১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১, ১৩ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`
গল্পকথা

যাদুর টুপি

-

এগারো.
তিনটি স্বর্ণমুদ্রা এখন তার হাতে। কিন্তু তার তো আরো স্বর্ণমুদ্রা চাই। পৃথিবীর সেরা ধনী হবে সে। স্বর্ণমুদ্রা পাওয়ার এমন সুযোগ আর পাবে না সে। কিন্তু তার স্পষ্ট মনে আছে, পরী বলে গেছে তিনবারের বেশি নয়। সাবধান তিনবারের বেশি নয়। তা হলে তোমার উচ্চতা প্রতিবার এক ইঞ্চি করে কমে যাবে।
কোকো আবার ভাবে, মাত্র তো এক ইঞ্চি! একটি স্বর্ণমুদ্রার পরিবর্তে মাত্র এক ইঞ্চি কমবে। তাতে কী! আমি এমনিতেই আমার বন্ধুদের চেয়ে কিছুটা বেশি লম্বা। মাত্র তো এক ইঞ্চিই কমবে? বিনিময়ে একটি স্বর্ণমুদ্রা। এক ইঞ্চি উচ্চতা হারানোর ভয়ে একটি স্বর্ণমুদ্রা হাতছাড়া করব কেন? দেখি না আরেকবার টুপিটা পরে। পরী আমাকে ভয় দেখানোর জন্যও তো এমন কথা বলতে পারে। আমাকে হয়তো বোকা মনে করেছে সে।
কোকো টুপিটি আরেকবার মাথায় পরল এবং তৎক্ষণাৎই খুলে ফেলল। টুপির ভেতরে আরো একটি স্বর্ণমুদ্রা পেল সে। চতুর্থ স্বর্ণমুদ্রাটি পেয়ে খুশিতে লাফিয়ে ওঠে কোকো। আনন্দের আতিশয্যে সে আবার টুপিটি মাথায় পরে। আরো একটি স্বর্ণমুদ্রা পায়। আবার পরে, আরেকটি পায়। আবার, আবার . . . । কোকো যেন হুঁশজ্ঞান হারিয়ে ফেলেছে। সে ম্যাজিক হ্যাট মাথায় পরছে আর একেকটি স্বর্ণমুদ্রা ছুড়ে ছুড়ে টেবিলের ওপর রাখছে।
এভাবে স্বর্ণমুদ্রা জড়ো করতে করতে একসময় কোকোর পড়ার টেবিল স্বর্ণমুদ্রায় ভরে গেল।
(চলবে)

 


আরো সংবাদ



premium cement
সাবেক রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন গ্রেফতার সোনারগাঁয়ে শেখ হাসিনা-শেখ রেহেনাসহ ২৩৯ জনের বিরুদ্ধে মামলা গাজার চলমান ঘটনাবলী সমসাময়িক বিশ্বের সবচেয়ে বড় ভুল : বসনিয়া রাজনৈতিক অস্থিরতার পর থেকে ভারতের আসাম-মেঘালয় সীমান্তে আটক ৬৫ বাংলাদেশী ঐক্যের মাধ্যমেই কেবল মুসলিম উম্মাহ'র মর্যাদা প্রতিষ্ঠা সম্ভব : ইরানের সর্বোচ্চ নেতা হোসেনপুরে স্কুলশিক্ষকের বসতঘর পুড়ে ছাই রাজশাহী, খুলনা ও চট্টগ্রামে ভারী বৃষ্টির আভাস 'শ্রম আইন সংস্কার করে শ্রমিকদের ন্যায্য অধিকার বাস্তবায়ন করতে হবে' সিংগাইরে ধলেশ্বরী নদী থেকে লাশ উদ্ধার সাতক্ষীরায় বজ্রপাতে মৎস্যচাষির মৃত্যু সাংবাদিক শ্যামল দত্ত ও মোজাম্মেল বাবুর ওপর ডিম নিক্ষেপ

সকল