০৯ অক্টোবর ২০২৪, ২৪ আশ্বিন ১৪৩১, ৫ রবিউস সানি ১৪৪৬
`

দ্রব্যমূল্য খুব সহসা নিয়ন্ত্রণে আসবে বলে সরকার আশাবাদী

ফরেন সার্ভিস অ্যাকাডেমিতে আয়োজিত সংবাদ সম্মেলন - সংগৃহীত

প্রধান উপদেষ্টার উপ-প্রেস সচিব অপূর্ব জাহাঙ্গীর বলেছেন, নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্য খুব সহসাই নিয়ন্ত্রণে চলে আসবে বলে আশা করছে সরকার।

মঙ্গলবার রাজধানীর ফরেন সার্ভিস অ্যাকাডেমিতে আয়োজিত এক সংবাদ সম্মেলনে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে সরকারের বিভিন্ন কার্যক্রম তুলে ধরে এই আশাবাদ ব্যক্ত করেন তিনি।

তিনি বলেন, ‘নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্যের বিষয়ে সরকার সচেতন রয়েছে। যেসব পদক্ষেপ নেয়া হচ্ছে তাতে খুব দ্রুত দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে চলে আসবে বলে আশাবাদী।’

তিনি বলেন, অন্তর্বর্তী সরকার পণ্যের বাজার পরিস্থিতি ও সরবরাহ-শৃঙ্খল তদারকি ও পর্যালোচনার জন্য বিশেষ টাস্কফোর্স গঠন করেছে। জেলা পর্যায়ে এসব টাস্কফোর্স গঠন করা হয়েছে, যা দেশের সব জেলা পর্যায়ে আলাদাভাবে কাজ করবে।

জেলায় জেলায় গঠিত ১০ সদস্যের এই টাস্কফোর্সে সরকারি কর্মকর্তা ছাড়াও দু’জন ছাত্র প্রতিনিধি থাকবে বলে জানান তিনি।

অপূর্ব জাহাঙ্গীর আরো বলেন, দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে বাণিজ্য মন্ত্রণালয় ও জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর নিয়মিত বাজার তদারকি করছে। কোথাও অনিয়ম পেলে জরিমানা করা হচ্ছে।

দুর্গাপূজার ছুটি এক দিন বাড়ানো হয়েছে উল্লেখ করে উপ-প্রেস সচিব বলেন, ঢাকেশ্বরী মন্দিরে প্রধান উপদেষ্টার বিশেষ সহকারী ইতোমধ্যে সরকারের এই সিদ্ধান্তের কথা জানিয়েছেন। তিনি বলেন, মন্দিরগুলোতে নিরাপত্তা জোরদার করা হয়েছে। উপজেলা নির্বাহী অফিসারের অফিস থেকে আইপি ক্যামেরার মাধ্যমে মন্দিরগুলো সার্বক্ষণিক নজরদারি করা হবে।

তিনি বলেন, ৯৯৯ হটলাইন নম্বর সার্বক্ষণিক সচল থাকবে। হটলাইনে ফোন করে যে কেউ অভিযোগ জানাতে পারবে। এর পাশাপাশি নিরাপত্তা জোরদারে পুলিশ ও র‌্যাবের টহল দল সার্বক্ষণিক কাজ করবে বলে জানান তিনি।

জুলাই-স্মৃতি ফাউন্ডেশন প্রসঙ্গে অপূর্ব জাহাঙ্গীর বলেন, ফাউন্ডেশনে হতাহতের তালিকা দেয়ার জন্য পঙ্গু হাসপাতাল ও ঢাকা মেডিক্যাল কলেজকে বলা হয়েছে। আগামী দু’দিনের মধ্যে তারা তালিকা দেবেন বলে জানান।

এছাড়া এ সংক্রান্ত হালনাগাদ তথ্য দেয়ার জন্য ১৬০০০-নম্বরে একটা হটলাইন চালু করা হয়েছে বলেও জানান তিনি।

উপ-প্রেস সচিব আরো জানান, ফাউন্ডেশনে অনুদান প্রদান বা কোনো ধরনের তথ্য প্রদানের ক্ষেত্রে বিস্তারিত বিষয়াদি ফাউন্ডেশনের ওয়েবসাইটে পাওয়া যাবে।

সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার বর্তমান অবস্থান কোথায়- এমন প্রশ্নের উত্তরে প্রধান উপদেষ্টার উপ-প্রেস সচিব বলেন, ‘আমরা এখনো এ বিষয়ে অবগত নই।’ তবে তার অবস্থানের বিষয়ে সরকারের কাছে কী তথ্য আছে- পররাষ্ট্র মন্ত্রণালয় ইতোমধ্যে তা সংবাদমাধ্যমকে জানিয়েছে বলে তিনি উল্লেখ করেন।

বৌদ্ধ সম্প্রদায় যেন নির্বিঘ্নে কঠিন চীবর দান অনুষ্ঠান করতে পারে সে বিষয়ে ব্যবস্থা নেয়া হচ্ছে বলে জানান তিনি।

সংবাদ সম্মেলনে প্রধান উপদেষ্টার প্রেস সচিব শফিকুল আলম ও উপ-প্রেস সচিব মোহাম্মদ আবুল কালাম আজাদ মজুমদার উপস্থিত ছিলেন।
সূত্র : বাসস


আরো সংবাদ



premium cement