২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

পাহাড়সম লক্ষ্য ছুড়ে দিয়ে থামলো ভারত

পাহাড়সম লক্ষ্য ছুড়ে দিয়ে থামলো ভারত - সংগৃহীত

শেষ হলো ভারতের দ্বিতীয় ইনিংস। শেষ হলো বলার চেয়ে হয়তো শেষ করে দিল বলাই শ্রেয় হবে। তবে ইনিংস ঘোষণার আগে যা করার করে দিয়েছে পান্ত-গিল জুটি। বাংলাদেশকে পাহাড়সম লক্ষ্য দিয়েই থেমেছে তাদের দৌড়।

চেন্নাই টেস্টে জয়ের জন্য বাংলাদেশকে পাহাড়সম লক্ষ্য ছুড়ে দিয়েছে ভারত। দ্বিতীয় ইনিংসে রিশাভ পান্ত আর শুভমান গিলের জোড়া শতকে স্কোরবোর্ডে তুলেছে ৪ উইকেটে ২৮৭ রান। প্রথম ইনিংস থেকে ২২৭ রানের লিড থাকায় মুশফিকদের সামনে লক্ষ্য ৫১৫ রান।

এই রান তাড়া করতে রেকর্ড গড়তে হবে বাংলাদেশকে। ক্রিকেট ইতিহাসে কোনো দল এখন পর্যন্ত চতুর্থ ইনিংসে এতো রান তাড়া করে জিততে পারেনি। এখন দেখার বিষয় মুশফিক-লিটনরা পারেন কিনা নতুন ইতিহাস গড়তে।

শনিবার ৩ উইকেটে ৮১ রান নিয়ে তৃতীয় দিনের খেলা শুরু করে ভারত। রিশাভ পান্ত আর শুভমান গিলের হাত ধরে শুরু হয় খেলা। মধ্যাহ্নভোজের আগে তাদের আর আলাদা করতে পারেননি সাকিব-তাসকিনরা।

যতক্ষণে আলাদা হয় এই জুটি, ততক্ষণে ১৬৭ রান যোগ করেছেন দু'জনে। শতক ছুঁয়ে ফেলেছেন রিশাভ পান্ত। ৬২৯ দিন পর টেস্ট ক্রিকেটে ফেরা উইকেটকিপার ব্যাটার মাঠে নেমেই পেলেন তিন অংকের দেখা। তবে তার বিদায়েই ভাঙে জুটি।

মিরাজের বলে ফেরার আগে করেন ১২৮ বলে ১০৯রান। পান্তের পর শতক পূর্ণ করেন গিলও। তার ইনিংস আর কেউ থামাতে পারেননি। রোহিত শর্মা ইনিংস ঘোষণা করলে গিল মাঠ ছাড়েন ১১৯ রান নিয়ে। সাথে ২২ রানে অপরাজিত ছিলেন লোকেশ রাহুল।

এর আগে এম চিদারম্বর স্টেডিয়ামে টসে হেরে আগে ব্যাট করে ভারত তাদের প্রথম ইনিংসে থামে ৩৭৬ রানে। জবাবে বাংলাদেশ গুটিয়ে যায় ১৪৯ রানেই। ২২৭ রানের লিড পায় স্বাগতিকেরা। ফলোঅনের সুযোগ থাকলেও সেটি কাজে লাগায়নি তারা।


আরো সংবাদ



premium cement
ছাত্র মজলিসের নবনির্বাচিত নেতৃবৃন্দকে ছাত্রশিবিরের অভিনন্দন তামিমকে টপকে শীর্ষে মুশফিক প্রশ্ন ফাঁস ও নিয়োগবাণিজ্য কোটার চেয়েও বেশি ভয়ঙ্কর ঈদগাঁওয়ে নদী থেকে জেলের লাশ উদ্ধার ‘শহীদ-আহতের পাশে না দাঁড়াতে পারলে নতুন স্বাধীনতা অর্থবহ হবে না’ চবি শিক্ষার্থী হত্যা : চট্টগ্রামে শেখ হাসিনাসহ ৭০০ জনের বিরুদ্ধে মামলা বৈষম্যবিরোধী আন্দোলনে গুলিবিদ্ধ ইলহামের পাশে তারেক রহমান পাঠ্যপুস্তক সংশোধন কমিটিতে আলেম অন্তর্ভুক্তির দাবি হেফাজতের বিচারবিভাগের সংস্কারে আইনজীবী অধিকার পরিষদের আলোচনা সভা ঢাকায় আন্তর্জাতিক শান্তি দিবস উপলক্ষে সংলাপ পাহাড়কে অশান্ত করতে একটি মহল ষড়যন্ত্র করছে : হাসান আরিফ

সকল