২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

সাকিবের সামনে নতুন রেকর্ডের হাতছানি

সাকিবের সামনে নতুন রেকর্ডের হাতছানি - ছবি : নয়া দিগন্ত

প্রতি ম্যাচেই যেন নতুন নতুন রেকর্ড হাতছানি দেয় সাকিব আল হাসানকে। মাঠে নামলেই দেখা দেয় নতুন নতুন কীর্তির সম্ভাবনা। ভারতের বিপক্ষে মাঠে নামার আগেও এর ব্যতিক্রম কিছু ঘটেনি। বিরল এক রেকর্ড ডাকছে তাকে।

দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলতে ভারতে অবস্থান করছে বাংলাদেশ। ১৯ সেপ্টেম্বর থেকে শুরু হওয়া সিরিজে দারুণ এক রেকর্ড গড়তে যাচ্ছেন সাকিব আল হাসান৷ আর আটটি উইকেট পেলেই বাংলাদেশের প্রথম বোলার হিসেবে ২৫০ উইকেটের মাইলফলক ছুঁয়ে ফেলবেন তিনি।

আর তাতে দেশের ক্রিকেট তো বটেই, ১৪৭ বছরের টেস্ট ইতিহাসেরই অনন্য এক ক্লাবে জায়গা পেয়ে যাবেন সাবেক বিশ্বসেরা এই অলরাউন্ডার। নিছক কোনো ক্লাব নয়, টেস্টে ব্যাট হাতে চার হাজার রানের সাথে বল হাতে ২৫০ উইকেট অর্জনের। এখন পর্যন্ত যে ক্লাবের সদস্য মোটে চারজন।

রানের কোটা আগেই পূরণ করে রেখেছেন সাকিব, এখন অপেক্ষা উইকেটের। এখন ৬৯টি টেস্ট খেলে সাকিবের রান চার হাজার ৫৪৩। উইকেট সংখ্যা ২৪২। ভারতের বিপক্ষে সিরিজের দুই টেস্টে মাত্র আটটি উইকেট শিকার করতে পারলেই নাম লেখাবেন স্যার ইয়ান বোথাম, কপিল দেব, জ্যাক ক্যালিস ও ভেট্টোরির পাশে।

এই মাইলফলক সবার আগে স্পর্শ করেন বোথাম। মাত্র ৬৯ ম্যাচে এই রেকর্ড গড়েন তিনি। সাকিবের সামনে সুযোগ ছিল তাকেও পেছনে ফেলার। যদিও ১১ টেস্টে দল ইনিংস ব্যবধানে হারায় সেই সুযোগ হাতছাড়া করেছেন সাকিব। অন্যথায় এই রেকর্ড নিশ্চয়ই করে ফেলতেন তিনি।

তবে এখন সাকিবের সামনে লম্বা সুযোগ দ্বিতীয় স্থানে থাকার। কপিল দেবে ৯৭ টেষ্টে চার হাজার রান ও ২৫০ উইকেট, জ্যাক ক্যালিস ১২৭ টেষ্ট ও ভেট্টোরি এই রেকর্ড স্পর্শ করেন ১০১ টেষ্ট ম্যাচে।

ব্যাট হাতে সময়টা ভালো না কাটলেও বল হাতে দারুণ সময় কাটাচ্ছেন সাকিব। পাকিস্তানের বিপক্ষে সিরিজে জয়ে ভালো অবদান ছিল সাকিবের। এরপরে কাউন্টি চ্যাম্পিয়নশিপে খেলতে গিয়েছিলেন তিনি। সেখানেও সারের হয়ে দুই ইনিংস মিলে শিকার করেছেন ৯ উইকেট।

সব মিলিয়ে ভারতের বিপক্ষে এই রেকর্ড ছুঁয়ে ফেলার খুব ভালো সুযোগ সাকিব আল হাসানের সামনে।


আরো সংবাদ



premium cement