০৪ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১, ২৭ জিলহজ ১৪৪৫
`

সার্ক দেশগুলোর জন্য ভারতের সংশোধিত মুদ্রা বিনিময় কাঠামো

ভারতের কেন্দ্রীয় ব্যাংক - ছবি : সংগৃহীত

দক্ষিণ এশিয়ার দেশগুলোর সংগঠন ‘সার্ক’ভুক্ত দেশগুলোর জন্য সংশোধিত মুদ্রা বিনিময় কাঠামো (সোয়াপ) তৈরি করেছে ভারত। ২০২৪ সাল থেকে ২০২৭ সালের মধ্যে এটি কার্যকর হবে।

বৃহস্পতিবার ভারতের কেন্দ্রীয় ব্যাংক (আরবিআই) জানিয়েছে, ২০২৪-২৭ সময়সীমার মধ্যে ভারতের রুপির মাধ্যমে লেনদেনের জন্য পৃথক একটি আইএনআর সোয়াপ উইন্ডো চালু করা হয়েছে। এজন্য রুপির তহবিলের আকার ২৫ হাজার কোটি ধরা হচ্ছে।

আরবিআই আরো জানিয়েছে, মার্কিন ডলার ও ইউরোর মাধ্যমেও লেনদেনের আলাদা সোয়াপ উইন্ডোও থাকবে। তার আকার হবে ২ বিলিয়ন ডলার।

এ মুদ্রা ব্যবস্থাপনা কাঠামোর মাধ্যমে আরবিআই সার্কভুক্ত দেশগুলোর কেন্দ্রীয় ব্যাংকগুলোর সাথে দ্বিপক্ষীয় চুক্তি করবে।

সার্ক মুদ্রা ব্যবস্থাপনা বা সার্ক কারেন্সি সোয়াপ প্রথমবার ২০১২ সালের নভেম্বরে চালু করা হয়।

দীর্ঘমেয়াদি ব্যবস্থা চালু না হওয়া পর্যন্ত সার্কভুক্ত দেশের জন্য বৈদেশিক মুদ্রা-সংকট ও লেনদেন ভারসাম্যের ঘাটতি মেটাতে তহবিল থেকে সহায়তা প্রদানের উদ্দেশ্যে এটা করা হয়।

সার্কভুক্ত দেশগুলো যারা দ্বিপক্ষীয় সোয়াপ চুক্তিতে স্বাক্ষর করবে, তারাই এ মুদ্রা ব্যবস্থাপনার সুযোগ পাবে বলে জানিয়েছে আরবিআই।

উল্লেখ্য, সার্কভুক্ত দেশগুলো হলো- বাংলাদেশ, ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা, মালদ্বীপ, নেপাল, ভুটান ও আফগানিস্তান।

কারেন্সি সোয়াপ যেভাবে কাজ করে
কারেন্সি সোয়াপ বা মুদ্রা বিনিময় ব্যবস্থার মাধ্যমে সরাসরি ঋণ না নিয়ে বৈদেশিক মুদ্রা সংগ্রহ করা যায়।

যেমন, ধরা যাক, বাংলাদেশ এক হাজার কোটি টাকা দিলো ভারতকে, তার বিনিময়ে পেল ৭৫০ কোটি রুপি। এই রুপি কবে ফেরত দেয়া হবে, তার একটি মেয়াদ থাকবে। পাশাপাশি রুপি, টাকার জন্য বাংলাদেশ ও ভারত পক্ষ কে কত সুদ দেবে, সেটিও নির্ধারিত থাকবে।

সূত্র : ইকোনোমিক টাইমস, দ্য হিন্দু ও অন্যান্য


আরো সংবাদ



premium cement
মুক্তিযোদ্ধা কোটা পুনর্বহালের রায় বহাল প্রেমের টানে চুয়াডাঙ্গায় ভারতীয় নারী, পতাকা বৈঠকের পরে হস্তান্তর রংপুরে সেপটিক ট্যাংকে পড়ে ৩ জনের মৃত্যু প্রথমবার ভোটার হওয়া অভিবাসীদের আশা দিচ্ছে ব্রিটেনের নির্বাচন পুঠিয়ায় পরকীয়ার অভিযোগে সাবেক স্ত্রীকে হত্যাচেষ্টা ঝড় হতে পারে ৮ অঞ্চলে মহাদেবপুরে অটোরিকশায় চার্জ দিতে গিয়ে বিদ্যুৎস্পৃষ্টে যুবকের মৃত্যু মোগলদের ৪০০ বছর আগের যে নিয়ম আজ বদলে যাচ্ছে যুক্তরাষ্ট্রের সাথে বন্দী বিনিময়ের জন্য চাপ দিচ্ছে আফগানিস্তানের তালেবান অস্ট্রেলিয়ার পার্লামেন্টে ফিলিস্তিনপন্থী ব্যানার উত্তোলন বিক্ষোভকারীদের আবারো অজগরের পেটে মানুষ

সকল