০৭ অক্টোবর ২০২৪, ২২ আশ্বিন ১৪৩১, ৩ রবিউস সানি ১৪৪৬
`

বাংলাদেশে গণপিটুনির ঘটনায় উদ্বিগ্ন ফ্রান্সের জাস্টিস মেকারস বাংলাদেশ

বাংলাদেশে গণপিটুনির ঘটনায় উদ্বিগ্ন ফ্রান্সের জাস্টিস মেকারস বাংলাদেশ - ছবি : প্রতীকী

বাংলাদেশের সাম্প্রতিক রাজনৈতিক অভ্যুত্থানের পর সহিংস পরিস্থিতি এবং গণপিটুনির ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করেছে জাস্টিসমেকার্স বাংলাদেশ ইন ফ্রান্স।

রোববার (৬ অক্টোবর) নিজেদের ওয়েবসাইটে এ সংক্রান্ত বিবৃতিতে প্রকাশ করে সংস্থাটি।

সেখানে তারা বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা মুহাম্মদ ইউনূসকে জরুরিভিত্তিতে সব ধরনের সহিংসতা ও গণপিটুনি বন্ধ করার আহ্বান জানায়।

অলাভজনক সংস্থাটি বাংলাদেশ সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের বিচার বিভাগীয় কর্মকর্তাদের নেতৃত্বে এই মানবাধিকার লঙ্ঘনের বিষয়ে পুঙ্খানুপুঙ্খ তদন্তের দাবি জানায়।

সংস্থাটি এমন একটি ট্রাইব্যুনাল গঠনের আহ্বান জানায়, যাতে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে দায়ী সবাইকে জবাবদিহিতার আওতায় আনা যায় এবং ন্যায়বিচার নিশ্চিত করার জন্য শাস্তির সম্মুখীন করা যায়।

বিভিন্ন সংবাদপত্রে প্রকাশিত খবরের ভিত্তিতে মানবাধিকার সংস্কৃতি ফাউন্ডেশনের জরিপে জানা গেছে যে শুধুমাত্র আগস্ট এবং সেপ্টেম্বর মাসে ৫৩টি গণপিটুনির ঘটনা রিপোর্ট করা হয়েছে। এর মধ্যে অন্তত ৪৪ জনের মর্মান্তিক মৃত্যু হয়েছে।

ফরাসি মানবাধিকার কর্মী এবং জেএমবিএফ-এর প্রধান উপদেষ্টা রবার্ট সাইমন বলেছেন, এ ধরনের অনাচার মৌলিক মানবাধিকার এবং ন্যায়বিচারের স্পষ্ট লঙ্ঘন। গণপিটুনি এবং আইনশৃঙ্খলার ভঙ্গুর অবস্থা গণতন্ত্র, আইনের শাসন এবং মৌলিক মানবিক মর্যাদাকে হুমকির মুখে ঠেলে দেয়।

এই উদ্বেগজনক পরিস্থিতি একদিকে যেমন বর্তমান শাসনব্যবস্থার ব্যর্থতা সেইসাথে রাষ্ট্র ন্যায়বিচার দেবে বলে জনগণ যে আস্থা রাখে তার অবক্ষয় বলে সংস্থাটি মনে করেন। সূত্র : বিবিসি


আরো সংবাদ



premium cement
ইসলামী রাষ্ট্র প্রতিষ্ঠা না হলে আওয়ামী লীগের মতোই শ্রমিকদের শোষণ করবে : মাসুদ নির্বাচনে ট্রাম্পকে সমর্থন নেতানিয়াহুর ‘গণমাধ্যম যোগাযোগে ইসলামী মডেল’ গ্রন্থের মোড়ক উন্মোচন সেই নির্বাহী ম্যাজিস্ট্রেট সাময়িক বরখাস্ত প্রবীণদের পরিচর্যা বিষয়ে রিক ও এফআরইবির আলোচনা সভা উখিয়া রোহিঙ্গা ক্যাম্পে অভিযান : অস্ত্র ও গুলিসহ আরসা সদস্য আটক বিচার বিভাগ সংস্কার কমিশনের পরবর্তী বৈঠক মঙ্গলবার প্রধান শিক্ষককে অপসারণের দাবিতে শিক্ষার্থীদের ৪ ঘণ্টা অবরোধ রয়েল ইউনিভার্সিটিতে বিশ্ব শিক্ষক দিবস পালিত সাবেক মন্ত্রী সাবের হোসেন ৫ দিনের রিমান্ডে ইসরাইলের প্রতি যুক্তরাষ্ট্রের সমর্থন পররাষ্ট্রনীতি অনুযায়ী : কমলা হ্যারিস

সকল