সাধারণ শিক্ষাবোর্ডের মধ্যে সিলেট বোর্ড ৮৫ দশমিক ৩৯ শতাংশ পাসের হার নিয়ে প্রথম, বরিশাল বোর্ড ৮১ দশমিক ৮৫ শতাংশ পাসের হার নিয়ে দ্বিতীয় ও রাজশাহী বোর্ড ৮১ দশমিক ২৪ শতাংশ পাসের হার নিয়ে তৃতীয় স্থানে রয়েছে।

ঢাকা বোর্ডে পাসের হার ৭৯ দশমিক ২১ শতাংশ, দিনাজপুরে ৭৭ দশমিক ৫৬ শতাংশ, কুমিল্লায় ৭১ দশমিক ১৫ শতাংশ, চট্টগ্রামে ৭০ দশমিক ৩২ শতাংশ, যশোরে ৬৪ দশমিক ২৯ শতাংশ ও ময়মনসিংহে ৬৩ দশমিক ২২ শতাংশ।

এ বছর দেশের ১১টি শিক্ষাবোর্ডের অধীনে অনুষ্ঠিত এইচএসসি ও সমমানের পরীক্ষায় গড়ে ৭৭ দশমিক ৭৮ শতাংশ পরীক্ষার্থী পাস করেছে, যার মধ্যে এক লাখ ৪৫ হাজার ৯১১ পরীক্ষার্থী জিপিএ-৫ (সর্বোচ্চ গ্রেড পয়েন্ট গড়) পেয়েছে ও নয়টি সাধারণ বোর্ডে পাসের হার ৭৫ দশমিক ৫৬ শতাংশ।

এইচএসসি ও সমমানের পরীক্ষায় এবার ১৩ লাখ ৩১ হাজার ৫৮ পরীক্ষার্থী অংশগ্রহণ করে। এর মধ্যে ১০ লাখ ৩৫ হাজার ৩০৯ শিক্ষার্থী কৃতকার্য হয়।
সূত্র : বাসস


আরো সংবাদ



premium cement