১২ অক্টোবর ২০২৪, ২৭ আশ্বিন ১৪৩১, ৮ রবিউস সানি ১৪৪৬
`

ইংল্যান্ডের কাছে লজ্জার হার, নির্বাচক কমিটিতে নেয়া হলো আম্পায়ারকে!

অধিনায়ক শান মাসুদ - ফাইল ছবি

প্রথম ইনিংসে ৫৫৬ রান করেও ইনিংসে হেরেছে পাকিস্তান। ক্রিকেটের ইতিহাসে প্রথমবার কোনো দল প্রথম ইনিংসে ৫০০-এর উপর রান করে ইনিংসে হেরেছে। মুলতানে ইংল্যান্ডের কাছে লজ্জার হারের পরেই তাদের নির্বাচক কমিটিতে তড়িঘড়ি বদল হয়েছে। তিন নতুন মুখকে জায়গা দেয়া হয়েছে। রয়েছেন এক সাবেক আম্পায়ারও।

মুলতানে ইনিংস ও ৪৭ রানে হারের কয়েক ঘণ্টার মধ্যে পাকিস্তান ক্রিকেট বোর্ড জানিয়ে দিয়েছে, নির্বাচক কমিটি আরো বাড়ানো হচ্ছে। আগে পাঁচ সদস্যের কমিটি ছিল। অধিনায়ক শান মাসুদ, দুই কোচ জেসন গিলেসপি ও গ্যারি কার্স্টেন ছাড়া কমিটিতে ছিলেন দুই প্রাক্তন ক্রিকেটার আসাদ শফিক ও হাসান চিমা। সেই তালিকায় জুড়ে দেয়া হয়েছে আরো দুই প্রাক্তন ক্রিকেটার আকিব জাভেদ ও আজহার আলিকে। সাথে রয়েছেন পাকিস্তানের সাবেক আম্পায়ার আলিম দার। তিনি আইসিসির এলিট প্যানেলের আম্পায়ার ছিলেন। সেরাদের দলে থাকা আলিমকে নির্বাচক কমিটিতে রাখার প্রয়োজন আছে বলে মনে করছে বোর্ড। তাদের প্রথম কাজ হবে ইংল্যান্ডের বিরুদ্ধে বাকি দুই টেস্টের দল নির্বাচন। এখন দেখার পরের দুই টেস্টে দলে কতটা বদল হয়।

মুলতানে হারের দায় সরাসরি দলের বোলারদের উপর চাপিয়েছেন অধিনায়ক মাসুদ। ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে তিনি বলেন, 'যখন বোর্ডে ৫৫০ রান থাকে, তখন বোলারদের উচিত ১০ উইকেট তুলে দলকে সাহায্য করা। তৃতীয় ইনিংসে ২২০ রানে শেষ হয়ে যাওয়া প্রমাণ করে যে কত রানের লিড নিলে এই মাঠে সেটাকে ভালো স্কোর বলা যেত। ইংল্যান্ড ২০টা উইকেট তুলে নিয়েছে। আমাদের এটাই করতে হবে। এই চ্যালেঞ্জটা নিতে হবে, তবেই আমরা এগোতে পারব।'

পাকিস্তানের কোনো বোলারই সমস্যায় ফেলতে পারেননি জো রুট ও হ্যারি ব্রুককে। রুট করেন ২৬২ রান। ব্রুক করেন ৩১৭ রান। মাসুদের দলের ছয়জন বোলার ‘শতরান’ করেছেন। অর্থাৎ ১০০ রানের বেশি খরচ করেছেন। শাহিন আফ্রিদি ১২০, নাসিম শাহ ১৫৭, আব্রার আহমেদ ১৭৪, আমের জামাল ১২৬, আগা সালমান ১১৮ এবং সাইম আয়ুব ১০১ রান দিয়েছেন। তাদের কারণেই ব্যাটারদের প্রথম ইনিংসের পরিশ্রম মাঠে মারা গিয়েছে বলে মনে করেন দলের অধিনায়ক।

দলের ফলে খুবই হতাশ মাসুদ। তবে দায়িত্ব থেকে সরে আসতে রাজি নন তিনি। মাসুদ বলেন, 'সিরিজের মাঝে রয়েছি। দলের ধারাবাহিকতা নিয়ে প্রশ্ন উঠছে। পিচ যেমনই হোক, আমাদের জিততে হবে। ইংল্যান্ড সেটা করে দেখিয়েছে। কখনো কখনো পরিস্থিতি আমাদের সাহায্য করবে, কখনো করবে না। টেস্টে সব সময় পরিস্থিতি নিজেদের পক্ষে থাকবে, এটা ভাবা ভুল। এই ফলে আমরা হতাশ। গোটা দেশ হতাশ। আমি কখনো নিজের দায়িত্ব থেকে সরে আসি না। কিন্তু লজ্জা লাগছে এটা ভেবে যে পাকিস্তান ক্রিকেট যে ফলটা পাওয়ার যোগ্য, আমরা সেটা দিতে পারছি না। আমরা ঘুরে দাঁড়ানোর চেষ্টা করব।' এখন দেখার নির্বাচক কমিটিতে বদল করে পাকিস্তান সিরিজে ঘুরে দাঁড়াতে পারে কি না।


আরো সংবাদ



premium cement
মধ্যরাত থেকে মাছ শিকারে ২২ দিনের নিষেধাজ্ঞা সমঅধিকারের জন্য নয় বরং ইসলাম প্রদত্ত ন্যায্য অধিকার আদায়ে সোচ্চার হতে হবে : নুরুন্নিসা সিদ্দিকা গণহত্যার পক্ষে কাজ করা গণমাধ্যমের বিচার হবে : উপদেষ্টা নাহিদ পদ্মায় ইলিশ জেলেদের কাছে এখন সোনার হরিণ আখাউড়ায় দুই ভারতীয় নাগরিক আটক ইসরাইলের সাথে কূটনৈতিক সম্পর্ক ছিন্নের ঘোষণা নিকারাগুয়ার পূজা দেখতে বের হয় ২ শিশু, লাশ মিলল নদীতে ফেসবুকে মহানবী (স:)-এর প্রতি বিরুপ মন্তব্য, গ্রেফতার ২ পররাষ্ট্র সচিবের নেতৃত্বে মার্কিন পররাষ্ট্র দফতরের সাথে ‘ফলপ্রসূ’ আলোচনা ‘পিনন’ তঞ্চঙ্গ্যা জাতির ঐতিহ্যের ধারক ভাঙ্গায় সড়ক দুর্ঘটনায় নিহত ১

সকল