০৪ অক্টোবর ২০২৪, ১৯ আশ্বিন ১৪৩১,
`

বঙ্গোপসাগরে কেন ঘন ঘন নিম্নচাপ!

বঙ্গোপসাগরে কেন ঘন ঘন নিম্নচাপ! - ফাইল ছবি

বঙ্গোপসাগরে এখন ঘন ঘন নিম্নচাপের সৃষ্টি হচ্ছে। আর তা বড় ধরনের বিপর্যয় সৃষ্টি করতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। অনেকে মনে করছেন, ঘন ঘন নিম্নচাপ সৃষ্টির কারণ বৈশ্বিক উষ্ণায়ন।

বলা হয়ে থাকে, বিশ্বে পরিবেশ পরিবর্তন হচ্ছে। তার সাথে তাল মিলিয়ে চলছে নানা দৈনন্দিন পরিবর্তন। ভারতের আবহাওয়া বিভাগ আইএমডির এক কর্মকর্তা এবার অন্য কথা শোনালেন। আইএমডি-র ডিজিএম মৃত্যুঞ্জয় মহাপাত্র জানিয়েছেন, পরিবেশ পরিবর্তন একটি সাধারণ প্রক্রিয়া। কিন্তু বিগত ১০ বছরে এই পরিবর্তন অতি দ্রুত হয়েছে।

এর প্রধান কারণ বিশ্ব উষ্ণায়ন। প্রতি বছর পৃথিবীর তাপমাত্রা বাড়ছে। গলে যাচ্ছে মেরু অঞ্চলের বরফ। তবে অনেকেই হয়তো জানেন না এই পরিবর্তনের ফলে সমুদ্রের ঢেউয়েরও পরিবর্তন হয়েছে। প্রচণ্ড তাপমাত্রা এবং ভারী বৃষ্টির ফল পৃথিবীর সমস্ত প্রাণীর দেহে নানা ধরণের সমস্যা তৈরি হয়েছে। গাছের দেহেও এই পরিবর্তন লক্ষ্য করা গিয়েছে। সমুদ্র তীরবর্তী এলাকাগুলোতে এই পরিবর্তন আরো বেশি মাত্রায় ধরা পড়ছে।

মানুষ কোনো চিন্তাভাবনা না করে অনেক গাছ কেটে ফেলছে। ফলে সমুদ্রপৃষ্ঠ এবং স্থলভাগের মধ্যে প্রচুর তাপমাত্রার হেরফের ঘটছে। আগামী দিনে যদি বড় কোনো সাইক্লোন আসে তবে সেদিন সমুদ্র তীরের শহর বা গ্রামগুলো অনেক বেশি ক্ষতিগ্রস্ত হবে। যদি অবিলম্বে এই পরিস্থিতি মোকাবেলা না করা হয় তবে বিপুল সংখ্যায় জীবনহানি ঘটবে।

যেভাবে বঙ্গোপসাগরে ঘন ঘন নিম্নচাপ হয়ে চলেছে তা এই ভবিষ্যতের দিকেই ইঙ্গিত দিচ্ছে। যদি কোনো সাইক্লোন এখানে তৈরি হয় তবে পশ্চিমবঙ্গ, ওড়িশা এবং বাংলাদেশ সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হবে। তাই আগে থেকে সাবধান না হলে সামনে বড় বিপদ অপেক্ষা করে রয়েছে।
সূত্র : আজকাল


আরো সংবাদ



premium cement
ওয়াশিংটন-নিউইয়র্ক সফরে যাচ্ছেন পররাষ্ট্র সচিব যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট পদপ্রার্থী কমালা হ্যারিসকে নিয়ে ভারতে গর্ব থাকলেও উত্তেজনা নেই মালয়েশিয়ায় বাংলাদেশী শ্রমবাজার যেভাবে চালু হয় টাঙ্গাইলে গভীর রাতে সড়কে ঝরলো ৪ প্রাণ কঙ্গোতে নৌ-দুর্ঘটনায় ৮৭ জনের মৃত্যু ন্যাটোর নতুন প্রধান ইউক্রেনের জন্য জোটের সমর্থনের প্রতিশ্রুতি দিলেন লেবাননের রাজধানীতে ইসরাইলের ব্যাপক বিমান হামলা, সীমান্তে লড়াই অব্যাহত আইপিএল কিনতে মরিয়া সৌদি আরব! রাজি নয় ভারত! ১৭ সৈন্য নিহত, অবিশ্বাস্য কঠিন পরিস্থিতিতে ইসরাইলি বাহিনী স্বাধীন ইচ্ছা বলে কিছুই নেই! মস্তিষ্কের অজানা দিকের খোঁজ বিজ্ঞানীদের বাংলাকে ধ্রুপদী ভাষার স্বীকৃতি ভারত সরকার

সকল