২৩ অক্টোবর ২০২৪, ৭ কার্তিক ১৪৩১, ১৯ রবিউস সানি ১৪৪৬
`

সখীপুরে ঋণ দেয়ার কথা বলে তথ্য হাতিয়ে নিচ্ছেন প্রতারক চক্র

- ছবি : নয়া দিগন্ত

স্বাক্ষর, জাতীয় পরিচয়পত্র ও মোবাইল নম্বরসহ কিছু ব্যক্তিগত তথ্য জমা দিলেই সরকার থেকে বিনা সুদে এক লাখ থেকে এক কোটি টাকা পর্যন্ত ঋণ দেয়া হবে এমন প্রচারণা চালিয়ে টাঙ্গাইলের সখীপুর উপজেলায় মানুষের ব্যক্তিগত তথ্য হাতিয়ে নিচ্ছেন একটি প্রতারক চক্র।

মঙ্গলবার (২২ অক্টোবর) সকালে এ প্রতিবেদকের কাছে এমন অভিনব প্রতারণার বিষয়ে তথ্য এলে পরিচয় গোপন করে উপজেলার বহুরিয়া ইউনিয়নের ৮ নম্বর ওয়ার্ডের একটি বাড়িতে গিয়ে এ ঘটনার সত্যতা পাওয়া যায়।

এ ছাড়াও ওই প্রতারকদেরকে স্বাক্ষর এবং ব্যক্তিগত তথ্য দেয়া ১০ জনের সাথে কথা হয় এ প্রতিবেদকের। তারা জানান, শুধু বহুরিয়া ইউনিয়ন নয়, উপজেলার অনেক দূরের গ্রাম থেকেও মানুষ দলে দলে এসে বিনা সুদে ঋণ পাওয়ার আশায় নিজেদের স্বাক্ষর ও ব্যক্তিগত তথ্য দিয়ে যাচ্ছেন। সরকার থেকে ব্যবসা-বাণিজ্য ও কৃষি খামার করে স্বাবলম্বী হওয়ার জন্য এসব ঋণ দেয়া হচ্ছে বলে প্রতারকরা তাদেরকে জানিয়েছেন। তবে এ বাবদ কারো থেকে টাকা নিয়েছে বা চেয়েছে এমন তথ্য কেউ দিতে পারেননি।

সরেজমিনে দেখা যায়, ওই ওয়ার্ডের মনির হোসেন ও জাহাঙ্গীর নামের দু’লোক নিজ বাড়ির উঠানে টেবিল-চেয়ার পেতে অফিস বানিয়ে বিনা সুদে ও নিঃশর্তে সরকার থেকে এক লাখ থেকে এক কোটি টাকা করে ঋণ পাইয়ে দেয়ার কথা বলে মানুষের ব্যক্তিগত তথ্য হাতিয়ে নিচ্ছেন। তারা এ প্রতিবেদককে জানান, অহিংস গণঅভ্যুত্থান বাংলাদেশ নামের একটি সংগঠনের আঞ্চলিক সংগঠক হিসাবে তারা এ কাজ করছেন। গত দু’দিনে এক হাজার মানুষের স্বাক্ষর, মোবাইল নম্বর ও জন্মতারিখসহ ব্যক্তিগত বিভিন্ন তথ্য সংগ্রহ করেছেন বলেও তারা উল্লেখ করেন।

সাইবার নিরাপত্তা বিশ্লেষক এবং ইন্টারন্যাশনাল টেকনোলজি অব বাংলাদেশের প্রধান কর্মকর্তা আল হাসান মিলাদ বলেন, জাতীয় পরিচয়পত্রের তথ্য এবং স্বাক্ষর যাচাই-বাছাই ছাড়া কাউকে দেয়া উচিত না। এগুলো ব্যবহার করে সাইবার জগতের অপরাধীরা আপনাকে ফাঁসাতে পারেন।

বহুরিয়া ইউনিয়নের ৮ নম্বর ওয়ার্ডের ইউপি সদস্য দেলোয়ার হোসেন বলেন, ‘আমি শুনেছি আমার ওয়ার্ডে একটি সংগঠন এরকম কাজ করছে। তবে কারা কোন বাড়িতে করছে তা জানা নেই।’

সখীপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা জাকির হোসেন বলেন, ‘এ বিষয়ে আমার জানা নেই। খোঁজ নিয়ে ব্যবস্থা নিব।’


আরো সংবাদ



premium cement
দ্বিতীয়বারের স্বাধীনতা নিয়ে কাউকে ছিনিমিনি করতে দেয়া হবে না : মামুনুল হক দ্বিতীয়বারের স্বাধীনতা নিয়ে কাউকে ছিনিমিনি করতে দেয়া হবে না : মামুনুল হক বিজিএমইএ প্রশাসকের কাজে যোগদান প্রকাশিত সংবাদের প্রতিবাদ ও প্রতিবেদকের বক্তব্য বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ৪ সদস্যের কেন্দ্রীয় আহ্বায়ক কমিটি গঠন নাইক্ষ্যংছড়ি সীমান্তে আটক মিয়ানমারের ২ নাগরিককে পুশব্যাক চবি শিক্ষার্থীদের ওপর হামলার ঘটনায় আটক ৫ চবি শিক্ষার্থীদের ওপর হামলার ঘটনায় আটক ৫ হজ প্যাকেজ ঘোষণা ৩০ অক্টোবর সাবেক দুই মন্ত্রী মোজাম্মেল ও নাহিদের দুর্নীতির অনুসন্ধানে দুদক রাজনৈতিক দলগুলোর ঐক্যবদ্ধ হওয়ার মুখ্য সময় এখন : খেলাফত আন্দোলন

সকল