২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

টানা দুই জয়ে সিরিজে এগিয়ে গেল অস্ট্রেলিয়া

টানা দুই জয়ে সিরিজে এগিয়ে গেল অস্ট্রেলিয়া - ছবি : সংগৃহীত

আধুনিক ক্রিকেটে ২৭০ রানের পুঁজি আহামরি কিছু নয়। প্রতিপক্ষ যেখানে ইংল্যান্ড, তখন ভয়টা একটু বেশিই৷ তবে জয়ের জন্য এই পুঁজিই যথেষ্ট করলেন অজি বোলাররা। স্টার্ক-ম্যাক্সওয়েলদের দারুণ বোলিংয়ে ইংলিশদের আটকে দিয়েছে অস্ট্রেলিয়া।

পাঁচ ম্যাচ ওয়ানডে সিরিজের দ্বিতীয় ম্যাচে শনিবার মুখোমুখি হয় অস্ট্রেলিয়া ও ইংল্যান্ড। লিডসে টসে হেরে আগে ব্যাট করে ৪৪.৪ ওভারে ২৭০ রান তুলে অজিরা। জবাবে ৪০.২ ওভারে মাত্র ২০২ রানে গুটিয়ে যাই ইংল্যান্ড। অস্ট্রেলিয়ার জয় ৬৮ রানে।

এই জয়ে পাঁচ ম্যাচের সিরিজে অস্ট্রেলিয়া এগিয়ে গেল ২-০ ব্যবধানে। এই নিয়ে টানা ১৪ ওয়ানডে জিতল বিশ্ব চ্যাম্পিয়নরা। অবশ্য সর্বোচ্চ টানা ২১ ওয়ানডে জয়ের রেকর্ডও আছে বিশ্ব চ্যাম্পিয়নদের।

শনিবার ব্যাটিংয়ে তেমন সুবিধা করতে পারেনি অজিরা। একটা পর্যায়ে ২২১ রানেই ৯ উইকেট হারিয়ে ফেলে তারা। যেখানে মিচেল মার্শের ৫৯ বলে ৬০ রানের ইনিংসটাই ছিল সেরা। তাছাড়া সমান ২৯ রান করেন ম্যাথু শর্ট ও ট্রাভিস হেড।

৯ উইকেট হারানোর পর শেষ উইকেটে হ্যাজলউডের সাথে ৪৯ রানের জুটিতে দলকে আড়াইশ ছাড়ানো সংগ্রহ এনে দেন এলেক্স ক্যারি। জুটিতে তিনি একাই করেন ৪১ রান। সব মিলিয়ে ৬৭ বলে ৭৪ রানের ইনিংস খেলেন তিনি। তার ইনিংসটাই সমৃদ্ধ করে অস্ট্রেলিয়ার স্কোর।

৩ উইকেট নেন ব্রাইডন কার্স। জোড়া উইকেটের দেখা পান আদিল রাশিফ, জ্যাকব ব্যথল ও ম্যাথু পটস।

এদিকে রান তাড়ায় নামা ইংল্যান্ডকে শুরুতেই চাপে ফেলে দেন জশ হ্যাজলউড ও মিচেল স্টার্ক। হ্যাজলউড ফিল সল্টকে (১২) ফেরানোর পর স্টার্ক ফেরান উইল জ্যাকস ও হ্যারি ব্রুককে। ব্রুক ৪ রান করলেও জ্যাকস ফেরেন রানের খাতা খোলার আগেই।

এরপর তৃতীয় বোলার হিসেবে আক্রমণে আসা অ্যারন হার্ডি দ্রুতই থিতু হয়েও যাওয়া বেন ডাকেট ও লিয়াম লিভিংস্টোনকে (০) তুলে নিলে ইংল্যান্ডের স্কোর পরিণত হয় ৫ উইকেটে ৬৫ রানে। ডাকেটের ব্যাটে আসে ৩২ রান। তাদের বিদায়ে এখানেই ম্যাচ থেকে ছিটকে পড়ে ইংল্যান্ড।

বাকি সময়ে জেমি স্মিথ কিছুটা লড়াই করলেও অন্যদের কেউ শক্তভাবে হাল ধরতে পারেননি। স্মিথ ৪৯ রান করে আউট হওয়ার পর জ্যাকব বেথেল (২৫), ব্রাইডন কার্স (২৬) ও আদিল রশিদের (২৭) ছোট্ট তিনটি ইনিংসে ভর করে দুই শ' পার করে স্বাগতিকেরা।

তবে এই ইনিংসগুলো জয়ের জন্য যথেষ্ট ছিল না। আর গত বিশ্বকাপ ফাইনালের পর প্রথমবার ওয়ানডে খেলতে নেমে ৩ উইকেট নেন স্টার্ক। দুটি করে শিকার ধরেন হার্ডি, ম্যাক্সওয়েল ও হ্যাজলউড।

চেস্টার-লি-স্ট্রিটে আগামী মঙ্গলবার তৃতীয় ওয়ানডেতে সিরিজ বাঁচানোর লড়াইয়ে নামবে ইংল্যান্ড।

 


আরো সংবাদ



premium cement