২১ অক্টোবর ২০২৪, ৫ কার্তিক ১৪৩০, ১৭ রবিউস সানি ১৪৪৬
`

হারতেই বড় বদল ভারতের স্কোয়াডে!

হারতেই বড় বদল ভারতের স্কোয়াডে! - ছবি : সংগৃহীত

নিউজিল্যান্ডের কাছে প্রথম টেস্ট ম্যাচে হারের দিনই ভারতীয় টেস্ট স্কোয়াডে ডাক পেলেন ওয়াশিংটন সুন্দর। টিম ম্যানেজমেন্ট দলে একজন ফিঙ্গার স্পিনার চায়। টিম ম্যানেজমেন্টের অনুরোধে তাই ওয়াশিংটন সুন্দরকে দলে নেয়ার সিদ্ধান্ত নিয়েছেন নির্বাচকরা। দিল্লি-তামিলনাড়ু রঞ্জি ম্যাচের ফাঁকে রোববার তামিলনাড়ু ক্রিকেট অ্যাসোসিয়েশন (টিএনসিএ) জানিয়েছে, নিউজিল্যান্ডের বিরুদ্ধে বাকি দুটি টেস্টে ওয়াশিংটন সুন্দরকে টিম ইন্ডিয়ার স্কোয়াডে অন্তর্ভুক্ত করা হয়েছে। নিউজিল্যান্ড সিরিজের বাকি দুটি ম্যাচের স্কোয়াড আপডেট করার সময়ই বিসিসিআই আনুষ্ঠানিকভাবে একথা জানিয়ে দিয়েছে।

শনিবার দিল্লির বিরুদ্ধে তিন নম্বরে ব্যাট করার সময় সুন্দর সেঞ্চুরি করেন। তারপরই তার নাম আলোচনায় উঠে আসে। সাত বছরের ব্যবধানে এই নিয়ে দ্বিতীয়বার সুন্দর টিম ইন্ডিয়ার টেস্ট স্কোয়াডে জায়গা পেলেন। পুনেতে তিনি কিউইদের বিরুদ্ধে দলে থাকবেন। বেঙ্গালুরুতে নিউজিল্যান্ডের বিরুদ্ধে ৮ উইকেটে হেরে ভারত আপাতত ০-১ ব্যবধানে পিছিয়ে। টিম ম্যানেজমেন্ট দলে ফিঙ্গার স্পিনার চাইলেও বর্তমান টিম ইন্ডিয়ায় রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজা, কুলদীপ যাদব ও অক্ষর প্যাটেলদের মতো স্পিনার আছেন। তারপরও সুন্দরকে দলে নেয়ার সিদ্ধান্ত স্বভাবতই অনেককে বিস্মিত করেছে। ভারত এই সিরিজে ০-১ ব্যবধানে পিছিয়ে থাকায় বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের লক্ষ্যে পয়েন্ট বাড়াতে দ্বিতীয় টেস্ট-এর জন্য পুণেতে কেমন পিচ তৈরি করা হয়, সেটাই এখন দেখার।

ঋষভ পন্থের অবস্থা
ভারতীয় স্কোয়াডে এখনো কোনো চোট-আঘাত নেই। তবে, ঋষভ পন্থের শারীরিক পরিস্থিতির ওপর কড়া নজর রাখা হচ্ছে। ঋষভকে এই পরিস্থিতিতে বিশ্রাম দেয়া হবে কি না, তা নিয়ে আলোচনা চলছে। অধিনায়ক রোহিত শর্মাও বলেছেন, পন্থের হাঁটুতে অপারেশন হয়েছে। ভারতকে সেই ব্যাপারে অতিরিক্ত সতর্ক থাকতে হবে।

রোহিত বলেছেন, 'তার হাঁটুতে অনেক ছোট অস্ত্রোপচার হয়েছে। আবার একটা বড় অস্ত্রোপচারও হয়েছে। সত্যি বলতে, গত দেড় বছরে ও অনেক ট্রমার মধ্য দিয়ে গেছে। সুতরাং এটা কেবল সতর্ক হওয়া না। অতিরিক্ত সতর্কতাও অবলম্বনের ব্যাপার আছে। কেউ যখন কিপিং করে, তখন প্রতিটি বলের জন্য হাঁটু বেঁকিয়ে নামাতে হয়। উইকেট যেমনটা ছিল আমরা ভেবেছিলাম, তেমনটাই হয়েছে। সুতরাং পরের পরিস্থিতির জন্য ১০০% প্রস্তুত থাকাটাই ঠিক কাজ হবে।'

প্রথম ইনিংসে চোট পাওয়ার পর পন্থ দ্বিতীয় ইনিংসে ব্যাটিং করলেও ধ্রুব জুরেলই উইকেট কিপিং করেছেন। অস্ট্রেলিয়া সফর ভারতের অগ্রাধিকারের তালিকায় শীর্ষে। সেদিকে তাকিয়ে টিম ম্যানেজমেন্ট পরের নিউজিল্যান্ড টেস্টের জন্য পন্থের অন্তর্ভুক্তির ব্যাপারে সিদ্ধান্ত নেবে। তামিলনাড়ু ক্রিকেট অ্যাসোসিয়েশনের কর্মকর্তা জানিয়েছেন, রঞ্জি খেলার পরই দিল্লির বিরুদ্ধে ডাবল সেঞ্চুরি করা বাবা ইন্দ্রজিত ও সাই সুদর্শন ভারতীয় এ দলে যোগ দেবেন। ভারতীয় এ দল, অস্ট্রেলিয়া এ দলের বিরুদ্ধে ৩১ অক্টোবর থেকে ৩ নভেম্বর ও ৭ নভেম্বর থেকে ১০ নভেম্বর পর্যন্ত দুটি চার দিনের ম্যাচ খেলবে।

নিউজিল্যান্ডের বিরুদ্ধে দ্বিতীয় ও তৃতীয় টেস্টের জন্য ভারতের আপডেট স্কোয়াড : রোহিত শর্মা (অধিনায়ক), জসপ্রিত বুমরাহ (সহ-অধিনায়ক), যশস্বী জয়সওয়াল, শুভমান গিল, বিরাট কোহলি, কেএল রাহুল, সরফরাজ খান, ঋষভ পন্থ (উইকেটরক্ষক), ধ্রুব জুরেল (উইকেটরক্ষক), রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজা, অক্ষর প্যাটেল, কুলদীপ যাদব, মহম্মদ সিরাজ, আকাশ দীপ, ওয়াশিংটন সুন্দর।
সূত্র : ইন্ডিয়ান এক্সপ্রেস

 


আরো সংবাদ



premium cement