২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

সাফারি পার্কে আরো দুই জেব্রার মৃত্যু

সাফারি পার্কে আরো দুই জেব্রার মৃত্যু - ছবি : নয়া দিগন্ত

গাজীপুরে বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের অসুস্থ অপর জেব্রাটিও শনিবার সন্ধ্যার পর মারা গেছে। এরআগে দুপুরে একটি মেয়ে জেব্রার মৃত্যু হয়। ফলে একই দিন এ দুটি জেব্রাসহ চলতি মাসে মৃত জেব্রার সংখ্যা দাঁড়াল ১১টিতে। বর্তমানে পার্কটিতে ২০টি জেব্রা রয়েছে।

পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা ও সহকারী বনসংরক্ষক মো. তবিবুর রহমান জানান, গাজীপুরে বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে ৩১টি জেব্রা ছিল। গত ২ জানুয়ারি থেকে ২৪ জানুয়ারি পর্যন্ত তিন সপ্তাহের ব্যবধানে পর্যায়ক্রমে ৯টি জেব্রার মৃত্যু হয়। অবশিষ্ট ২২টি জেব্রার মধ্যে দুটি জেব্রা গত কয়েক দিন ধরে অসুস্থতায় ভুগছিল। তাদের মুখ দিয়ে লালা বের হচ্ছিল। এদের পেট ফুলে যাওয়াসহ হাঁটার সক্ষমতা হারিয়ে ফেলে। ওই দুটির মধ্যে একটি মেয়ে জেব্রা শনিবার বেলা ১১টার দিকে মারা যায়। অসুস্থ অপর জেব্রাটিও শনিবার সন্ধ্যার পর মারা যায়।

তিনি জানান, জেব্রাগুলোর অসুস্থতার খবর পাঠানো হলে শনিবার সকালে জাতীয় চিড়িয়াখানার অবসরপ্রাপ্ত কিউরেটর ড. এ বি এম শহীদ উল্লাহ, ময়মনসিংহের বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি অনুষদের সার্জারি বিভাগের অধ্যাপক ড. মো. রফিকুল আলম, একই বিশ্ববিদ্যালয়ের প্যাথলজি অনুষদের অধ্যাপক ড. মো. আবু হাদী নুর আলী খানসহ প্রাণি বিশেষজ্ঞ ও মেডিক্যাল বোর্ডের সদস্যরা পার্কের উদ্দেশে রওনা হন। তারা আসার আগেই অসুস্থ দু’টির মধ্যে একটি জেব্রা মারা যায়। পরে তারা মৃত জেব্রাটির পোস্টমর্টেম করেন। অসুস্থ অপর জেব্রাটিও শনিবার সন্ধ্যার পর মারা যায়। শনিবার সন্ধ্যায় পার্কের প্রকল্প পরিচালকসহ মেডিক্যাল বোর্ডের সদস্যদের জরুরি বৈঠক পার্কে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। ওই বৈঠকের পর জেব্রাটি মারা যাওয়ার কারণ প্রকাশ ও মৃত্যু প্রতিরোধে জরুরি পরামর্শ দেয়ার কথা ছিল।

এদিকে জেব্রাগুলোর মৃত্যুর প্রকৃত কারণ উদঘাটন এবং করণীয় বিষয়ে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় কর্তৃক গঠিত পাঁচ সদস্যের তদন্ত কমিটিতে আরো একজন বাড়িয়ে ছয় সদস্যের কমিটি করা হয়েছে।

পার্কসূত্র জানায়, প্রায় ৬০ একর আয়তনের আফ্রিকান কোর সাফারিতে সাত প্রকারের প্রায় ৭০টি প্রাণি রয়েছে। পার্কের বয়সের সাথে প্রাণির সংখ্যাও বেড়েছে কয়েকগুণ। কিন্তু আয়তন বাড়েনি। ৭০টি প্রাণির জন্য কমপক্ষে তিনগুণ জায়গার প্রয়োজন। জেব্রা মারা যাওয়ার ঘটনায় বিশেষজ্ঞ কমিটির সদস্যরা ১০ দফা নির্দেশনা দিয়েছেন। ইতোমধ্যে সেগুলো বাস্তবায়ন করা হচ্ছে। কোর সাফারির পানির লেক থেকে পানি সেচে ফেলে দিয়ে নতুন পানি দেয়া হচ্ছে, প্রাণিদের খাবার ট্রে-তে করে পরিবেশন করা হচ্ছে। কিছু প্রাণির ভ্যাকসিন ও কৃমিনাশক ওষুধসহ প্রয়োজনীয় নির্দেশনা বাস্তবায়ন করা হচ্ছে।

গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে গত কয়েক বছর যাবত বিশেষ করে করোনা সময়ে জেব্রার অধিকতর প্রজনন ঘটে। যেভাবে জেব্রার সংখ্যা বৃদ্ধি পাচ্ছিল তাতে কর্তৃপক্ষ অনেক আশাবাদী ছিলেন। দক্ষিণ আফ্রিকা থেকে আমদানি করা জেব্রা নানা সময়ে বংশ বিস্তারের পর পার্কটিতে এর সংখ্যা প্রায় তিনগুণ বেড়ে ৩১টিতে দাঁড়ায়। এরমধ্যে ১১টি জেব্রা গত ২ জানুয়ারি থেকে ২৯ জানুয়ারি পর্যন্ত সময়ের ব্যবধানে মারা যায়। মারা যাওয়া জেব্রাগুলোর মধ্যে বেশির ভাগই মেয়ে জেব্রা। এ পার্কে জন্ম নেয়া জেব্রাগুলোর মৃত্যু বেশি হয়েছে। ২ জানুয়ারি হতে ২৪ জানুয়ারি পর্যন্ত তিন সপ্তাহের ব্যবধানে ৯টি জেব্রা মৃত্যুর ঘটনায় প্রাণি বিশেষজ্ঞ দল ঘটনাস্থল পরিদর্শন করেন এবং দেশের বিভিন্ন ল্যাবে নমুনা পাঠিয়ে প্রতিবেদন সংগ্রহ করেন। পরীক্ষায় প্রাপ্ত ২৩টি প্রতিবেদন নিয়ে বিশেষ বিশেষজ্ঞ দল ২৫ জানুয়ারি পার্কের ঐরাবতী বিশ্রামগারে বৈঠক করেন।
বৈঠকশেষে বিশেষজ্ঞরা জানান, মৃত ৯টি জেব্রার মধ্যে চারটি নিজেদের মধ্যে মারামারি করে ইনজুরির কারণে এবং অপর ৫টি জেব্রা অতিরিক্ত কাঁচা ঘাস ছাড়াও স্ট্রেপ্টোকক্কাস, ই-কোলাই, ক্লস্টোডিয়াম, সালমোনিলা ও পাস্টুরেলা নামক ব্যাক্টেরিয়া সংক্রমণের (ইনফেকশনাল ডিজিজে) কারণে মারা গেছে। সর্বশেষ শনিবার দুটি জেব্রার মৃত্যুর কারণ চিহ্নিত করার জন্য কাজ করছে বিশেষজ্ঞ দল।


আরো সংবাদ



premium cement
খাগড়াছড়ি-রাঙামাটি পরিদর্শনে উচ্চ পর্যায়ের প্রতিনিধি দল হবিগঞ্জের লাখাইয়ে পানিতে ডুবে দুই শিশুর মৃত্যু কর্মচাঞ্চল্য ফিরেছে আশুলিয়ায়, এখনো বন্ধ ১৬ কারখানা বৈরুতে ইসরাইলি হামলার পর ‘খুবই উদ্বিগ্ন’ জাতিসঙ্ঘ ইসরাইল-হিজবুল্লাহর পাল্টা-পাল্টি হামলা, পূর্ণ মাত্রার যুদ্ধের শঙ্কা নানা বিপর্যয় পেরিয়ে শ্রীলঙ্কায় প্রেসিডেন্ট নির্বাচন শুরু চট্টগ্রামে দুই গ্রুপের সংঘর্ষে যুবক নিহত চাকরির বয়সসীমা বাড়ানোর পক্ষে-বিপক্ষে যত যুক্তি কিয়েভ বেলারুশের বিরুদ্ধে গেলে ‘মারাত্মক পরিণতি’ সম্পর্কে রাশিয়ার হুঁশিয়ারি যুক্তরাষ্ট্রের সীমান্তে অভিবাসী অনুপ্রবেশের হার কমেছে, বলছে হোয়াইট হাউস চেন্নাই টেস্টের নিয়ন্ত্রণ ফিরে পেতে চায় বাংলাদেশ

সকল