২৪ অক্টোবর ২০২৪, ৮ কার্তিক ১৪৩১, ২০ রবিউস সানি ১৪৪৬
`

৩৪৪/৪-এর জবাবে গাম্বিয়া ৫৪-এ শেষ! ৭ বিশ্বরেকর্ড জিম্বাবুয়ের

৩৪৪/৪-এর জবাবে গাম্বিয়া ৫৪-এ শেষ! ৭ বিশ্বরেকর্ড জিম্বাবুয়ের - ছবি : সংগৃহীত

আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে বিশ্বকে অবাক করে দিয়েছে জিম্বাবুয়ে। বুধবার টি-টোয়েন্টি বিশ্বকাপ আফ্রিকার বাছাইপর্বে গাম্বিয়ার বিরুদ্ধে জিম্বাবুয়ে ৩৪৪ রান করেছিল। এই বিস্ফোরক পারফরম্যান্সের মাধ্যমে জিম্বাবুয়ে সাতটি রেকর্ড ভেঙে দিয়েছে। জিম্বাবুয়ের এই জয়ে সিকান্দার রাজার সেঞ্চুরির ঝড়ের পাশাপাশি এ দলটি হয়ে ওঠেছে টি-টোয়েন্টি ম্যাচে সবচেয়ে বড় ব্যবধানে জয়ী দল।

বুধবার আইসিসি পুরুষদের টি-টোয়েন্টি বিশ্বকাপের উপ-আঞ্চলিক আফ্রিকা বাছাইপর্বের ম্যাচে জিম্বাবুয়ে ৪ উইকেটে ৩৪৪ রান করার পর গাম্বিয়াকে ৫৪ রানে আউট করে। জিম্বাবুয়ে ম্যাচ জিতেছে ২৯০ রানে। ঐতিহাসিক সেঞ্চুরি ইনিংস খেলেন অধিনায়ক সিকান্দার রাজা। তিনি ৪৩ বলে ৭ চার ও ১৫ ছক্কার সাহায্যে অপরাজিত ১৩৩ রান করেন। মাত্র ৩৩ বলে সেঞ্চুরি পূর্ণ করেন সিকান্দার। ম্যাচের সেরা খেলোয়াড় নির্বাচিত হন তিনি।

জিম্বাবুয়ের যে সব বিশ্ব রেকর্ড গড়েছে
১) টি২০ আন্তর্জাতিকে জিম্বাবোয়ে ৩৪৪ রান করেছে। এই ফরমেটে এটিই সর্বোচ্চ দলগত ইনিংস। এর আগে এই রেকর্ড ভারতের নামে ছিল। তারা বাংলাদেশের বিরুদ্ধে ২৯৭ রান করেছিল।

২) জিম্বাবুয়ে ৩৪৪-এর মধ্যে ২৮২ রান করেছে ছক্কা ও চারের মাধ্যমে। এটিও একটি বিশ্ব রেকর্ড। এই রেকর্ডটিও ভারতের ছিল, যেটি সম্প্রতি বাংলাদেশের বিরুদ্ধে টি-টোয়েন্টি ম্যাচে তারা করেছিল। বাউন্ডারি থেকে তারা ২৩২ রান করেছিল।

৩) গাম্বিয়ার বিরুদ্ধে জিম্বাবুয়ে ৫৭টি বাউন্ডারি মেরেছে। টি-টোয়েন্টি ম্যাচের এক ইনিংসে সবচেয়ে বেশি বাউন্ডারি মারা দলে পরিণত হয়েছে জিম্বাবুয়ে। এই রেকর্ডটি আগেও ভারতের ছিল, যেটি বাংলাদেশের বিরুদ্ধে তারা করেছিল। সেই সময়ে তারা ৪৭টি বাউন্ডারি মেরেছিল।

৪) গাম্বিয়ার বিরুদ্ধে ২৭টি ছক্কা হাঁকিয়েছে জিম্বাবুয়ে। টি-টোয়েন্টি ইনিংসে এটাই সবচেয়ে বেশি ছক্কা। নেপালের পকেটে ছিল ২৬ ছক্কার রেকর্ড, যেটি এদিন জিম্বাবুয়ে ভেঙে দিলো।

৫) গাম্বিয়ার বিরুদ্ধে মাত্র ১২.৫ ওভারে ২০০ রান পূর্ণ করে জিম্বাবুয়ে। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে দ্রুততম ২০০ রান করা দল তারা। এর আগে এই রেকর্ডটি দক্ষিণ আফ্রিকার নামে ছিল যারা ১৩.৫ ওভারে এই কাজটি করেছিল।

৬) জিম্বাবুয়ে গাম্বিয়ার বিরুদ্ধে ২৯০ রানে জিতেছে, এটি টি-টোয়েন্টি ক্রিকেটের ইতিহাসে সবচেয়ে বড় জয়।

৭) জিম্বাবুয়ের এই জয়ে ৩৩ বলে সেঞ্চুরি করেন সিকান্দার রাজা। পূর্ণাঙ্গ দলের দ্রুততম সেঞ্চুরিয়ান হয়েছেন তিনি। ৩৫ বলে সেঞ্চুরি করা রোহিত শর্মা ও ডেভিড মিলারের রেকর্ড ভেঙে দিয়েছেন তিনি।

৮) জিম্বাবুয়ের মোট ৩৪৪/৪ রান তুলল, এর আগে ২০২৩ সালে মঙ্গোলিয়ার বিরুদ্ধে নেপাল করেছিল ৩১৪/৩ রান। এর আগে এটাই ছিল টি২০ আন্তর্জাতিকে সর্বোচ্চ রান।


আরো সংবাদ



premium cement