২৮ সেপ্টেম্বর ২০২৪, ১৩ আশ্বিন ১৪৩১, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

শুরু হচ্ছে কানপুর টেস্টের দ্বিতীয় দিনের খেলা

- ছবি - ইন্টারনেট

কানপুর টেস্টের প্রথম দিনটা গেছে বৃষ্টির পেটে। বৈরী আবহাওয়ায় খেলা হয়েছে নির্ধারিত সময়ের এক তৃতীয়াংশ থেকে একটু বেশি সময়। ওভারের হিসেবে মাত্র ৩৫ ওভার। বলা যায়, পাল্লা কোনো দিকে ঝুঁকে পড়ার আগেই ছাড়তে হয়েছে মাঠ।

কানপুর টেস্টে বৃষ্টি শঙ্কা আগেই ছিল। প্রথম দুইদিনের খেলায় যে বাঁধ সাধবে প্রকৃতি, তা আগেই জানিয়েছিল আবহাওয়া অফিস। হয়েছেও তাই, প্রথম দিন খেলা মাঠে গড়ালেও বৃষ্টির পেটেই যায় অধিকাংশ সময়।

তবে শুক্রবার যতটা সময় খেলা হয়েছে, খুব একটা ভালো অবস্থানে নেই বাংলাদেশ। দিনের খেলা বন্ধ হওয়ার আগ পর্যন্ত ৩ উইকেট হারিয়ে ১০৭ রান তুলতে পেরেছে টাইগাররা। জাকির, সাদমানের সাথে হারিয়েছে অধিনায়ক শান্তর উইকেটও।

তবে মুমিনুল হক এখনো আছেন মাঠে, সাথে আছেন মুশফিক। মুমিনুল ৪০ ও মুশফিক ৬ রান নিয়ে আজ শনিবার দ্বিতীয় দিনের খেলা শুরু করবেন বাংলাদেশ সময় বেলা ১১টায়। নতুন দিনে তাই তাদের দিকেই তাকিয়ে থাকবে সমর্থকেরা। দিনের শুরুতে ভালো একটা ভিত সবার চাওয়া।

বাংলাদেশের জন্য এই টেস্টটা অনেক গুরুত্বপূর্ণ। প্রথমত সিরিজের প্রথম ম্যাচে চেন্নাই টেস্টে হেরে যাওয়ায় সিরিজ বাঁচাতে এই ম্যাচে জয়ের বিকল্প নাই। যে করেই হোক জিততে হবে এই ম্যাচ। ড্র করলেও অবশ্য হবে ইতিহাস।

অন্যদিকে বৃহস্পতিবার হঠাৎ সাকিব আল হাসান অবসরে যাওয়ার ঘোষণা দেয়ায় এই ম্যাচটা হতে পারে তার শেষ টেস্ট। যদিও সাকিব চান দেশের মাটিতে আরো একটা টেস্ট খেলতে। তবে সেটা কতটা সম্ভব, তা এখনো নিশ্চিত নয়।

আর যদি তাই হয়, তবে কানপুর টেস্টই হতে যাচ্ছে সাকিবের ক্যারিয়ারের শেষ টেস্ট। তা না হলেও অন্তত বিদেশের মাটিতে যে শেষবার সাদা পোষাকে মাঠে নামছেন সাকিব, তা তো নিঃসন্দেহে।

ফলে সাকিবকে বিদায় বেলায় স্মরণীয় একটা জয় উপহার দিতে মুখিয়ে থাকবেন মুশফিকরা। যদিও তা মোটেও সহজ হবে না। ভারতের মাটিতে ভারতকে হারানো, সে তো স্বপ্ন সমান কথা। তবুও সেই অসাধ্য সাধন করতে চাইবে বাংলাদেশ।

যেখানে বড় অবদান রাখবে প্রথম ইনিংসে। যেখানে বাংলাদেশ ভালো কিছু করতে চায়। খেলা শুরুর আগে সংবাদ সম্মেলনে সাকিব আল হাসান নিজেই বলে গেছেন সেই কথা। দিয়েছেন ভালো করার রূপরেখাও।

সাকিব বলেন, ‘আমরা যদি (কানপুরে) প্রথম ইনিংসে ৩৫০ রানের মতো করতে পারি, সেটা অনেক বড় অর্জন হবে। প্রথম ইনিংসে ৩৫০ থেকে ৪০০ রান অনেক আত্মবিশ্বাস দেবে। ড্রেসিংরুমে স্বস্তি আসবে।’


আরো সংবাদ



premium cement