২৪ অক্টোবর ২০২৪, ৮ কার্তিক ১৪৩১, ২০ রবিউস সানি ১৪৪৬
`

কানাডার সাথে সেনাপ্রধানের বৈঠকে ভিসা সহজীকরণ ও প্রতিরক্ষা সহযোগিতায় গুরুত্ব

- ছবি : ইউএনবি

বহুমুখী দিক থেকে দ্বিপক্ষীয় সম্পর্ক জোরদারে নতুন দিগন্ত অন্বেষণের উপায় নিয়ে আলোচনা করেছে বাংলাদেশ ও কানাডা।

বাংলাদেশী শিক্ষার্থীদের জন্য শিক্ষার্থী ভিসা 'সহজতর ও ত্বরান্বিত' করার পাশাপাশি কর্মরত ও সাবেক সামরিক কর্মকর্তাদের জন্য ভিসার গুরুত্ব তুলে ধরেছে বাংলাদেশ।

সামরিক প্রতিষ্ঠানগুলোর মধ্যে প্রশিক্ষণ বিনিময় সম্প্রসারণসহ প্রতিরক্ষা সহযোগিতা বাড়ানোর পথও প্রশস্ত হয়েছে এই আলোচনার মাধ্যমে।

বাংলাদেশ সেনাবাহিনী প্রধান জেনারেল ওয়াকার-উজ-জামানের কানাডা সফরকালে এসব বিষয়ে আলোচনা হয়।

২৩ অক্টোবর অটোয়ায় পৌঁছালে কানাডার প্রিভি কাউন্সিল অফিসের পরিচালক এবং বাংলাদেশে নিযুক্ত কানাডার হাইকমিশনার অজিত সিং তাকে স্বাগত জানান।

সেনাবাহিনী প্রধান ও হাইকমিশনার উভয়েই বাংলাদেশের সব নাগরিকের জন্য ভিসা-সংক্রান্ত বিষয়গুলো নিয়ে আলোচনা করেন।

সফরকালে কানাডার ভাইস চিফ অব ডিফেন্স স্টাফ লেফটেন্যান্ট জেনারেল স্টিফেন আর কেলসি এবং কানাডা-বাংলাদেশ পার্লামেন্টারি ফ্রেন্ডশিপ গ্রুপের ভাইস-চেয়ার ও নাগরিকত্ব ও অভিবাসনবিষয়ক স্থায়ী কমিটির সদস্য সালমা জাহিদ এমপির সাথে সাক্ষাৎ করেন বাংলাদেশ সেনাবাহিনী প্রধান।

সংসদ সদস্য সালমা জাহিদ ২৩ অক্টোবর সকালে জেনারেল ওয়াকার-উজ-জামানের সাথে সাক্ষাৎ করেন এবং পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট বিষয়ে আলোচনা করেন।

জেনারেল ওয়াকার-উজ-জামান বাংলাদেশী শিক্ষার্থীদের জন্য ছাত্র ভিসাসহ কর্মরত ও প্রাক্তন সামরিক কর্মকর্তাদের জন্য ভিসা সহজতর ও ত্বরান্বিত করার গুরুত্ব তুলে ধরেন।

তিনি তরুণদের উন্নয়নে অন্তর্বর্তী সরকারের অগ্রাধিকারের কথা তুলে ধরেন এবং উভয় দেশের পারস্পরিক সুবিধার কথা উল্লেখ করে আরো বেশি শিক্ষার্থী ভিসা সহজতর করার বিষয়ে কানাডার সহায়তা কামনা করেন।

কানাডার বিদ্যমান আবাসন সঙ্কটের কারণে এ ক্ষেত্রে চ্যালেঞ্জ রয়েছে বলে স্বীকার করেন সালমা জাহিদ।

দ্রুত ভিসা প্রক্রিয়ার জন্য বাংলাদেশী শিক্ষার্থীদের কানাডায় মনোনীত প্রতিষ্ঠানে আবেদন করার জন্য উৎসাহিত করেন। একই সাথে বিদেশী শিক্ষার্থী ভর্তির বর্তমান সীমাবদ্ধতাগুলো মোকাবিলায় সমাধান খুঁজে বের করার প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেন তিনি।

এছাড়া শিক্ষা বিনিময় কর্মসূচিতে যৌথ সহযোগিতা এবং কানাডা ও বাংলাদেশের বিশ্ববিদ্যালয়ের মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরের সম্ভাবনা নিয়েও আলোচনা হয়।

এ ছাড়া তারা কৃষি ও অবকাঠামো উন্নয়নে সহযোগিতার সম্ভাবনা নিয়েও আলোচনা করেন।

জেনারেল ওয়াকার-উজ-জামান কানাডার আবাসন সঙ্কট মোকাবিলায় সহযোগিতার প্রস্তাব করেন।

এছাড়া, সেবা প্রদানকারী পাঠানোসহ কানাডার স্বাস্থ্যসেবার খাতে সহায়তায় বাংলাদেশের প্রস্তুতির কথা উল্লেখ করেন সেনাবাহিনী প্রধান।

লেফটেন্যান্ট-জেনারেল কেলসির সাথে পৃথক বৈঠকে জেনারেল ওয়াকার-উজ-জামান কর্মরত ও অবসরপ্রাপ্ত উভয় বাংলাদেশী সামরিক কর্মীদের জন্য ভিসা প্রক্রিয়াকরণ সহজ করার পক্ষে পরামর্শ দেন।

কানাডায় বাংলাদেশ হাইকমিশন সূত্র জানায়, তিনি ভিসা প্রদানের জন্য নিয়মতান্ত্রিক পদ্ধতির ওপর জোর দেন এবং সাধারণীকরণ বা স্টেরিওটাইপিং ছাড়াই দ্বিপক্ষীয় পরামর্শের মাধ্যমে পৃথক ক্ষেত্রে সমস্যা থাকলে তা সমাধান করার প্রস্তাব করেছিলেন।

সেনাবাহিনী প্রধান উভয় দেশের সামরিক বাহিনীর সদস্যদের পেশাগত উন্নয়ন জোরদারের লক্ষ্যে ন্যাশনাল ডিফেন্স কলেজ (এনডিসি) এবং স্টাফ কলেজগুলোতে অফিসার বিনিময়ের মাধ্যমে সহযোগিতা বৃদ্ধির ওপর গুরুত্বারোপ করেন।

কানাডায় বাংলাদেশের হাইকমিশনার নাহিদা সোবহান, ব্রিগেডিয়ার জেনারেল এস এম আসাদুল হক এবং মেজর মোহাম্মদ শোয়েব রিফাত অমি দু'টি বৈঠকেই অংশ নেন।

সূত্র : ইউএনবি


আরো সংবাদ



premium cement
‘ষড়যন্ত্রকারীরা থেমে নেই, যুবসমাজকে সচেতন থাকতে হবে’ মহাদেবপুরে শিয়ালের কামড়ে ৩ নারীসহ ৫ জন আহত এ বছর সরকারি খরচে কাউকে হজে পাঠানো হবে না পিপি ফয়েজকে প্রতিহতের ঘোষণা বিএনপিপন্থী আইনজীবীদের গাজায় যুদ্ধবিরতি নিয়ে কাতারে আলোচনায় বসছে যুক্তরাষ্ট্র ও ইসরাইল আমি অন্যায় করলে আমার বিরুদ্ধেও নিউজ করবে : হাবিপ্রবি ভিসি বিস্ফোরক মামলায় মির্জা ফখরুলসহ ৫২ জনকে অব্যাহতি গণমাধ্যমকে হুমকি দিলে ব্যবস্থা নেবে সরকার ফরিদপুরে বোর্ডারদের ৩০ লাখ টাকা নিয়ে উধাও ছাত্রী হোস্টেলের পরিচালিকা বিপ্লবোত্তর জাতীয় ঐকমত্যের সঙ্কট শিল্পপ্রতিষ্ঠানের জন্য আমদানি নীতিমালা শিথিল করল বাংলাদেশ ব্যাংক

সকল