২২ অক্টোবর ২০২৪, ৬ কার্তিক ১৪৩০, ১৮ রবিউস সানি ১৪৪৬
`
আ র ব্য র জ নী থে কে

সিন্দাবাদের দ্বিতীয় সমুদ্রযাত্রা

-

(গত দিনের পর)
দেখতে দেখতে হঠাৎ একদিকে বহু দূরে কী যেন উজ্জ্বল সাদা রঙের কিছু একটা নজরে পড়ে আমার। কিন্তু ঠাহর করতে পারছি না, কী ওটা। ক্ষুধায় পেটটা এখনো মোচড় দিয়ে উঠছে।
অবশেষে গাছ থেকে নেমে পড়লাম। কিন্তু একা একা এগিয়ে যেতে গা ছমছম করছে। উপায় নেই। আমাকে চারিদিক পরখ করতে হবে। এদিক-ওদিক ভালোভাবে দেখে শুনে অতি সন্তর্পণে সেই অদ্ভুত সাদা বস্তুটার দিকে এগোতে থাকি। পায়ে পায়ে এক সময় পৌঁছে যাই সেটির কাছে। বিশাল বিরাট, পেল্লাইভারী একটা গম্বুজ। সাদা পাথরের তৈরি। চারপাশে ঘুরে ঘুরে দেখতে থাকি গম্বুজটিকে। কিন্তু না, কোথাও কোনো দরজা নেই। অথবা ভেতরে ঢোকার কোনো সিঁড়ি বা পথও নেই। অনেক রকম কায়দা কসরৎ করে গম্বুজটার চূড়ায় ওঠার চেষ্টা করলাম। কিন্তু বৃথাই আমার কোশিস। এমন তেলতেলে মসৃণ গম্বুজের গা, কোনো ভাবেই এর বাইরের দেয়াল আঁকড়ে ধরে উপরে উঠতে পারলাম না। পায়ের সামনে পা রেখে গম্বুজটা প্রদক্ষিণ করে মেপে দেখি। (চলবে)


আরো সংবাদ



premium cement
সংস্কার ও নির্বাচন সমান্তরালভাবে এগিয়ে নিতে হবে : ড. মঈন খান আড়াই শ’র বেশি ক্যাডেট এসআইকে অব্যাহতি পুঠিয়ায় আ’লীগকর্মীদের হামলায় বিএনপির ৪ কর্মী আহত লিড বাড়িয়ে ছুটছে দক্ষিণ আফ্রিকা নিবন্ধন ফিরে পেতে জামায়াতের আইনি লড়াইয়ের পথ খুললো ধীর গতিতে যমুনার নদী ভাঙন প্রকল্প, নদীগর্ভে ২ শতাধিক বাড়ি যুক্তরাষ্ট্রের নির্বাচনে ‘ইলেক্টোরাল কলেজ’ কিভাবে কাজ করে ব্যারিস্টার সুমনের ১০ দিনের রিমান্ড চায় পুলিশ ডুয়েটের নতুন ভিসি হলেন অধ্যাপক ড. মোহাম্মদ জয়নাল আবেদীন বকেয়া মজুরির দাবিতে চাশ্রমিকদের অনির্দিষ্টকালের কর্মবিরতি আওয়ামী লীগ কি সত্যিই আগরতলায় সমাবেশের প্রস্তুতি নিচ্ছে?

সকল