২৪ অক্টোবর ২০২৪, ৮ কার্তিক ১৪৩১, ২০ রবিউস সানি ১৪৪৬
`

মধ্যরাতে স্থলভাগে আছড়ে পড়বে ঘূর্ণিঝড় দানা

মধ্যরাতে স্থলভাগে আছড়ে পড়বে ঘূর্ণিঝড় দানা - সংগৃহীত

ক্রমশ স্থলভাগের দিকে অগ্রসর হচ্ছে ‘প্রবল ঘূর্ণিঝড়ে’ পরিণত হওয়া ‘দানা’। ভারতীয় আবহাওয়া দফতরের বুধবার দুপুরের বিজ্ঞপ্তি অনুসারে, বর্তমানে পশ্চিমবঙ্গ রাজ্যের সাগরদ্বীপ থেকে ৩১০ কিলোমিটার দূরে অবস্থান করছে ঘূর্ণিঝড়টি।

বৃহস্পতিবার সকাল থেকে বঙ্গোপসাগরে প্রতি ঘণ্টায় ১২ কিলোমিটার করে এগোচ্ছে ঘূর্ণিঝড়টি। সেই হিসাবেই বৃহস্পতিবার মধ্যরাতে ভারতের উড়িষ্যা রাজ্যের ভিতরকণিকা এবং ধামারা বন্দর-সংলগ্ন এলাকায় আছড়ে পড়তে পারে সেটি।

তবে এই আছড়ে পড়ার প্রক্রিয়া মধ্যরাত থেকে শুরু হয়ে ভোর পর্যন্ত চলতে পারে বলে মনে করছেন আবহাওয়াবিদদের একাংশ।

সর্বশেষ পাওয়া খবর অনুযায়ী, ঘূর্ণিঝড়টি সম্ভাব্য যে এলাকায় আছড়ে পড়তে পারে, সেই ধামারা বন্দর থেকে ২৪০ কিলোমিটার দক্ষিণ এবং দক্ষিণ-পূর্ব দিকে রয়েছে। স্থলভাগে আছড়ে পড়ার সময় এর গতিবেগ থাকবে ঘণ্টায় ১০০ থেকে ১১০ কিলোমিটার। দমকা হাওয়ার গতি কখনো কখনো ১২০ কিলোমিটারও হতে পারে বলে জানিয়েছে হাওয়া অফিস।

বুধবার মধ্যরাতেই শক্তি বাড়িয়ে ‘প্রবল ঘূর্ণিঝড়ে’ পরিণত হয়েছে ‘দানা’। মনে করা হচ্ছে, ‘প্রবল ঘূর্ণিঝড়’ হিসেবেই সেটি আছড়ে পড়তে চলেছে স্থলভাগে।

বৃহস্পতি ও শুক্রবার ভারতের দক্ষিণবঙ্গের জেলাগুলোতে দুর্যোগ চলার পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর। ভারী থেকে অতিভারী বৃষ্টির লাল সতর্কতা জারি করা হয়েছে মেদিনীপুর ও দক্ষিণ ২৪ পরগনা জেলায়। দু’দিনই অতিভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগনা এবং ঝাড়গ্রাম জেলায়। দিনভর ভারী বৃষ্টি হতে পারে দক্ষিণবঙ্গের বিস্তীর্ণ অংশেও।

তবে শনিবার দক্ষিণবঙ্গের জেলাগুলোতে বৃষ্টির প্রাবল্য কমবে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।
সূত্র : আনন্দবাজার পত্রিকা


আরো সংবাদ



premium cement
সরকারি চাকরির নতুন বয়সসীমাতে সন্তুষ্ট নন আন্দোলনকারীরা রাজশাহী থেকে কৃষিপণ্য পরিবহনে চালু হচ্ছে স্পেশাল ট্রেন গাজীপুরে ফের পোশাকশ্রমিকদের বিক্ষোভ, মহাসড়ক অবরোধ সাবেক মন্ত্রী এম কে আনোয়ারের মৃত্যুবার্ষিকীতে মানুষের ঢল নিষিদ্ধ সংগঠন ছাত্রলীগের কর্মীরা সরকারি চাকরি পাবেন না : ক্রীড়া উপদেষ্টা সচিবালয়ে বিশৃঙ্খলায় গ্রেফতার ২৬ জনই ছাত্রলীগের সাথে জড়িত : ডিএমপি খাগড়াছড়িতে এক ভারতীয় নাগরিকসহ আটক ২ বরিশালে ঘূর্ণিঝড় দানা মোকাবিলায় প্রস্তুত ৫৪১ আশ্রয়কেন্দ্র দেওয়ানগঞ্জে ৩ সন্তানের মায়ের আত্মহত্যা কাদিয়ানীদেরকে অবিলম্বে নিষিদ্ধ করতে হবে : হেফাজত আইআরআই প্রতিনিধিদলের সাথে গণঅধিকার পরিষদের বৈঠক

সকল