০৬ অক্টোবর ২০২৪, ২১ আশ্বিন ১৪৩১, ২ রবিউস সানি ১৪৪৬
`

ইংল্যান্ডকে হারিয়ে ঘুরে দাঁড়াতে চায় পাকিস্তান

ইংল্যান্ডকে হারিয়ে ঘুরে দাঁড়াতে চায় পাকিস্তান - সংগৃহীত

গত মাসে ঘরের মাঠে বাংলাদেশের কাছে দুই ম্যাচের টেস্ট সিরিজে হোয়াইটওয়াশ হয়েছিল পাকিস্তান। দুঃসহ সেই স্মৃতি ভুলতে ইংল্যান্ডের বিপক্ষে আগামীকাল সোমবার থেকে শুরু হওয়া তিন ম্যাচের সিরিজে জয়ের লক্ষ্য নিয়ে মাঠে নামছে ধুঁকতে থাকা পাকিস্তান। অন্যদিকে ২০২২ সালে পাকিস্তানের মাটিতে সর্বশেষ টেস্ট সিরিজে ৩-০ ব্যবধানে জয়ের সুখস্মৃতি আবারো ফিরিয়ে আনতে মরিয়া ইংল্যান্ড।

মুলতানে বাংলাদেশ সময় বেলা ১১টায় শুরু হবে সিরিজের প্রথম টেস্ট।

২০২১ সালের ফেব্রুয়ারিতে ঘরের মাঠে সর্বশেষ টেস্ট জিতেছিল পাকিস্তান। ঘরের মাঠে আগের ১০ ম্যাচের মধ্যে ৬টিতে হার ও ৪টিতে ড্র করেছে তারা। টেস্টে জয় খরা কাটাতে ফেভারিটের তকমা নিয়ে সেপ্টেম্বরে বাংলাদেশের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলতে নামে পাকিস্তান। কিন্তু বাংলাদেশের অসাধারণ পারফরমেন্সের সামনে দাঁড়াতেই পারেনি বাবর-রিজওয়ানরা। দুই টেস্ট যথাক্রমে ১০ ও ৬ উইকেটে হারে পাকিস্তান।

বাংলাদেশের আগে ঘরের মাঠে সর্বশেষ টেস্ট সিরিজে অস্ট্রেলিয়ার কাছে ৩-০ ব্যবধানে হেরেছিল পাকিস্তান।
ইংল্যান্ডের বিপক্ষে সিরিজে জয় খরা কাটাতে বদ্ধপরিকর পাকিস্তান। মাঠের লড়াইয়ে নিজেদের প্রমাণের জন্য খেলোয়াড়দের অনুপ্রাণিত করা হয়েছে বলে জানান পাকিস্তান অধিনায়ক শান মাসুদ।

ইংল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্টের আগে সংবাদ সম্মেলনে মাসুদ বলেন, ‘অস্ট্রেলিয়ার কাছে টেস্ট সিরিজে হারলেও আমরা সঠিক পথেই ছিলাম। কিন্তু বাংলাদেশের বিপক্ষে সিরিজে সব এলোমেলো হয়ে যায়। আমরা এই গুরুত্বপূর্ণ সিরিজে ঘুরে দাঁড়াতে চাই।’

ব্যাট হাতে সময়টা মোটেও ভালো না হওয়ায় সম্প্রতি পাকিস্তানের সাদা বলের ক্রিকেটের অধিনায়কত্ব ছাড়েন বাবর আজম। টেস্টে ১৬ ইনিংসে কোন হাফ-সেঞ্চুরি নেই তার। ইংল্যান্ডের বিপক্ষে সিরিজে বাবরের কাছ থেকে বড় ইনিংসের প্রত্যাশা মাসুদের।

তিনি বলেন, ‘আমরা সবাই জানি সে কতটা ভালো খেলোয়াড়। গুরুত্বপূর্ণ হচ্ছে সে ফর্মে নেই এবং আমরা আশা করতে পারি যে সে তার সেরাটা দেখানো থেকে মাত্র এক ইনিংস দূরে আছে।’

বড় ইনিংসের জন্য বাবরের দিকে স্পটলাইট থাকলেও দলের পেসারদের কাছ থেকে সেরা পারফরমেন্স চান মাসুদ। ইংল্যান্ডের ব্যাটিংকে গুড়িয়ে দিতে বোলিং আক্রমণে নেতৃত্ব দেবেন শাহিন শাহ আফ্রিদি ও নাসিম শাহ। হাঁটুর ইনজুরিতে ২০২২ সালের সিরিজে খেলতে পারেননি আফ্রিদি। মাসুদ বলেন, ‘আমাদের পেসারদেরকে আমরা বলেছি, প্রতিপক্ষের ২০ উইকেট নেয়ার জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে তারা।’

আগস্ট-সেপ্টেম্বরে ঘরের মাঠে শ্রীলঙ্কার বিপক্ষে তিন ম্যাচের টেস্ট সিরিজ ২-১ ব্যবধানে জিতেছে ইংল্যান্ড। ওই সিরিজে একটি ম্যাচও খেলতে পারেননি ইংল্যান্ডের নিয়মিত অধিনায়ক বেন স্টোকস। গত আগস্টে ইংল্যান্ডের ঘরোয়া প্রতিযোগিতা ‘দা হান্ড্রেডে’ খেলার সময় হ্যামস্ট্রিং ইনজুরিতে পড়েছিলেন স্টোকস। ইনজুরি থেকে সুস্থ হলেও ম্যাচ খেলার জন্য ফিট না থাকায় পাকিস্তানের বিপক্ষে প্রথম টেস্টে দেখা যাবে না তাকে।

১০৫ টেস্ট খেলা স্টোকস বলেন, ‘এই ম্যাচে খেলার জন্য ফিট হতে আমি সর্বোচ্চ চেষ্টা করেছি। কিন্তু প্রথম টেস্ট না খেলার সিদ্ধান্ত নিয়েছি। কারণ ম্যাচ খেলার জন্য পুরোপুরি ফিট হয়ে উঠতে পারিনি আমি।’

১৫ অক্টোবর থেকে মুলতানে শুরু হতে যাওয়া দ্বিতীয় টেস্টে অংশগ্রহণ করাটা নিশ্চিত নয় স্টোকসের। এমনটা নিজেই জানিয়েছেন তিনি। স্টোকস বলেন, ‘আমি এখন যে অবস্থায় আছি সেখান থেকে ফিটনেস ফিরে পেতে চিকিৎসকদের পরামর্শ অনুযায়ী সর্বোচ্চ চেষ্টাই করছি আমি। দ্বিতীয় টেস্টের জন্য ফিট হয়ে উঠতে আগামী ১০ দিন আমি কঠোর পরিশ্রম করব।’

স্টোকসের অনপুস্থিতিতে শ্রীলঙ্কা সিরিজের মতো পাকিস্তানের বিপক্ষে প্রথম টেস্টে দলকে নেতৃত্ব দেবেন ব্যাটার ওলি পোপ। প্রথম টেস্টকে সামনে রেখে ইতোমধ্যে একাদশ ঘোষণা করেছে ইংল্যান্ড। তিন পেসার ও দুই স্পিনার নিয়ে একাদশ সাজিয়েছে তারা। অভিষেক হচ্ছে পেসার ব্রাইডন কার্সের। তার সাথে পেস অ্যাটাকে থাকছেন ক্রিস ওকস ও গাস অ্যাটকিনসন।

এ বছরের জুলাইয়ে টেস্টে অভিষেকের পর বল হাতে নজর কেড়েছেন অ্যাটকিনসন। ৬ টেস্টে এখন অবধি ৩৪ উইকেট নিয়েছেন তিনি। সদ্য শেষ হওয়া শ্রীলঙ্কা সিরিজের দ্বিতীয় ম্যাচের প্রথম ইনিংসে ১১৮ রানের দারুণ ইনিংসও খেলেন অ্যাটকিনসন। এবারই প্রথম ঘরের বাইরে টেস্ট খেলবেন এই ডান-হাতি পেসার।

ইংল্যান্ডের স্পিন বিভাগ সামলাবেন জ্যাক লিচ ও শোয়েব বাশির। একাদশে ফিরেছেন আঙুলের ইনজুরির কারণে শ্রীলঙ্কা সিরিজে খেলতে না পারা ওপেনার জ্যাক ক্রলি।

ইংল্যান্ডের হয়ে সর্বোচ্চ রানের মালিক হওয়ার দ্বারপ্রান্তে দাঁড়িয়ে মুলতান টেস্ট খেলতে নামবেন ব্যাটার জো রুট। আর মাত্র ৭১ রান করলেই টেস্টে ইংল্যান্ডের সর্বোচ্চ রানের মালিক হবে রুট। ১৬১ টেস্টে ১২ হাজার ৪৭২ রান নিয়ে ইংল্যান্ডের হয়ে সর্বোচ্চ রানের মালিক এখন সাবেক অধিনায়ক অ্যালিস্টার কুক। ১৪৬ টেস্টে ১২ হাজার ৪০২ রান আছে রুটের।

টেস্টে এখন পর্যন্ত ৮৯ বার মুখোমুখি হয়েছে ইংল্যান্ড ও পাকিস্তান। এর মধ্যে পাকিস্তানের জয় ২১টিতে এবং ইংল্যান্ড জিতেছে ২৯টিতে। ৩৯ টেস্ট ড্র হয়।

এই সিরিজটি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের তৃতীয় চক্রের অংশ। ১৬ ম্যাচ খেলে ৪২ দশমিক ১৯ শতাংশ পয়েন্ট নিয়ে টেবিলের চতুর্থ স্থানে আছে ইংল্যান্ড। ফাইনালে খেলার দৌড়ে এখনো টিকে আছে তারা। তবে পাকিস্তানের ফাইনালে খেলার আশা একেবারেই ক্ষীণ। ৭ ম্যাচে ১৯ দশমিক ০৫ শতাংশ পয়েন্ট নিয়ে টেবিলের অষ্টম স্থানে আছে তারা।

এছাড়াও আইসিসি টেস্ট র‌্যাংকিংয়ে ৭৬ রেটিং নিয়ে অষ্টম স্থানে আছে পাকিস্তান। ১০৮ রেটিং নিয়ে তৃতীয় স্থানে আছে ইংল্যান্ড।

ইংল্যান্ড একাদশ
ওলি পোপ (অধিনায়ক), জ্যাক ক্রলি, বেন ডাকেট, জো রুট, হ্যারি ব্রুক, জেমি স্মিথ, ক্রিস ওকস, গাস অ্যাটকিনসন, ব্রাইডন কার্স, জ্যাক লিচ ও শোয়েব বাশির।

প্রথম টেস্টের জন্য পাকিস্তান দল
শান মাসুদ (অধিনায়ক), সৌদ শাকিল, আমের জামাল, আব্দুল্লাহ শফিক, আবরার আহমেদ, বাবর আজম, মির হামজা, মোহাম্মদ হুরাইরা, মোহাম্মদ রিজওয়ান, নাসিম শাহ, নোমান আলি, সাইম আইয়ুব, সালমান আঘা, সরফরাজ আহমেদ ও শাহিন শাহ আফ্রিদি।
সূত্র : বাসস


আরো সংবাদ



premium cement
শিয়াল মারার ফাঁদে বিদ্যুৎস্পৃষ্টে কিশোরের মৃত্যু স্থানীয় সরকার বিভাগের সচিব মোরশেদ জামান ওএসডি শিয়াল মারার ফাঁদে বিদ্যুৎস্পৃষ্টে কিশোরের মৃত্যু যুদ্ধের পর গাজার কাছে থাকতে চান না ইসরাইলের ৮৬ ভাগ নাগরিক গাজীপুরে পৃথক ঘটনায় স্বামী-স্ত্রীসহ ৪ জনের লাশ উদ্ধার পচা খাবারের প্রতিবাদ করায় গ্রাহককে পিটিয়ে রক্তাক্ত করলো স্টার কাবাব চৌদ্দগ্রামে হত্যা মামলায় যুবলীগ নেতা রিপন গ্রেফতার সাবেক মন্ত্রী সাবের হোসেন চৌধুরী গ্রেফতার ডেঙ্গুতে আরো ৪ জনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ১২২৫ সম্ভাব্য ইসরাইলি হামলার জবাব দিতে প্রস্তুত ইরান মুন্সীগঞ্জে ব্যবসায়ীকে পিটিয়ে হত্যা, যুবলীগ কর্মীসহ সহযোগীরা পলাতক

সকল