২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

ইলিশ মাছ ধরা বন্ধ থাকবে ২২ দিন

ইলিশ মাছ ধরা বন্ধ থাকবে ২২ দিন - ছবি : সংগৃহীত

আগামী ১৩ অক্টোবর থেকে ৩ নভেম্বর পর্যন্ত মোট ২২ দিন মা ইলিশ ধরা ও বিক্রি নিষিদ্ধ করেছে সরকার। মা ইলিশ রক্ষায় বিজ্ঞানভিত্তিক প্রজনন সময় বিবেচনা করে ও আশ্বিন মাসের পূর্ণিমাকে ভিত্তি ধরে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।

রোববার (২২ সেপ্টেম্বর) সচিবালয়ে এক সভায় মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের উপদেষ্টা ফরিদা আখতার এই তথ্য জানান।

তিনি সাংবাদিকদের বলেন, বাংলাদেশে ইলিশ মাছ অত্যন্ত গুরুত্বপূর্ণ। বৈজ্ঞানিকভাবে এ মাছ সংরক্ষণের দিন নির্ধারণ করা হয়। ইলিশ মাছ সুরক্ষায় বিজ্ঞানীরা পূর্ণিমা ও আমবস্যার সাথে মিল রেখে করে থাকেন। আজকের বৈঠকে সবাই একমত হয়েছি যে আগামী ১৩ অক্টোবর থেকে ৩ নভেম্বর পর্যন্ত মোট ২২ দিন সব ধরনের ইলিশ আহরণ, পরিবহন, বিপণন ও মজুদ বন্ধ রাখা হবে। এ বিষয়ে আমাদের নৌবাহিনী, কোস্টগার্ড, বিজিবি, র‌্যাবসহ যারা আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী রয়েছে, সবাই নজর রাখবে; কোথাও থেকে কেউ যেন ইলিশ সংরক্ষণ, আহরণ, পরিবহন ও বিপণন করতে না পারে।

এ সময় দুর্গাপূজা উপলক্ষে ভারতের বিশেষ অনুরোধে বাণিজ্য মন্ত্রণালয় ইলিশ রফতানির অনুমতি দিয়েছে বলে জানান মৎস্য ও প্রাণিসম্পদ উপদেষ্টা। তিনি বলেন, বাণিজ্য মন্ত্রণালয় স্বাধীনভাবে এটা (রফতানির অনুমোদন) দিয়েছে। তারা একটা অনুরোধের প্রেক্ষিতে দিয়েছেন। ভারতের দুর্গাপূজা উপলক্ষে বিশেষ অনুরোধ ছিল। সে অনুযায়ী তারা করেছেন। সেটা তাদের তো আমি জোর করতে পারি না।


আরো সংবাদ



premium cement
শৈলকূপায় নিখোঁজের ৩ দিন পর শিক্ষার্থীর লাশ উদ্ধার সাবেক প্রতিমন্ত্রী জাহিদ ফারুক গ্রেফতার অঘোষিত আয়না ঘরে ১৬ বছর বন্দি ছিলাম : শাহজাদা মিয়া হাসপাতালের চিত্র বলতে গিয়ে কান্নায় আপ্লুত মুশফিকুল ফজল আনসারী বিএনপি নেতাদের সাথে ভারতের হাইকমিশনারের যা কথা হলো রাঙ্গামাটিতে জেলা প্রশাসনের উদ্যোগে সম্প্রীতি সমাবেশ ‘সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ বছর করার বিষয়টি গুজব’ পার্বত্য এলাকায় সহিংসতায় আহতদের পাশে রাঙ্গামাটি জামায়াত আমাদের সরকারি পর্যায়ে নীরবতার দিন শেষ, ভারতকে উদ্দেশ করে রিজওয়ানা কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে নতুন ভিসি, প্রোভিসি ও কোষাধ্যক্ষ নিয়োগ শ্রীপুরে ঝুটের গোডাউনে আগুন

সকল