১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

এবার মাশরাফীর নামে মামলা, আসামি তার বাবাও

মাশরাফী বিন মুর্ত্তজা - ছবি : সংগৃহীত

এবার ফাঁসলেন মাশরাফী বিন মুর্ত্তজাও। সাকিব আল হাসানের পর বাংলাদেশ ক্রিকেটের সাবেক এই অধিনায়কের বিরুদ্ধেও মামলা হয়েছে। ছাত্র আন্দোলনে অস্ত্র হাতে হামলার অভিযোগ উঠেছে তার নামে। অপরাধী করা হয়েছে মাশরাফীর বাবা গোলাম মুর্ত্তজাকেও।

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনকালে ছাত্র-জনতার ওপর হামলার অভিযোগে মাশরাফী বিন মুর্ত্তজার নামে মামলা হয়েছে। নড়াইল সদর থানায় মঙ্গলবার রাতে মামলাটি দায়ের করেন শেখ মুজাহিদুর রহমান পলাশ নামের একজন।

শুধু মাশরাফী নয়, সাবেক এই ক্রিকেটারের সাথে অপরাধী করা হয়েছে তার বাবা গোলাম মুর্ত্তজাকেও। সব মিলিয়ে আসামি সংখ্যা ৯০ জন, যারা কিনা অস্ত্রহাতে নিরস্ত্র ছাত্র-জনতাকে হামলা করেছেন।

মামলার এজাহার বলা হয়, কোটা সংস্কার আন্দোলন চলাকালে ছাত্র-জনতাকে রুখতে মাশরাফী ও তার বাবার নেতৃত্বে আসামিরা গত ৪ আগস্ট দুপুর আড়াইটার দিকে রাম দা, ছুরি, চাইনিজ কুড়াল ও লোহার রডের মতো দেশীয় অস্ত্রের পাশাপাশি শর্টগান, বন্দুক-পিস্তল ও বোমা নিয়ে নড়াইল চৌরাস্তায় সমাবেশ করে।

সমাবেশ চৌরাস্তা থেকে চিত্র নদীর ওপর রাসেল সেতুর পূর্বপাড় পর্যন্ত বিস্ততৃ ছিল। ওই সময় বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনকারীরা ও নিরীহ শান্তিকামী জনতা স্বৈরাচার শেখ হাসিনা সরকারের পদত্যাগের দাবিতে মিছিল নিয়ে শহর অভিমুখে আসছিল।

সেতুর কাছাকাছি পৌঁছাতেই মাশরাফী ও তার বাবার নেতৃত্বে আসামিরা আন্দোলনকারী ছাত্র-জনতার ওপর হামলা চালায়। রাম দা, ছুরি, চাইনিজ কুড়াল ও লোহার রড দিয়ে হামলার পাশাপাশি আন্দোলনকারীদের ওপর শর্টগান ও পিস্তল থেকে গুলিবর্ষণ করা হয়।

বিস্ফোরণ ঘটানো হয় বোমার। বৃষ্টির মতো নিক্ষেপ করা হয় ইট-পাটকেল। এতে বহু আন্দোলনকারী গুরুতর আহত হন। তাদের অনেকেই পঙ্গুত্ব বরণ করেছেন এবং এখনও চিকিৎসাধীন রয়েছেন।

উল্লেখ্য, মাশরাফী বিন মুর্ত্তজা নড়াইল ২ আসনের সংসদ সদস্য ছিলেন। স্বৈরাচারী আওয়ামিলীগ সরকারের মনোনীত প্রার্থী হিসেবে নৌকা প্রতীকে নির্বাচন করেন তিনি। ছিলেন দলটার যুব ও ক্রীড়াবিষয়ক সম্পাদক।

২০১৮ সালে প্রথম ও ২০২৪ সালে দ্বিতীয় দফায় সংসদ সদস্য নির্বাচিত হন মাশরাফী। তাছাড়া এবার জাতীয় সংসদের হুইপের দায়িত্বও পান দেশ সেরা এই অধিনায়ক।

যদিও ছাত্রজনতার আন্দলোনের মুখে শেখ হাসিনা সরকার দেশ ছেড়ে পালালে সংসদ ভেঙে দেন রাষ্ট্রপতি। এর আগেই অবশ্য পরিবার নিয়ে নড়াইল ছাড়েন মাশরাফী। জানা গেছে, ঢাকাতেই আত্মগোপনে আছেন তিনি।


আরো সংবাদ



premium cement