২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

ইলিশ মাছ ধরা বন্ধ থাকবে ২২ দিন

ইলিশ মাছ ধরা বন্ধ থাকবে ২২ দিন - ছবি : সংগৃহীত

আগামী ১৩ অক্টোবর থেকে ৩ নভেম্বর পর্যন্ত মোট ২২ দিন মা ইলিশ ধরা ও বিক্রি নিষিদ্ধ করেছে সরকার। মা ইলিশ রক্ষায় বিজ্ঞানভিত্তিক প্রজনন সময় বিবেচনা করে ও আশ্বিন মাসের পূর্ণিমাকে ভিত্তি ধরে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।

রোববার (২২ সেপ্টেম্বর) সচিবালয়ে এক সভায় মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের উপদেষ্টা ফরিদা আখতার এই তথ্য জানান।

তিনি সাংবাদিকদের বলেন, বাংলাদেশে ইলিশ মাছ অত্যন্ত গুরুত্বপূর্ণ। বৈজ্ঞানিকভাবে এ মাছ সংরক্ষণের দিন নির্ধারণ করা হয়। ইলিশ মাছ সুরক্ষায় বিজ্ঞানীরা পূর্ণিমা ও আমবস্যার সাথে মিল রেখে করে থাকেন। আজকের বৈঠকে সবাই একমত হয়েছি যে আগামী ১৩ অক্টোবর থেকে ৩ নভেম্বর পর্যন্ত মোট ২২ দিন সব ধরনের ইলিশ আহরণ, পরিবহন, বিপণন ও মজুদ বন্ধ রাখা হবে। এ বিষয়ে আমাদের নৌবাহিনী, কোস্টগার্ড, বিজিবি, র‌্যাবসহ যারা আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী রয়েছে, সবাই নজর রাখবে; কোথাও থেকে কেউ যেন ইলিশ সংরক্ষণ, আহরণ, পরিবহন ও বিপণন করতে না পারে।

এ সময় দুর্গাপূজা উপলক্ষে ভারতের বিশেষ অনুরোধে বাণিজ্য মন্ত্রণালয় ইলিশ রফতানির অনুমতি দিয়েছে বলে জানান মৎস্য ও প্রাণিসম্পদ উপদেষ্টা। তিনি বলেন, বাণিজ্য মন্ত্রণালয় স্বাধীনভাবে এটা (রফতানির অনুমোদন) দিয়েছে। তারা একটা অনুরোধের প্রেক্ষিতে দিয়েছেন। ভারতের দুর্গাপূজা উপলক্ষে বিশেষ অনুরোধ ছিল। সে অনুযায়ী তারা করেছেন। সেটা তাদের তো আমি জোর করতে পারি না।


আরো সংবাদ



premium cement
বিটিভির নতুন মহাপরিচালক মাহবুবুল আলম জাতিসঙ্ঘ বাংলাদেশে সংস্কার ও বন্যা পুনর্বাসন ব্যবস্থায় সহযোগিতা দেবে দ্রুত দৃশ্যমান উন্নয়নের প্রতিশ্রুতি নবনিযুক্ত রামেবি ভিসির গুমের অভিযোগ দাখিল করতে হবে ৩০ সেপ্টেম্বরের মধ্যে দিসানায়েককে শ্রীলঙ্কার প্রেসিডেন্ট ঘোষণা নবীনগরে সড়ক দুর্ঘটনায় নিহত ১, আহত ৩ তারেক রহমানকে ডিজিটাল নিরাপত্তা আইনের মামলা থেকে অব্যাহতি বাংলাদেশে এখন ২২৯টি বিশ্বব্যাপী স্বীকৃত পরিবেশবান্ধব পোশাক কারখানা রয়েছে জাবির সাবেক ছাত্রলীগ নেতা হত্যার ঘটনায় শিক্ষার্থী গ্রেফতার নতুন বাংলাদেশে নিজের দিকে তাকাই জামায়াতকে আল্লাহর কাছে জবাবদিহিতার অনুভূতি নিয়ে কাজ করতে হবে : আবদুল হালিম

সকল