১৯ অক্টোবর ২০২৪, ৩ কার্তিক ১৪৩০, ১৫ রবিউস সানি ১৪৪৬
`

সহজ জয়ের পথে নিউজিল্যান্ড

- ছবি : সংগৃহীত

জয়ের স্বপ্ন নিয়েই বেঙ্গালুরু টেস্টের চতুর্থ দিন শেষ করেছে নিউজিল্যান্ড। দ্বিতীয় ইনিংসে দারুণভাবে ঘুরে দাঁড়ালেও প্রথম ইনিংসের ধাক্কা সামলে উঠতে পারেনি ভারত। জয়-পরাজয়ের মাঝে ব্যবধান গড়ে দিয়েছে লজ্জার সেই ইনিংস।

নিজেদের প্রথম ইনিংসে লজ্জার রেকর্ড গড়ে মাত্র ৪৬ রানে গুটিয়ে যায় ভারত। জবাবে নিজেদের প্রথম ইনিংসে ৪০২ রান তুলে কিউইরা। লিড পায় ৩৫৬ রানের। যা ভেঙে দিলেও পুঁজি বাড়তে পারেনি ভারত। ইনিংস থামে ৪৬২ রানে।

ভারত অলআউট হতেই আলোকস্বল্পতা গ্রাস করে। এরপর বৃষ্টি নামলে আগেভাগেই শেষ হয় চতুর্থ দিনের খেলা। ফলে (রোববার) পঞ্চম দিনের শুরুতে শূন্য থেকে লড়াই করবে নিউজিল্যান্ড। চতুর্থ দিনে ৪ বল খেললেও রান আসেনি, ফলে শেষ দিনে জয়ের জন্য করতে হবে ১০৭ রানই।

আগের ইনিংসে ৪৬ রানে অলআউট, দ্বিতীয় ইনিংসে লিড ভাঙতেই চাই ৩৫৬ রান। হারের শঙ্কাই ঝেঁকে বসে ভারতের ঘাড়ে। সেখান থেকে ভারতকে লিড এনে দেন সরফরাজ খান। অবিস্মরণীয় দেড় শ' রানের ইনিংস খেলেন তিনি। অন্যদিকে রিশাভ পান্ত ১ রানের জন্য মিস করেন সেঞ্চুরি।

সরফরাজ তৃতীয় দিন অপরাজিত ছিলেন ৭০ রানে। চতুর্থ দিনেও দারুণ খেলতে থাকেন তিনি। কিউই বোলারসের সামনে দুর্ভেদ্য দেয়াল তৈরি করেন সরফরাজ ও রিশাভ পান্ত। ওয়ানডে মেজাজে খেলতে থাকা এই দু'জনের জুটিতে ২১১ বলে আসে ১৭৭ রান।

তবে এই জুটি ভাঙতেই ভেঙে পড়ে ইনিংস। ৩ উইকেটে ৪০৮ রান তুলে ফেলা ভারত পরের ৫৪ রান তুলতেই অলআউট হয়। সরফরাজের বিদায়ে ভাঙে জুটি, ১৯৫ বলে করেন ১৫৫ রান। ৪৩৩ রানের মাথায় নার্ভাস নাইন্টিজে ফেরে রিশাভ। ১০৫ বলে করেন ৯৯ রান।

তাদের বিদায়ের পর লোকেশ রাহুল, রবীন্দ্র জাদেজা, র অশ্বিনদের উইকেট হারিয়ে দ্রুতই ৪৬২ রানে গুটিয়ে যায় ভারতের ইনিংস। রাহুল ১২ ও অশ্বিন ১৫ রান করেন। ৩টি করে উইকেট নেন হেনরি ও ও’রোরকে। প্যাটেল ২, সাউদি ও গ্লেন ফিলিপস পান একটি করে উইকেট।


আরো সংবাদ



premium cement