২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

আশুলিয়ায় সেবার ব্রত নিয়ে কাজ করছে ‘শত ডানা ফাউন্ডেশন’

আশুলিয়ায় সেবার ব্রত নিয়ে কাজ করছে ‘শত ডানা ফাউন্ডেশন’ - ছবি : নয়া দিগন্ত

হাজারো অসহায় আর দুস্থদের ভরসা আর ঠিকানা ‘শত ডানা ফাউন্ডেশন’। ঢাকার অদূরে আশুলিয়াতে দীর্ঘ তিন বছর ধরে আর্ত-মানবতার সেবায় কাজ করছে ব্যক্তিক্রমধর্মী এই স্বেচ্চাসেবী সংগঠনটি। ২০২০ সালের এপ্রিল মাসে উদ্যোমী এক নারীর উদ্যোগে প্রতিষ্ঠিত হলেও অলাভজনক ও অরাজনৈতিক ‘শত ডানা ফাউন্ডেশনের’র সদস্য সংখ্যা এখন ১৩০ ছাড়িয়েছে। ইতোমধ্যে স্থানীয়ভাবে বেশ প্রশংসাও কুড়িয়েছে এই সংগঠনটি। বর্তমানে এখানে যুক্ত হয়েছেন অনেক পুরুষ সদস্যও।

জানা গেছে, শত ডানার প্রত্যেক সদস্য প্রতিমাসে একটি নির্দিষ্ট অংকের টাকা জমা করেন কল্যাণ ফান্ডে। সেখান থেকেই আর্থিক সহায়তা দেয়া হয় অসহায় ও বিপদে পড়া ব্যক্তিদের। সংগঠনটির লক্ষ্যই হচ্ছে অসহায়দের সাহায্য করা। তাই শুধু আশুলিয়া নয়, শতডানার আর্থিক সহায়তার গন্ডি সারা দেশজুড়েই বিস্তৃত হয়েছে। আর্থিক অনুদান ছাড়াও সদস্যদের মাসিক মুষ্টিচালের মাধ্যমে খাদ্য সহায়তা দেয়া হচ্ছে উল্লেখযোগ্য সংখ্যক পরিবারকে। ইতোমধ্যে ঢাকার বাইরেও বেশ কিছু জেলায় তথ্য প্রমাণের ভিত্তিতে ক্যান্সার আক্রান্ত, রোগে অসুস্থ্য, দুর্ঘটনায় আহত, অসহায় ও বিবাহ উপযুক্ত কন্যার পরিবারকে দেয়া হয়েছে আর্থিক সহায়তা। প্রতি বছর রোজায় এবং ঈদ উপলক্ষ্যে স্থানীয়ভাবে বাছাই করা গরিব পরিবারকে দেয়া হয় ইফতার ও ঈদ উপহার সামগ্রী।

আজ রোববার আশুলিয়ার নরসিংহপুরে সংগঠনটির কার্যালয়ে আয়োজিত অনুষ্ঠানের মাধ্যমে শতাধিক পরিবার দেয়া হয়েছে ইফতার ও ঈদ সামগ্রী। শত ডানা ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা নাজমুন নাহার বিলকিস জানান, সম্পূর্ণ স্বেচ্ছাসেবী সংগঠন শত ডানা ফাউন্ডেশন। আমরা সদস্যরা নিজেরা প্রতিমাসে নিজ নিজ সামর্থ অনুযায়ী অর্থ অনুদান হিসেবে সংগঠনের ফান্ডে জমা করি। এখান থেকেই বিভিন্ন অসহায় দুঃস্থ পরিবারকে আর্থিক অনুদান প্রদান করা হয়। তিনি আরো জানান, আশুলিয়াতে প্রতিষ্ঠিত হলেও আমরা শুধু আশুলিয়াতেই নয়, আমাদের সহায়তার হাত আমরা দেশের যেকোন স্থানেই প্রসারিত করতে চাই। যেকোনো দানশীল ব্যক্তি আমাদের মাধ্যমে দুস্থদের সহায়তা করতে পারেন।


আরো সংবাদ



premium cement