১৭ অক্টোবর ২০২৪, ১ কার্তিক ১৪৩০, ১৩ রবিউস সানি ১৪৪৬
`

আউটল্যান্ডার স্পোর্ট : ৫ আসনের নতুন প্রজন্মের আউটল্যান্ডার

আউটল্যান্ডার স্পোর্ট গাড়ি - ছবি : সংগৃহীত

বাংলাদেশের রাস্তায় চলা জনপ্রিয় ও নির্ভরযোগ্য মিতসুবিশি আউটল্যান্ডার-এর একটি নতুন পাঁচ আসনের ভার্সন সম্প্রতি নিয়ে এসেছে মিতসুবিশি। নতুন প্রজন্মের এই গাড়িটির নাম মিতসুবিশি আউটল্যান্ডার স্পোর্ট। বাংলাদেশের রাস্তায় সর্বাধিক চলা ফোর-হুইল ড্রাইভ গাড়িগুলোর মধ্যে মিতসুবিশি আউটল্যান্ডার অন্যতম।

জাপানিজ অটোমোবাইল কোম্পানিটি বাংলাদেশের রোড কন্ডিশন মাথায় রেখে এবার তাদের নতুন এসইউভি মিতসুবিশি আউটল্যান্ডার স্পোর্ট বাজারে এনেছে। গাড়িতে বিশেষ চারটি ড্রাইভিং মোড, নরমাল, ওয়েট, গ্রাভেল এবং মাড মোড আছে, এবং চালকরা যেকোনো ধরণের রাস্তায় স্বাচ্ছন্দ্যে গাড়িটি চালাতে পারবেন। যারা দৈনন্দিন ব্যবহারের ফাঁকে টুকটাক অফ-রোডিংয়ের শখ রাখেন বিশেষ করে তাদের জন্য এই গাড়িটি ডিজাইন করা হয়েছে। ২২২ এমএম এর গ্রাউন্ড ক্লিয়ারেন্সসহ গাড়িটির আকর্ষণীয় ফিউচারিস্টিক লুক এই সেগমেন্টের গাড়িগুলোর মধ্যে করেছে অনন্য। এ্যরোডায়নামিক ডিজাইনের পাশাপাশি, এতে আছে টি-শেপের স্টাইলিশ এলইডি ফ্রন্ট ও ব্যাকলাইট, প্রোজেকশন হেডলাইট ও ফগলাইট। এছাড়া কালো সাইড ডোর ট্রিমে আছে, আধুনিক হানিকম্ব প্যাটার্নের সংমিশ্রণ।

গাড়ির ইন্টিরিয়র কালো রঙের, সাথে আছে সিন্থেটিক লেদারে মোড়ানো অত্যন্ত প্রিমিয়াম ও আরামদায়ক সিট, বিশেষ করে গাড়ির পেছনে তিনজনের আরামে বসার জন্য যথেষ্ট জায়গা আছে। ইন্সট্রুমেন্টাল প্যানেলের হরিজন্টাল অ্যাক্সিস ডিজাইনের জন্য ইন্টিরিয়রের সামনের জায়গাটা বেশ বড় ও খোলামেলা লাগবে। এছাড়া দরজায় আছে হানিকম্ব পেটার্ন ডিজাইন যা গাড়িটিকে দেয় আভিজাত্যের ছোঁয়া। নজর কাড়বে ১২ দশমিক তিন ইঞ্চির এসডিএ এইচডি টাচ প্যানেল ডিসপ্লে, যা এই ধরনের এসইউভি সেগমেন্টের গাড়ির মধ্যে সবচেয়ে বড় ও আধুনিক। এতে অত্যাধুনিক অ্যাভিওনিক্স, মাল্টিমিটারস ও গুড ড্রাইভিং স্কোরের মতো আধুনিক বৈশিষ্ট্য রয়েছে, যা ড্রাইভারকে তার ড্রাইভিং দক্ষতা সম্পর্কে বুঝতে সাহায্য করে। এর সুবিশাল ইনফোটেইনমেন্ট সিস্টেমে অ্যানড্রোয়েড অটো, অ্যাপেল কার প্লে, নেভিগেসনসহ সর্বাধুনিক সব প্রযুক্তি আছে। এতে রয়েছে আট ইঞ্চির সম্পূর্ণ ডিজিটাল ড্রাইভার ডিসপ্লে। গাড়িটি ব্যবহারকারীর জন্য সকল ধরনের উন্নত ও আরামদায়ক ফিচারের সংমিশ্রণ করা হয়েছে। নীল রং-এর এম্বিয়েন্ট লাইট গাড়িটির ড্রাইভিং এক্সপেরিয়েন্সকে করে আরো আকর্ষণীয়। এছাড়া ওয়্যারলেস চার্জিং সিস্টেম, হ্যান্ডস-ফ্রি পাওয়ার টেইলগেট, কুলিং কনসোল বক্স ফাংশনসহ এতে রয়েছে পর্যাপ্ত চার্জিং পোর্ট। পেছনের যাত্রীদের জন্য আছে সেকেন্ড-রো এসি ভেন্ট।

প্রযুক্তি ও আধুনিকতার দিক দিয়েও আউটল্যান্ডার স্পোর্ট বেশ অ্যাডভান্সড। সেফটি ফিচারস হিসেবে ছয়টি এসআরএস এয়ারব্যাগ ছাড়াও বাচ্চাদের নিরাপত্তায় গাড়িতে আছে চাইল্ড সেফটি লকস ও আইএসও-ফিক্স চাইল্ড সিট সিস্টেম। আছে এবিএস, ইবিডি, এএসসি, ইএসএস প্রযুক্তি। পিচ্ছিল রাস্তার জন্য আছে এওয়াইসি, পাহাড়ি রাস্তার জন্য আছে এইচএসএ। আরো আছে ইলেক্ট্রনিক পার্কিং ব্রেক ও ব্রেক আটো হোল্ড সিস্টেম। যা শহরের ব্যস্ত ট্রাফিকের চলা যেকোনো গাড়ির জন্য স্বস্তিদায়ক।

এছাড়া অত্যাধুনিক টায়ার প্রেশার মনিটরিং সিস্টেম, রিয়ারভিউ ক্যামেরাও রয়েছে এতে। গাড়ির স্টিয়ারিং প্যানেলেও আছে নানাবিধ প্রযুক্তির ছোঁয়া। আছে ক্রুজ কন্ট্রোল ও হ্যান্ডস ফ্রি সুবিধা। নিরাপত্তার জন্য আছে ব্লাইন্ড স্পট ওয়ার্নিং, রিয়ার ক্রস ট্রাফিক অ্যালার্ট (আরসিটিএ), যা ঢাকার ব্যস্ত রাস্তায় দিবে পর্যাপ্ত নিরাপত্তা। গাড়ির ব্যাকস্পেসও বেশ চওড়া এবং জিনিসপত্র বা মালামাল রাখার জন্য প্রচুর জায়গা আছে। মালপত্র বেশি হলে গাড়িটির সেকেন্ড-রো ফোল্ড করা যায় যাতে সহজে আরো জিনিসপত্র বহন করা যাবে।

আছে ১৮ ইঞ্চির স্পেয়ার অ্যালয় হুইল, যেখানে এই সেগমেন্টের গাড়িতে সাধারণত ১৬ থেকে ১৭ ইঞ্চির অ্যালয় থাকে। এছাড়া স্পেয়ার চাকাটিতেও আছে ১৮ ইঞ্চির একই ডিজাইনের এলয়। এছাড়া রাতে গাড়ি চালানোর সুবিধার্থে আছে অটো ডিমিং রিয়ার ভিউ মিররসহ আরো বিভিন্ন আধুনিক ফিচার আছে এই আউটল্যান্ডার স্পোর্টে।

আউটল্যান্ডার স্পোর্টের দৈর্ঘ্য ৪৩৯০ মিলিমিটার, প্রস্থ ১৮১০ মিলিমিটার, এবং ১৬৩৫ মিলিমিটার উচ্চতা। ১৪৯৯ সিসির এই গাড়িতে ৪-এ-৯১ ডিওএইচসি ১৬-ভাল্ভ চার সিলিন্ডার (১.৫এল মাইভেক) ইঞ্জিন আছে, আছে সিভিটি (এফ-১-সিডব্লিউএ) ট্রান্সমিশন। বাংলাদেশের রোড কন্ডিশন বিবেচনায় গাড়ির সামনের ম্যাকফেরসন স্ট্রাট ও পেছনে টরসিওন বিম সাস্পেনশন যুক্ত করা হয়েছে যা আরামদায়ক ভ্রমণ নিশ্চিতে সহায়তা করে। ৫ দশমিক ২ মিটার টার্নিং রেডিয়াস এই গাড়িটি যা নিঃসন্দেহে অনেক সুবিধাজনক। সম্পূর্ণ অকটেন-এ চলা এবং ৪২ লিটার জ্বালানি ধারণক্ষমতা, এর হাইব্রিড কোনো ভার্সন নেই। প্রতি ঘণ্টায় গাড়ির সর্বোচ্চ গতি উঠবে ১৭০ কিলোমিটার।

আউটল্যান্ডার স্পোর্টের ইন্টিরিয়র-এক্সটিরিয়র ফিচার নিয়ে ইতোমধ্যেই গ্রাহকদের মধ্যে ব্যাপক আগ্রহ তৈরি হয়েছে। ছয়টি ভিন্ন ভিন্ন রঙে মাত্র ৪৯ লাখ ৫০ হাজার টাকায় কেনা যাবে গাড়িটি। সাথে থাকছে পাঁচ বছরের ওয়ারেন্টি ও তিনটি ফ্রি সার্ভিসিং। অত্যাধুনিক জাপানি প্রযুক্তি ও ফিচারস, হাই-পারফর্ম্যান্স, আকর্ষণীয় ডিজাইনের মতো বৈশিষ্ট্য গাড়িটিকে পারিবারিক ও ব্যবসায়িক কাজে ব্যবহারের পাশাপাশি টুকটাক অফ-রোডিংয়ের ক্ষেত্রেও জনপ্রিয় করে তুলবে বলে আশা করা যাচ্ছে।


আরো সংবাদ



premium cement