২২ অক্টোবর ২০২৪, ৬ কার্তিক ১৪৩০, ১৮ রবিউস সানি ১৪৪৬
`

গাজীপুরে ট্রেন চলাচল বন্ধ করে ১০ দফা আদায়ে অবস্থান কর্মসূচি

অবস্থান কর্মসূচি - ছবি : নয়া দিগন্ত

সকল ট্রেনের যাত্রাবিরতি, টাঙ্গাইল কমিউটার ও সিরাজগঞ্জ এক্সপ্রেস ট্রেন পুনরায় চালুসহ রেল যোগাযোগ ব্যবস্থার সার্বিক উন্নয়নে ১০ দফা দাবিতে জয়দেবপুর জংশন স্টেশনে বিক্ষোভ ও অবস্থান কর্মসূচি পালন করেছে ‘গাজীপুর ঐতিহ্য ও উন্নয়ন’ নামের একটি সংগঠন। এ কর্মসূচি চলাকালে ওই জংশন হয়ে রাজধানী থেকে উত্তরাঞ্চলের ঢাকা-ময়মনসিংহ ও ঢাকা-রাজশাহী রুটে ট্রেন চলাচল বন্ধ ছিল।

সোমবার সকাল ৭টা থেকে ৯টা পর্যন্ত প্রায় দুই ঘণ্টাব্যাপী এ কর্মসূচি পালন করা হয়।

কর্মসূচি চলাকালে সংগঠনের সভাপতি প্রকৌশলী মো: শামসুল হকের সভাপতিত্বে বক্তব্য রাখেন ভাষা সৈনিক ও গাজীপুর বারের সাবেক সভাপতি অ্যাডভোকেট আলাউদ্দিন হোসাইন, গাজীপুর সিটি কর্পোরেশনের ২৮ নম্বর ওয়ার্ডের সাবেক কাউন্সিলর ও বিএনপি নেতা হাসান আজমল ভূঁইয়া, সদর মেট্রো থানা বিএনপির সহ-সভাপতি আব্দুর রাজ্জাক, শিক্ষক নেতা আসাদুজ্জামান নূর, গাজীপুর পূর্বাঞ্চল ঐক্য পরিষদের সভাপতি আলী আকবর মিয়া, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন নেতা ফারুক ইসলাম প্রমুখ।

সংগঠনের সভাপতি প্রকৌশলী মো: শামসুল হক বলেন, জয়দেবপুর জংশন স্টেশন রাজস্ব আদায়ে বাংলাদেশের মধ্যে চতুর্থস্থানে। এ স্টেশন থেকে প্রতিদিন ২০ থেকে ২৫ হাজার যাত্রী ঢাকাসহ দেশের বিভিন্ন গন্তব্যে ট্রেনে যাতায়াত করে। অথচ এ স্টেশনে যাত্রীসেবা অত্যন্ত নিম্নমানের।

সংগঠনের ১০ দফা দাবির মধ্যে উল্লেখযোগ্য হলো সকল ট্রেনের যাত্রাবিরতি নিশ্চিত করা, আসন সংখ্যা ২০০ থেকে বাড়িয়ে তিন হাজার করা, তুরাগ ট্রেনে চারটি মহিলা কোচসহ অন্তত ১৬টি কোচ সংযুক্ত করে গাজীপুর-ঢাকা রুটে একাধিকবার চালানো, ঢাকা-গাজীপুর বন্ধ রাখা মাসিক টিকেট ৪৫০ টাকা পুনরায় চালু করা, টাঙ্গাইল কমিউটার ও সিরাজগঞ্জ এক্সপ্রেস ট্রেন পুনরায় চালু করা, টঙ্গী ও তেজগাঁও স্টেশনে যাত্রাবিরতি দিয়ে একাধিকবার চলাচল করা, আসনবিহীন টিকিটের মূল্য এয়ারপোর্ট ও কমলাপুর যথাক্রমে ২০ ও ৩০ টাকা নির্ধারণ করা, টিকিট প্রাপ্তি সহজ করা ও যাত্রী হয়রানি বন্ধ করা, সকল ট্রেনে কমপক্ষে ১২টি বগি সংযুক্ত করা, ট্রেন ও প্লাটফর্ম হকার ও ভিক্ষুকমুক্ত রাখা, ঢাকা-গাজীপুর রেলপ্রকল্প দ্রুততম সময়ে সম্পন্ন করা, জয়দেবপুর জংশন স্টেশনকে মানসম্মত ব্যবহার উপযোগী করা, জয়দেবপুর জংশন স্টেশনসংলগ্ন পশ্চিম দিকে বিকল্প বাইপাস সড়ক নির্মাণ ও বিআরটি টার্মিনালের সাথে সংযোগ স্থাপন করা।

এদিকে, ট্রেন থামিয়ে অবস্থান কর্মসূচী পালন করায় ঢাকামুখী যাত্রীরা ভোগান্তিতে পড়ে। কিছু যাত্রীকে ক্ষোভ প্রকাশ করতে দেখা গেলেও অন্য যাত্রীরা বলেন, স্থায়ী ভোগান্তি সমাধানের জন্য সাময়িক ভোগান্তি তাদের কাছে কোনো বিষয় নয়।

আব্দুর রহমান নামক এক যাত্রী বলেন, জয়দেবপু রেলস্টেশন যেনো যাত্রী ভোগান্তির এক অভয়াশ্রম।


আরো সংবাদ



premium cement
সেই আহসান কিবরিয়া অবশেষে বদলি কর্মকর্তাদের উচ্ছ্বাস নারায়ণগঞ্জে সেনাসদস্য হত্যা মামলায় ৩ জনের মৃত্যুদণ্ড জুলাই স্মৃতি ফাউন্ডেশনের সম্পাদক সারজিস, প্রধান নির্বাহী স্নিগ্ধ ‘হেফাজত অরাজনৈতিক অবস্থান দৃঢ়তার সাথে বজায় রাখবে’ ঘূর্ণিঝড় ‘ডানা’ কবে-কোথায় আঘাত হানতে পারে? রাষ্ট্রপতিকে অপসারণের দাবিতে রোকেয়া বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ ওয়াশিংটন আবুধাবি ও মস্কোতে রাষ্ট্রদূতদের চুক্তি বাতিল জনসম্পৃক্ততায় ট্রাফিক শৃঙ্খলার উন্নতি সম্ভব স্বাস্থ্য অধিদফতরের নিয়োগকে কেন্দ্র করে দ্বন্দ্বে ৩ ডাক্তার আহত বঙ্গভবনের বিলাসিতা ছেড়ে নিজের রাস্তা দেখেন : হাসনাত আবদুল্লাহ ববিতে হামাস প্রধান ইয়াহিয়া সিনওয়ারের গায়েবানা জানাজা

সকল