২১ অক্টোবর ২০২৪, ৫ কার্তিক ১৪৩০, ১৭ রবিউস সানি ১৪৪৬
`

এখনই স্বাভাবিক হচ্ছে না ভারতের পর্যটক ভিসা

- প্রতীকী ছবি

প্রতিবেশী দেশ ভারতের পর্যটক ভিসা এখনই স্বাভাবিক হচ্ছে না বলে জানিয়েছেন ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার প্রণয় কুমার ভার্মা।

রোববার (২০ অক্টোবর) বিকেলে পররাষ্ট্র মন্ত্রণালয়ে পররাষ্ট্র সচিব মো: জসিম উদ্দিনের সাথে বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান।

গত ৫ আগস্ট শেখ হাসিনা সরকারের পতনের পর অস্থিতিশীল পরিস্থিতির কথা উল্লেখ করে বাংলাদেশে দেশটির ভিসা আবেদন কেন্দ্রগুলো অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়। বাংলাদেশে অবস্থিত ভারতীয় ভিসা সেন্টারগুলো বন্ধ থাকার পর সীমিত পরিসরে কার্যক্রম শুরু হয়, তবে তা শুধু চিকিৎসার জন্য এবং জরুরি প্রয়োজন ছাড়া নয়। কিন্তু পর্যটন ভিসা এখনো দেয়া হচ্ছে না। কবে নাগাদ চালু হতে পারে সে বিষয়ে নিশ্চিত করে কিছু জানায়নি ভারত সরকার।

ভারতের পর্যটক ভিসা পুনরায় চালুর বিষয়ে এক প্রশ্নের জবাবে হাইকমিশনার বলেন, এখন যাদের জরুরি প্রয়োজন তাদের ভিসা দেয়া হচ্ছে। কারণ আমাদের জনবল কম। সেজন্য ভিসার বিষয়টি স্বাভাবিক করা যাচ্ছে না। আমাদের কার্যক্রম স্বাভাবিক হলে এটি শুরু করা সম্ভব হবে। তবে এখন জরুরি মেডিক্যাল ও স্টুডেন্টদের ভিসা দেয়া হচ্ছে। বিশেষ করে যারা ভারতে গিয়ে তৃতীয় কোনো দেশের ভিসার আবেদন করছেন, তাদের আমরা অগ্রাধিকার দিচ্ছি।

তিনি বলেন, আমরা চাই না এ ধরনের ভ্রমণে কেউ কষ্ট পাক। সেজন্য সর্বোচ্চ যতটুকু সম্ভব জরুরি প্রয়োজনীয় ভিসা দেয়া হচ্ছে। এ ছাড়া ফরেন অফিস কনসালটেশন (এফওসি) নিয়েও আলোচনা হচ্ছে।


আরো সংবাদ



premium cement