১৮ অক্টোবর ২০২৪, ২ কার্তিক ১৪৩০, ১৪ রবিউস সানি ১৪৪৬
`

এক্সের ২৩ কোটি ব্যবহারকারীর তথ্য অনলাইনে উন্মুক্ত

এক্সের ২৩ কোটি ব্যবহারকারীর তথ্য অনলাইনে উন্মুক্ত -

ছোট ব্লগ লেখার ওয়েবসাইট এক্সের সাড়ে ২৩ কোটি ব্যবহারকারীর তথ্য ইন্টারনেটে ফাঁস হওয়ার ঘটনা সম্প্রতি প্রকাশিত হয়েছে। ফাঁস হওয়া তথ্যের পরিমাণ ৯ দশমিক ৪ গিগাবাইট। বর্তমান সময়ে তথ্য ফাঁসের এটি অন্যতম বড় ঘটনা।
কীভাবে ব্যবহারকারীদের তথ্য ফাঁস হলো, সে বিষয়ে এখনো তদন্ত করছে এক্স। হ্যাকাররা দীর্ঘ সময় ধরে এপিআই ও ওয়েব স্ক্র্যাপিংয়ের মাধ্যমে এক্সের ডেটা সংগ্রহ করে থাকতে পারে। এই সাইবার অপরাধের ব্যাপারে এক্স অভ্যন্তরীণ তদন্ত শুরু করেছে। তবে সাইবার নিরাপত্তা ব্যবস্থার কোনো দুর্বলতার জন্য এমন ঘটনা ঘটল, তা এক্স এখনো জানায়নি। তবে ভবিষ্যতে এমন ঘটনার পুনরাবৃত্তি যাতে না ঘটে, সে জন্য প্রতিষ্ঠানটির সাইবার নিরাপত্তাদল বিশেষ উদ্যোগ নিচ্ছে।

সাইবার প্রেসের তথ্য অনুযায়ী, ফাঁস হওয়া এক্স ব্যবহারকারীদের তথ্যে তাদের নাম, ইমেইল ঠিকানা ও ফোন নম্বর রয়েছে। ফাঁস হওয়া তথ্য প্রথমে হ্যাকারদের একটি ফোরামে প্রকাশিত হয়। সেখানে সহজে তথ্য সংগ্রহ ও তথ্যে প্রবেশ করা যায়। ফলে এক্সে লাখ লাখ ব্যবহারকারী এক ধরনের ফিশিং আক্রমণ, পরিচয় চুরি এবং অন্যান্য সাইবার অপরাধের ঝুঁকিতে পড়েন।
এক্সের সিইও ইলন মাস্ক তার আনুষ্ঠানিক এক্স অ্যাকাউন্টে এ ঘটনা স্বীকার করে ব্যবহারকারীদের আশ্বাস দিয়ে বলেছেন, এক্স সাইবার নিরাপত্তা অবকাঠামো উন্নত করার প্রয়োজনীয় সব ধরনের উদ্যোগ গ্রহণ করছে। তবে ইলন মাস্কের এই আশ্বাস সত্ত্বেও এক্সের অনেক ব্যবহারকারীর সংশয় দূর হয়নি। কারণ এক্স ব্যবহারকারীদের তথ্য এখন হ্যাকারদের বিভিন্ন দল, অনলাইন ফোরামের জন্য উন্মুুক্ত রয়েছে, যা ব্যবহারকারীদের জন্য আতঙ্কের বিষয়।
যুক্তরাষ্ট্রের সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠান পার্পলসেক এক্স ব্যবহারকারীদের সুরক্ষার জন্য অবিলম্বে পাসওয়ার্ড পরিবর্তন করার অনুরোধ জানিয়েছে। প্রতিটি অ্যাকাউন্টের জন্য জটিল, অনন্য পাসওয়ার্ড তৈরি ও সংরক্ষণের জন্য কোনো পাসওয়ার্ড ম্যানেজার ব্যবহার করার পরামর্শ দেয়া হয়েছে। দুই স্তরের শনাক্তকরণ বা টু-ফ্যাক্টর অথেনটিকেশনের উপযুক্ত পাসওয়ার্ড ব্যবহার করা। বাড়তি একটি নিরাপত্তা স্তর যোগ করা, যাতে অনুপ্রবেশ কমতে পারে।

 

 


আরো সংবাদ



premium cement
রাশিয়াকে সমর্থন প্রশ্নে বেইজিংকে ‘চ্যালেঞ্জ’ করতে চীনে ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী শেখ হাসিনাকে আশ্রয় দেয়া মানে অপরাধকে প্রশ্রয় দেয়া : ভারতকে রিজভী রিপাবলিকান-সমর্থিত নির্বাচনী বিধি বাতিলের রায় জর্জিয়ার বিচারকের ইইউ বৈঠকে জয়ের পরিকল্পনা পেশ জেলেনস্কির বাংলাদেশের জন্য ভারতের ভিসা জটিলতার সমাধান কবে হবে ২০২৫ সালের মধ্যে আগামী নির্বাচন সম্ভব হতে পারে : আসিফ নজরুল গাজায় যুদ্ধবিরতি প্রচেষ্টায় কাতার-যুক্তরাষ্ট্রের আলোচনা প্রতিদ্বন্দ্বিতামূলক অঙ্গরাজ্যে সরাসরি আগাম ভোটদান শুরু হামাস নেতা ইয়াহিয়া সিনওয়ার সম্পর্কে যা জানা যাচ্ছে তীব্র ক্ষুধার সম্মুখীন গাজায় ১৮ লাখ বাসিন্দা ঈশ্বরদীতে পদ্মা নদীতে গোসলে নেমে স্কুলছাত্রের মৃত্যু

সকল