২৬ অক্টোবর ২০২৪, ১০ কার্তিক ১৪৩১, ২২ রবিউস সানি ১৪৪৬
`

ঘরের মাঠে কোণঠাসা ভারত, ভাঙতে চলেছে ২ দশকের রেকর্ড

ঘরের মাঠে কোণঠাসা ভারত, ভাঙতে চলেছে ২ দশকের রেকর্ড - ছবি : সংগৃহীত

ঘরের মাঠে নিউজিল্যান্ডকে সামলাতে পারছেন না রোহিত শর্মারা। তিন টেস্টের সিরিজে ০-১ ব্যবধানে পিছিয়ে থাকা ভারতীয় দল দ্বিতীয় ম্যাচেও কোণঠাসা। গত দুই দশকে নিজেদের মাঠে তারা কোনো টেস্ট সিরিজ হারেনি। রোহিত-কোহলিদের সেই রেকর্ড হয়তো এবার ভাঙতে চলেছে।

স্পিনার মিচেল স্যান্টনারের বোলিং ও অধিনায়ক টম লাথামের ব্যাটিংয়ে ভারতের বিপক্ষে সিরিজের দ্বিতীয় টেস্টে বড় লিডের পথে এগিয়ে যাচ্ছে সফরকারী নিউজিল্যান্ড।

টেস্টের দ্বিতীয় দিন শেষে ৫ উইকেট হাতে নিয়ে ৩০১ রানে এগিয়ে কিউইরা। বল হাতে প্রথম ইনিংসে ৫৩ রানে ৭ উইকেট নিয়েছেন স্যান্টনার। দ্বিতীয় ইনিংসে লাথামের ৮৬ রানে বড় লিডের পায় নিউজিল্যান্ড।

পুনেতে গতকাল থেকে শুরু হওয়া টেস্টের প্রথম দিনই ভারতীয় স্পিনার ওয়াশিংটন সুন্দরের দারুণ বোলিংয়ের সামনে ২৫৯ রানে অলআউট হয় নিউজিল্যান্ড। ৫৯ রানে ৭ উইকেট নেন সুন্দর। জবাবে দিন শেষে ১ উইকেটে ১৬ রান করেছিল ভারত।

দ্বিতীয় দিন ব্যাট হাতে সুবিধা করতে পারেনি স্বাগতিকরা। স্যান্টনারের সাথে আরেক স্পিনার গ্লেন ফিলিপসের ঘূর্ণির সামনে অসহায় ছিল বিরাট কোহলি ও ঋসভ পান্থরা। ১০৩ রানে ৭ উইকেট হারায় ভারত। এ সময় যশ্বসি জয়সওয়াল ও শুভমান গিল ৩০, কোহলি ১, পান্থ ১৮, প্রথম টেস্টের সেঞ্চুরিয়ান সরফরাজ খান ১১ ও রবিচন্দ্রন অশ্বিন ৪ রানে আউট হন।

অষ্টম উইকেটে ৩৩ রানের জুটিতে দলকে চাপমুক্ত করার চেষ্টা করেছিলেন রবিন্দ্র জাদেজা ও ওয়াশিংটন সুন্দর। কিন্তু জাদেজা ৩৮ রানে আউট হলে ১৫৬ রানে শেষ হয় ভারতের ইনিংস। ১৮ রানে অপরাজিত থাকেন সুন্দর।

বল হাতে ৭ উইকেট নেন স্যান্টনার। ২৯ ম্যাচের টেস্ট ক্যারিয়ারে প্রথমবারের মতো ইনিংসে পাঁচ বা ততোধিক উইকেট নিলেন স্যান্টনার। ফিলিপস নেন ২ উইকেট।

১০৩ রানে এগিয়ে থেকে দ্বিতীয় ইনিংস শুরু করে ভারতীয় বোলারদের সামনে একাই লড়াই করেছেন ওপেনার লাথাম। হাফ-সেঞ্চুরির পর সেঞ্চুরির দিকেই এগিয়ে যাচ্ছিলেন তিনি।

কিন্তু দলীয় ১৮৩ রানে দিনের শেষ ব্যাটার হিসেবে আউট হন ১০ বাউন্ডারিতে ৮৬ রান করা লাথাম।
এছাড়া নিউজিল্যান্ডের হয়ে দ্বিতীয় ইনিংসে টম ব্লান্ডেল অপরাজিত ৩০, উইল ইয়ং ২৩ ও ড্যারিল মিচেল ১৮ রান করেন। ভারতের সুন্দর ৪ উইকেট নেন।

এর আগে বেঙ্গালুরু টেস্টের প্রথম ইনিংসে ঘরের মাঠের সর্বনিম্ন ৪৬ রানে অলআউট হওয়ার পর নিউজিল্যান্ড প্রথম ইনিংসে ৪০২ রান তোলে। এতে ৩৫৬ রানের বড় ব্যবধানে পিছিয়ে যায় রোহিত-পান্তরা। শেষমেশ ওই টেস্টে ৮ উইকেটে হেরে যায় ভারত।


আরো সংবাদ



premium cement

সকল