২৪ সেপ্টেম্বর ২০২৪, ৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

শিল্পাঞ্চল আশুলিয়ায়, আজও বন্ধ ৫৫ কারখানা

- ছবি : নয়া দিগন্ত

বেশ কয়েকদিন শান্ত থাকার পর চলতি সপ্তাহের গেল রোববার থেকে আবার শিল্পাঞ্চল আশুলিয়ায় নতুন করে শ্রমিক বিক্ষোভ দেখা দেয়। এরই জের ধরে শ্রমিক অসন্তোষের মুখে গতকাল (সোমবার)-এর পরে আজও ৫৫টি কারখানায় উৎপাদন বন্ধ রয়েছে। এর মধ্যে ৪৬টি কারখানা শ্রম আইনের ১৩(১) ধারায় অনির্দিষ্টকালের জন্য বন্ধ রয়েছে এবং নয়টি কারখানায় সাধারণ ছুটি ঘোষণা করেছে কর্তৃপক্ষ।

মঙ্গলবার বেলা সাড়ে ১১টার দিকে শিল্পপুলিশ-১-এর পুলিশ সুপার সারোয়ার আলম বিষয়টি নিশ্চিত করেন।

সরেজিমনে শিল্পাঞ্চল আশুলিয়ার বাইপাইল-আবদুল্লাহপুর সড়কের উভয়পাশে অবস্থিত বেশিরভাগ কারখানার প্রধান ফটকে অনির্দিষ্টকালের বন্ধের নোটিশ দেখা গেছে। এ সময় কারখানাগুলোর সামনে যৌথ বাহিনীর সদস্যদের অবস্থান করতে দেখা গেছে।

শিল্পপুলিশ জানায়, মজুরি বৃদ্ধি ও ইনক্রিমেন্ট বাড়ানোসহ নানা দাবিতে শিল্পাঞ্চল আশুলিয়ায় বেশ কিছু কারখানায় গত রোববার থেকে শ্রমিক অসন্তোষের সৃষ্টি হয়। এরই জের ধরে গতকালও বাইপাইল-আবদুল্লাহপুর সড়কের উভয়পাশে অবস্থিত অর্ধশত কারখানা বন্ধসহ সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছিল। আজও এই এলাকার হামীম গ্রুপ, শারমীন গ্রুপ, এনভয়, নাসা গ্রুপ, স্টারলিংসহ ৪৬টি কারখানা শ্রম আইনের ১৩(১) ধারায় অনির্দিষ্টকালের জন্য বন্ধ রয়েছে। এছাড়া কিছু কারখানায় শ্রমিকরা কাজে যোগ দিয়ে কর্মবিরতি পালন করলে কারখানায় সাধারণ ছুটি ঘোষণা করা হয়।

শিল্পপুলিশ-১-এর পুলিশ সুপার সারোয়ার আলম বলেন, ‘শ্রমিকরা বেতন বৃদ্ধিসহ ইনক্রিমেন্ট বাড়ানোসহ অন্যান্য দাবিতে আন্দোলন করার কারণে আজ ৪৬টি কারখানা শ্রম আইনের ১৩(১) ধারায় অনির্দিষ্টকালের জন্য বন্ধ রয়েছে। এছাড়া আরো নয়টি কারখানায় সাধারণ ছুটি ঘোষণা করেছে কর্তৃপক্ষ।

এদিকে, ডিইপিজেডসহ বাকি সব কারখানাগুলোতে উৎপাদন স্বাভাবিক রয়েছে। এই অঞ্চলের বেশিরভাগ ফ্যাক্টরি কিন্তু খোলা। এখানে আমাদের ৭৭৫টি তৈরি পোশাক কারখানা আছে। তার মধ্যে ৫৫টা বন্ধ আছে। কোথাও অপ্রীতিকর কোনো ঘটনার খবর পাওয়া যায়নি।

শিল্পাঞ্চলের নিরাপত্তা নিশ্চিতে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা গুরুত্বপূর্ণ স্থানগুলোতে মোতায়েন রয়েছে বলেও জানান তিনি।


আরো সংবাদ



premium cement