১৯ অক্টোবর ২০২৪, ৩ কার্তিক ১৪৩০, ১৫ রবিউস সানি ১৪৪৬
`

শহীদ সিফাতের পরিবারের সাথে প্রতারণা, গ্রেফতার ১

প্রতারক আকাশ ব্যাপারী গ্রেফতার - ছবি : নয়া দিগন্ত

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে নিহত শহীদ সিফাত উল্লাহর পরিবারের সাথে প্রতারণার ঘটনায় আকাশ ব্যাপারী (২১) নামের প্রতারক চক্রের এক সদস্যকে গ্রেফতার করা হয়েছে।

আজ শুক্রবার সকালে মাদারীপুরের শিবচর থানার সূর্য্যনগরে অভিযান চালিয়ে তাকে গ্রেফতার করে ক্রিমিনাল ইনভেস্টিগেশন ডিপার্টমেন্টের (সিআইডি) সাইবার ইন্টেলিজেন্স অ্যান্ড রিস্ক ম্যানেজমেন্ট শাখার মনিটরিং টিম।

গ্রেফতারের তথ্যটি নিশ্চিত করেছেন সিআইডির সাইবার পুলিশ সেন্টারের বিশেষ পুলিশ সুপার এস এম আশরাফুল আলম। এছাড়াও সিআইডির এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্যটি নিশ্চিত করা হয়।

জানা গেছে, বৈষম্যবিরোধী ছাত্র-আন্দোলনে নিহত সিফাত উল্লাহর পরিবারের কাছ থেকে গত ৬ অক্টোবর অর্থ মন্ত্রণালয়ের পরিচয় দিয়ে অভিনব কৌশলে এক লাখ ৫৬ হাজার টাকা হাতিয়ে নেন একটি প্রতারক চক্র। এ নিয়ে বিভিন্ন গণমাধ্যমে সংবাদ প্রকাশিত হয়। বিষয়টি নজরে আসে সিআইডির। এর প্রেক্ষাপটে সিআইডি দীর্ঘদিন তদন্ত শেষে প্রতারক চক্রের ওই সদস্যকে গ্রেফতার করে।

সিফাত উল্লাহ কিশোরগঞ্জের পাকুন্দিয়া উপজেলার মুনিয়ারীকান্দা গ্রামের মাওলানা নুরুজ্জামানের ছেলে। তিনি গাজীপুরের শ্রীপুর উপজেলার মাওনা এমদাদুল উলুম জামিয়া ইসলামীয়া মাদ্রাসার ছাত্র ছিলেন। বৈষম্যবিরোধী ছাত্র-আন্দোলনে গিয়ে গত ৫ আগস্ট গাজীপুরের মাওনা এলাকায় পুলিশের গুলিতে নিহত হন।

সিআইডির সাইবার পুলিশ সেন্টারের বিশেষ পুলিশ সুপার এস এম আশরাফুল আলম জানান, ‘সিআইডির সাইবার ইন্টেলিজেন্স অ্যান্ড রিস্ক ম্যানেজমেন্ট শাখার মনিটরিং টিম বিভিন্ন পত্রিকার মাধ্যমে জানতে পারে কিশোরগঞ্জে শহীদ সিফাতের পরিবার প্রতারণার শিকার হয়েছে। বিভিন্ন সংগঠন শহীদ সিফাত উল্লাহর পরিবারকে আর্থিক সহায়তা প্রদান করে। শহীদ সিফাত উল্লাহর পরিবার সাইবার মনিটরিং ইউনিটে অভিযোগে জানালে তদন্ত শেষে প্রতারক চক্রের ওই সদস্যকে গ্রেফতার করা হয়।’

তিনি আরো জানান, ‘চক্রটি অর্থ মন্ত্রণালয়ের সরকারি কর্মকর্তা সেজে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে শহীদদের পরিবারকে অনুদান দেয়ার কথা বলে কল দেয়। তারপর টাকা দেয়ার কথা বলে শহীদ পরিবারের কাছ থেকে ব্যাংক একাউন্ট নম্বর চায় এবং সুকৌশলে এটিএম কার্ডের তথ্য নিয়ে নেয়। তারপর টাকা দেয়ার সিরিয়াল নম্বর এর কথা বলে ওটিপি নিয়ে নেয়। ওটিপি নেয়ার পর প্রতারক চক্রটি কার্ডের টাকা হাতিয়ে নেয়। সাইবার মনিটরিং এর একটি চৌকস টিম বিষয়টি নিয়ে গুরুত্বের সাথে কাজ করে প্রতারক চক্র ও অপরাধের ধরন শনাক্ত করে। সাইবার ইউনিট প্রাথমিক অনুসন্ধানে জানতে পারে চক্রটি প্রতারণার টাকা দিয়ে বিভিন্ন অনলাইন কেনাবেচার প্ল্যাটফর্ম থেকে ভুয়া নাম-ঠিকানা ও মোবাইল নম্বর ব্যবহার করে পণ্য ক্রয় করে। ১৮ অক্টোবর সিআইডির সাইবার ইন্টেলিজেন্স অ্যান্ড রিস্ক ম্যানেজমেন্ট শাখার একটি টিম মাদারীপুরের শিবচর থানার সূর্য্যনগরে অভিযান চালিয়ে প্রতারক চক্রের সদস্য মো: আকাশ ব্যাপারীকে গ্রেফতার করে।’

প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেফতার হওয়া আসামি স্বীকার করেন তারা চৌদ্দ থেকে পনেরজনের একটি চক্র দীর্ঘদিন ধরে প্রতারণার মাধ্যমে মানুষের টাকা হাতিয়ে নিয়েছেন। গ্রেফতার হওয়া আসামির বিরুদ্ধে মামলা দায়ের প্রক্রিয়াধীন রয়েছে।

 


আরো সংবাদ



premium cement