১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১, ১৩ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

হুলি মানুষ

-

হুলি নৃতাত্ত্বিক গোষ্ঠীর বসবাস কোথায়? পাপুয়া নিউগিনির দক্ষিণ উচ্চভূমিতে। এরা এখানকার দেশজ মানুষ। প্রায় হাজার বছর ধরে এরা এদের আবাসভূমিতে বাস করছে। মোট হুলি জনসংখ্যা প্রায় ২ লাখ ৫০ হাজার।
হুলিরা কথা বলে হুলি ও তোক পিসিন ভাষায়। কিছু কথা বলে ইংরেজি ভাষায়। হুলি ভাষা এঙ্গান ভাষা পরিবারের অন্তর্ভুক্ত। এটি লেখা হয় ল্যাটিন হরফে। তোক পিসিন পাপুয়া নিউগিনির সরকারি ভাষা।
হুলি জনগোষ্ঠী বিভিন্ন গোত্রে বিভক্ত। এসব গোত্রে রয়েছে উপগোত্র। হুলি সমাজে পারিবারিক বন্ধন বেশ মজবুত। এ সমাজে সৎভাই-বোন, চাচাতো ভাইবোন ইত্যাদিকে ভাইবোন হিসেবে গণ্য করা হয়। চাচা-চাচীরা বাবা-মা হিসেবে সম্মানিত। হুলি পুরুষ একসাথে একাধিক বিয়ে করতে পারে। কিন্তু নারীর একই সময়ে একটি স্বামী থাকতে পারে। সাধারণত পারিবারিক আয়োজনে বিয়ে হয়, আবার প্রেম করে বিয়েরও প্রচলন আছে। বিয়েতে বরের পরিবার কনের পরিবারকে যৌতুক দেয়। সচরাচর শূকর বা অন্য কোনো পশু দেয়া হয়। তালাক হলে স্বামী চেষ্টা করে স্ত্রীর পরিবারকে দেয়া শূকর ফেরত নিতে।
হুলিরা শিকার, ফলমূল সংগ্রহ এবং চাষাবাদ করে জীবিকা নির্বাহ করে। এরা মিষ্টিআলু, আলু, বাঁধাকপি ইত্যাদি চাষ করে। কিছু হুলি ব্যবসা করে।
অবিবাহিত পুরুষেরা ঐতিহাসিকভাবে গোষ্ঠী-ঘরে বাস করে। বর্তমানে এ রেওয়াজ বিরল। উৎসবে ঐতিহ্যবাহী পোশাক পরার সময় পুরুষেরা গায়ে রঙিন কাদা মেখে শরীর অলঙ্করণ করে। এ সময় এরা মাথায় রঙিন পট্টিও বাঁধে।


আরো সংবাদ



premium cement
সাবেক রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন গ্রেফতার সোনারগাঁয়ে শেখ হাসিনা-শেখ রেহেনাসহ ২৩৯ জনের বিরুদ্ধে মামলা গাজার চলমান ঘটনাবলী সমসাময়িক বিশ্বের সবচেয়ে বড় ভুল : বসনিয়া রাজনৈতিক অস্থিরতার পর থেকে ভারতের আসাম-মেঘালয় সীমান্তে আটক ৬৫ বাংলাদেশী ঐক্যের মাধ্যমেই কেবল মুসলিম উম্মাহ'র মর্যাদা প্রতিষ্ঠা সম্ভব : ইরানের সর্বোচ্চ নেতা হোসেনপুরে স্কুলশিক্ষকের বসতঘর পুড়ে ছাই রাজশাহী, খুলনা ও চট্টগ্রামে ভারী বৃষ্টির আভাস 'শ্রম আইন সংস্কার করে শ্রমিকদের ন্যায্য অধিকার বাস্তবায়ন করতে হবে' সিংগাইরে ধলেশ্বরী নদী থেকে লাশ উদ্ধার সাতক্ষীরায় বজ্রপাতে মৎস্যচাষির মৃত্যু সাংবাদিক শ্যামল দত্ত ও মোজাম্মেল বাবুর ওপর ডিম নিক্ষেপ

সকল