২৩ সেপ্টেম্বর ২০২৪, ৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

বিআইআইএফের ৩ দিনব্যাপী প্রশিক্ষণ কোর্স শুরু

বিআইআইএফের ৩ দিনব্যাপী প্রশিক্ষণ কোর্স শুরু - ছবি : নয়া দিগন্ত

বাংলাদেশ ইনস্টিটিউট অব ইসলামিক ফাইন্যান্স (বিআইআইএফ) পরিচালিত ব্যাংক ইন্সুরেন্স ও ব্যাংক তাকাফুলবিষয়ক তিন দিনব্যাপী শর্টকোর্সের উদ্বোধনী ঢাকার মতিঝিলে বিআইআইএফের কনফারেন্স হলে ২২ সেপ্টেম্বর রোববার অনুষ্ঠিত হয়েছে।

ব্যাংকিং ও ইন্সুরেন্স প্রফেশনালদের জন্য আয়োজিত কোর্সটি যুক্তরাজ্যের লন্ডনের ইনস্টিটিউট অব ইসলামিক ব্যাংকিং অ্যান্ড ইন্স্যুরেন্স (আইআইবিআই) স্বীকৃত।

বিআইআইএফের প্রতিষ্ঠাতা পরিচালক ড. এম আবদুল আজিজের সভাপতিত্বে উদ্বোধনী সেশনে প্রধান অতিথি ছিলেন ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক পিএলসির চেয়ারম্যান, বাংলাদেশ অ্যাসোসিয়েশন্স অব ব্যাংকস (বিএবি) এর ভাইস-চেয়ারম্যান এবং ইসলামী ব্যাংক বাংলাদেশ পিএলসির সাবেক ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ আব্দুল মান্নান। বেঙ্গল ইসলামী লাইফ ইন্স্যুরেন্স লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা এম এম মনিরুল আলম, বাংলাদেশ ব্যাংকের পরিচালক (গবেষণা) ড. মো: গোলজারে নবী, আইএফআইসি ব্যাংক পিএলসির ইসলামী ব্যাংকিং বিভাগের প্রধান হুমাইরা পারভীন রুনি এবং বিআইআইএফের একাডেমিক কো-অর্ডিনেটর ড. কে এম জাকির হোসাইন সেলিম আল আজহারী।

প্রথম দিনে আইবিটিআরএর সাবেক পরিচালক (গবেষণা) ড. মো: মিজানুর রহমান, বাংলাদেশ ইন্সটিটিউট অফ প্রফেশনাল ডেভেলপমেন্টের মহাপরিচালক কাজী মুর্তজা আলী, বাংলাদেশ ইন্স্যুরেন্স একাডেমির পরিচালক এস এম ইবরাহিম হোসেন, সানলাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর ড. এ ওয়াই এম নেসার উদ্দিন, যথাক্রমে কনসেপচুয়াল ফ্রেমওয়ার্ক অফ ইন্স্যুরেন্স অ্যান্ড তাকাফুল, ব্যাংক ইন্সুরেন্স এবং ব্যাংক তাকাফুলের ভূমিকা, বীমা-ব্যাংক ইন্সুরেন্সে ঝুঁকি ব্যবস্থাপনা, শরিয়াহ্ কমপ্লায়েন্স এবং গভর্নেন্সের উপর সেশন পরিচালনা করেন।

দ্বিতীয় দিনে তাকাফুল ইসলামী ইন্স্যুরেন্সের ব্যবস্থাপনা পরিচালক আবুল কালাম আজাদ এবিআইএ, আকিজ তাকাফুল লাইফ ইন্স্যুরেন্স পিএলসির ইভিপি অ্যান্ড আন্ডাররাইটিং, ক্লেইমস, রি-ইন্সুরেন্স এবং পলিসি সার্ভিসিংয়ের প্রধান মো: মহিউদ্দিন, জাতীয় বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ড. মো: আনোয়ার হোসেন, আইএফএ কনসাল্টেন্সির প্রতিষ্ঠাতা পরিচালক মুফতি আবদুল্লাহ মাসুম সিএসএএ যথাক্রমে লাইফ অ্যান্ড জেনারেল তাকাফুল আন্ডার দ্য ব্যাংক তাকাফুল, ব্যাংক ইন্সুরেন্স, ব্যাংক তাকাফুলের আইন ও নির্দেশিকাসমূহ, ব্যাংক ইন্সুরেন্স, ব্যাংক তাকাফুল পণ্যের বিপণন, তাকাফুল, ব্যাংক তাকাফুল পুনঃবীমা এবং রি-তাকাফুলের ঝুঁকি ব্যবস্থাপনার সেশন পরিচালনা করবে।

তৃতীয় দিনে বাংলাদেশ ব্যাংকের সাবেক নির্বাহী পরিচালক ও আল আরাফাহ ইসলামি ব্যাংক ট্রেনিং অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউটের মহাপরিচালক আব্দুল আউয়াল সরকার, আইবিটিআরএর পরিচালক আতিকুর রহমান খাদেম, অ্যাক্চুয়ারি বাংলাদেশের সিইও আহমেদ ইমরান হাসান লোস্কর যথাক্রমে ব্যাংক তাকাফুলের বিজনেস মডেল এবং রিলেটেড রিস্ক, তাকাফুল, ব্যাংক তাকাফুলের আর্থিক দিক, অ্যাকচুয়ারিয়াল বেসিস অব লাইফ এবং জেনারেল ইন্স্যুরেন্স, ব্যাংক ইন্সুরেন্স, ব্যাংক তাকাফুলের ওপর সেশন পরিচালনা করবেন।

ইন্সুরেন্স ডেভেলপমেন্ট অ্যান্ড রেগুলেটরি অথরিটির (আইডিআরএ) চেয়ারম্যান ড. এম আসলাম আলম এবং ইউনিয়ন ব্যাংক পিএলসি এর চেয়ারম্যান ও ইসলামী ব্যাংক পিএলসির সাবেক এমডি মো: ফরিদউদ্দিন আহমেদ সমাপনী সেশনে উপস্থিত থাকবেন এবং প্রশিক্ষণার্থীদের মধ্যে সার্টিফিকেট বিতরণ করবেন।

উল্লেখ্য, চারটি ব্যাংক ও তিনটি বীমা মনোনীত প্রশিক্ষণ কোর্সে ৩০ জন কর্মকর্তা অংশগ্রহণ করছেন। বিআইআইএফ একটি স্বাধীন গবেষণা ও প্রশিক্ষণ প্রতিষ্ঠান। যেটি দেশের ব্যাংকিং, ফিন্যান্স এবং ব্যবসায়িক পেশাজীবীদের পেশাগত দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে কাজ করছে। এই একাডেমিক প্রতিষ্ঠানটি আর্থিক খাতে দেশের জন্য প্রত্যাশিত পেশাদারদের প্রস্তুত করতে বিভিন্ন কোর্স ও ওয়ার্কশপ পরিচালনা করছে।


আরো সংবাদ



premium cement
ছাত্রশিবিরের উদ্যোগে ‘ছাত্র-জনতার অভ্যুত্থান-২০২৪’ স্মৃতি লিখন প্রতিযোগিতার আয়োজন আজ নিউইয়র্ক যাচ্ছেন প্রধান উপদেষ্টা ইউক্রেনের যুদ্ধ পরিকল্পনা পেশ করতে যুক্তরাষ্ট্রে জেলেন্সকি জয়ের ধারাই বার্সালোনা, উড়িয়ে দিয়েছে ভিয়ারিয়ালকে লক্ষ্মীপুরে আওয়ামী লীগ নেতাকে পিটিয়ে হত্যার অভিযোগ বিতাড়িত রাজাপাকসে ভোট পেয়েছেন ২.৫৭ শতাংশ ১০ জনের আর্সেনালকে হারাতে পারল না ম্যাঞ্চেস্টার সিটি স্বস্তির জয়ে মান বাঁচালো দক্ষিণ আফ্রিকা কলকাতায় ‘সেমিকন্ডাক্টর কারখানা’ প্রতিষ্ঠা করবে যুক্তরাষ্ট্র! কেজরিওয়ালকে আবার দিল্লির মুখ্যমন্ত্রী করতে হবে : অতীশি দিসানায়েক : দিনমজুরের ছেলে থেকে শ্রলীঙ্কার প্রেসিডেন্ট

সকল