১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১, ১৩ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`
গল্পকথা

এক দুঃস্বপ্নের রাত

-

ছয়.
তারপর আমার হাত ধরে অপর পাশে রাজবাড়ির অন্দর মহলের দিকে হাঁটতে শুরু করেন। আমি অসাড় বোধহীন পায়ে তার পিছু নিই। কখন কিভাবে যে আমার পায়ে জড়ানো লোহার শিকলখানি ‘নাই’ হয়ে গেল, আমি টের পাইনি। সেই শান্ত চেহারার লোকটির পেছন পেছন হাঁটতে থাকি। এক সময় নিজেকে আবিষ্কার করি বাড়ির অন্দর মহলে, একটি বড় হলরুমের মাঝখানে দাঁড়ানো আমি। আমার সামনে একটি ইজি চেয়ারে বসে আছেন তিনি, সেই শুভ্র পোশাক পরিহিত লোকটি। আর কোনো কথা হয়নি আমাদের মধ্যে। এবার তিনি আমার দিকে তাকিয়ে বললেন, হ্যাঁ, কী নাম যেন বললে তখন?

: কাঞ্চন।
: বাড়ি কই?
: পাটপাশা গাঁয়ে।
: সে তো অনেক দূর। এখানে এলে কী করে খোকা?
আমার মনের ভেতর থেকে ততক্ষণে ভয়ডর সব চলে গেছে। তাই মনে যা এলো তাই-ই বলি। আমি বলি, ‘কৌতূহলে’।
: এখানে তো কেউ আসে না। ভয় পায়।
: হ্যাঁ, আমি তো মরতে বসেছিলাম। ওটা কী ছিল? কোনো প্রেত?
: সব কিছুরই নিয়ম-রীতি আছে। আচার-অনুষ্ঠান মেনে চলতে হয়। বুঝলি খোকা। তুই নিয়ম-রীতির ধার ধারিসনি। তাই বিপদে পড়েছিলি। ভাগ্যিস আমি ছিলাম কাছে কিনারে কোথাও। আমি যথাসময়ে সেখানে না গেলে কী হতো তোর বল তো?
(চলবে)


আরো সংবাদ



premium cement
সাবেক রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন গ্রেফতার সোনারগাঁয়ে শেখ হাসিনা-শেখ রেহেনাসহ ২৩৯ জনের বিরুদ্ধে মামলা গাজার চলমান ঘটনাবলী সমসাময়িক বিশ্বের সবচেয়ে বড় ভুল : বসনিয়া রাজনৈতিক অস্থিরতার পর থেকে ভারতের আসাম-মেঘালয় সীমান্তে আটক ৬৫ বাংলাদেশী ঐক্যের মাধ্যমেই কেবল মুসলিম উম্মাহ'র মর্যাদা প্রতিষ্ঠা সম্ভব : ইরানের সর্বোচ্চ নেতা হোসেনপুরে স্কুলশিক্ষকের বসতঘর পুড়ে ছাই রাজশাহী, খুলনা ও চট্টগ্রামে ভারী বৃষ্টির আভাস 'শ্রম আইন সংস্কার করে শ্রমিকদের ন্যায্য অধিকার বাস্তবায়ন করতে হবে' সিংগাইরে ধলেশ্বরী নদী থেকে লাশ উদ্ধার সাতক্ষীরায় বজ্রপাতে মৎস্যচাষির মৃত্যু সাংবাদিক শ্যামল দত্ত ও মোজাম্মেল বাবুর ওপর ডিম নিক্ষেপ

সকল