২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

শান্ত শিল্পাঞ্চল, আজও বন্ধ ২৫ কারখানা

- ছবি : নয়া দিগন্ত

শিল্পাঞ্চল ঢাকার আশুলিয়ায় বেশিরভাগ পোশাক কারখানায় চলছে উৎপাদন। কাজে যোগদান করেছে শ্রমিকরা। তবে আজও বন্ধ রয়েছে ২৫টি কারখানা। যার মধ্যে অনির্দিষ্টকালের জন্য শ্রম আইনে বন্ধ রয়েছে ২০টি কারখানা ও বাকি পাঁচটি কারখানায় সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে।

বুধবার সকাল ১০টার দিকে শিল্প পুলিশ-১-এর পুলিশ সুপার সারোয়ার আলম বিষয়টি নিশ্চিত করেন।

খোঁজ নিয়ে জানা গেছে, শিল্পাঞ্চল আশুলিয়ায় সকাল থেকে বেশিরভাগ কারখানায় শ্রমিকরা কাজে যোগদান করেছে। তবে এখনো ১৩(১) ধারায় বন্ধ রয়েছে ২০ পোশাক কারখানা এবং সাধারণ ছুটি দেয়া হয়েছে আরো পাঁচটি কারখানা।

এদিকে, বকেয়া বেতনের দাবি জানিয়ে আশুলিয়ার ইউসুফ মার্কেট এলাকার জেনারেশন নেক্সট কারখানার শ্রমিকরা কারখানার সামনে অবস্থান নিয়েছে এবং আশুলিয়ার পলাশবাড়ী এলাকার পার্ল গার্মেন্টসের সামনে কারখানা খুলে দেয়ার দাবি জানিয়ে শ্রমিকরা অবস্থান নিয়েছে।

এছাড়া, মামলা প্রত্যাহারের দাবি জানিয়ে আশুলিয়ার লুসাকা গ্রুপের শ্রমিকরা কর্মবিরতি পালন করছে।

শিল্প পুলিশ-১ এর পুলিশ সুপার সারোয়ার আলম জানান, শিল্পাঞ্চল আশুলিয়ায় আজ ২৫টি কারখানা বন্ধ রয়েছে। এর মধ্যে ১৩(১) ধারায় ২০টি কারখানা বন্ধ রয়েছে এবং বাকি পাঁচটি কারখানায় শ্রমিকরা কাজে যোগদান করলেও পরে সাধারণ ছুটি দেয় কর্তৃপক্ষ। বন্ধ কারখানাগুলোর মালিক পক্ষের সাথে কথা হয়েছে পর্যায়ক্রমে কারখানাগুলো খুলে দেয়া হবে।

তিনি জানান, শিল্পাঞ্চলে শান্তিপূর্ণভাবে আজ কাজ চলছে। কোথাও কোনো বিশৃঙ্খলার খবর পাওয়া যায়নি। কারখানাগুলোর সামনে অতিরিক্ত পুলিশ মোতায়েন রয়েছে। পাশাপাশি সেনাবাহিনীর টহল অব্যাহত রয়েছে।

এছাড়া যেকোনো ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা সতর্ক অবস্থানে রয়েছেন বলেও জানান তিনি।


আরো সংবাদ



premium cement